অপূর্ণতা পর্ব-৮+৯

0
1273

#গল্প_অপূর্ণতা
#Ritu_Bonna
#পর্ব_৮_৯

আমি কি কোন কল্পনা দেখছি না এইটা কোন সত্যি। নাকি ঘুমের ঘোরে আছি,এ আমি কাকে দেখছি!!
কে এই মেয়েটি?আমার সামনে চুল আঁচড়াছে।একদম ঘন কালো চুল,কুমোরের নিচ পর্যন্ত পরছে,চুলগুলো হালকা কুঁকড়ানো দেখেই মন জুড়িয়ে যাচ্ছে।বরাবরই আমার লম্বা চুল পছন্দ। তার পরনে নীল শাড়ি। পিছন থেকে দেখে মনে হচ্ছে কোন অপ্সরী যে তার সামনে তার পছন্দের শাড়ি পরে খোলা চুলে দাঁড়িয়ে আছে।তার মনের ভিতরে অজানা অনুভূতি কাজ করছে। মনের মাঝে এক ধরনের কৌতূহল কাজ করছে এই রমনীর পরিচয় জানার জন্য। তাকে জানতে হবে কে এই মেয়ে?
তাই কিছু না ভেবেই প্রশ্ন করে,” এই আপনি কে আর আমার রুমেই বা কি করছেন?”

আরিয়ানের কথা শুনে অদ্রিতা রিতিমত অবাক হয়ে যায়। বিহ্বল দৃষ্টিতে তাকায় তার দিকে।

অদ্রিতাকে দেখা মাএই আমি রাগে চোখ বন্ধ করে ফেলি।একটু আগেই তাকে দেখে মনে হলো আমার সামনে অনেক সুন্দরী রমনী দাঁড়িয়ে আছে কিন্তু তাকে দেখা মাএই মুহূর্তেই আমার ধারণা ভুল প্রমাণিত হলো।

অদ্রিতা ভয়ে ভয়ে বলে আমি আপনার স্ত্রী অদ্রিতা। এত তাড়াতাড়ি ভুলে গেলেন নাকি!

আরিয়ান আশাহত হলো। কাপাল কুঁচকে গেলো তার। গম্ভীর স্বরে বললো,”তোমাকে আমি কি করে ভুলতে পারি। তোমার জন্যই তো আমার জীবনটা শেষ হয়ে গেল।থাক সকাল সকাল তোমার সাথে কথা বলে আমার দিনটা নষ্ট করতে চাই না।আমি এখন ঘুমাবো। আমাকে এখন আর ডিস্টার্ব করবে না।”এই বলে সে আবার ঘুমিয়ে যায়।

অন্যদিকে আরিয়ানের কথা শুনে অদ্রিতার মন খারাপ হয়ে যায়।চুল বেঁধে সোজা রান্না ঘরে চলে যায়।রান্না ঘরে যেতেই দেখে মাঝবয়সী এক মহিলা রান্না করার প্রস্তুতি নিচ্ছে। অদ্রিতা গিয়ে তাকে বলে,”খালাম্মা আজ আমি রান্না করবো আপনি শুধু দেখিয়ে দেন কোথায় কি রাখা আছে।”

আপনি বাড়ির নতুন বউ, আপনাকে দিয়ে রান্না করালে ম্যাডাম আমাকে পরে বকবে আর তাড়াছাড়া এত সকাল সকাল ঘুম থেকে উঠতে গেলেন কেন? গিয়ে ঘুমিয়ে থাকেন রান্না শেষ হলে আমি সবাইকে ডাক দিয়ে নিয়ে আসবো।

আমি সবসময় সকালেই ঘুম থেকে উঠি আর আমি আপনার মেয়ের বয়সী তাই আমাকে আপনি না বলে তুমি করে বলবেন।আর আজ আমি সব কিছু রান্না করবো আপনি শুধু বলে দিন কোথায় কি আছে।বউমনি তুমি সত্যিই অনেক ভালো। স্যার ঠিক বলেছেন তোমার মতো মেয়ে হয় না।দেখবেন আরিয়ান বাবা তোমাকে অনেক ভালোবাসবে।

আমি ওনার কথা শুনে শুধু মুসকি হাসি দিলাম।( ওনী তো আমাকে সহ্যই করতে পারেন না, কালো বলে সবসময় আমাকে অপমান করেন আবার ওনী আমাকে ভালোবাসবেন এইটা কোনদিনও হয়তো সম্ভব নয় মনে মনেই এই কথা গুলো ভাবলো অদ্রিতা)সবাই উঠার আগেই সকাল সকাল সব রান্না প্রায় শেষ করে ফেলে।

অদ্রিতা আবার এইসব খুব ভালোই পারে। কলেজ যেইদিন অফ থাকতো সেই দিন সে সবার জন্য নিজের হাতে রান্না করতো।তার বাবা তার রান্না অনেক পছন্দ করতো কিন্তু আজ সে যাদের জন্য রান্না করছে তারা হয়তো তাকে উপহাস করবে। কালো বলে অপমান করবে।মেয়েদের জীবনই হয়তো এমনই। যেখানে সে নিজের বাপের বাড়িতে রাজকন্যার মতো থাকে কিন্তু বিয়ে করে শ্বশুরবাড়ীতে দাসীর মতো থাকতে হয়।
যেখানে তাকে কিছু না হতেই কথা শুনতে হয়।কালো বলে তার স্বামীর কাছে তার কোন মূল্য নেই। তার সাথে সব সময় খারাপ ব্যবহার করে। কোন কারণ ছাড়াই সব সময় অপমান করে।এইসব ভেবে তার মনের ভিতর থেকে দীর্ঘশ্বাস বেরিয়ে আসে।

এই সব কিছুই সে মেনে নিয়েছে।তাই এইসব না ভেবে সে আবার রান্নায় মন দেয়। ওর রান্নার হাত অনেক ভালো কারণও হয়তো তার এই কালো হওয়া।সে কালো বলেই তার বন্ধু- বান্ধব কম ছিল।তাই সে এত ঘুরাঘুরি,পার্টি,শপিং এই সব থেকে দূরে থাকতো।কলেজ অফ থাকলে সারাদিন বাড়িতে থাকতো মাকে কাজে হেল্প করতো,ছোট ভাই বোনকে পড়াতো আর আল্লাহর ইবাদাত করতো।

রান্না প্রায় শেষ এই সময় পিঠে কারো হাতের স্পর্শ পেয়ে ভয়ে পেয়ে যায়।
.
.
.
চলবে…….

#গল্প_অপূর্ণতা
#Ritu_Bonna
#পর্ব_৯

পিঠে কারো হাতের স্পর্শ পেতেই ভয়ে ভয়ে পিছনে তাকিয়ে দেখি আমার শ্বাশুড়ি মা।

ওনাকে দেখে মুচকি হেসে বলি, “আসসালামু আলাইকুম মা।মা আপনি এত সকালে কেন উঠেছেন? কিছু লাগবে।”

ওয়ালাইকুম আসসালাম। আমার কিছু লাগবে না। আর তুমি এতো সকালে রান্নাঘরে কি করো?সালমা কোথায়?? ওই তো প্রতিদিন সকালে রান্না করে। এই বলে তিনি তাকে ডাক দেন।

এই সালমা এইদিকে আয়……

ম্যাডাম আমি তো ঘর ঝাড়ু দিচ্ছিলাম।

আমার শ্বাশুড়ি একটু রেগে বলে, “তোর কি কোন কান্ড জ্ঞান নেই নতুন বউকে রান্না করতে দিয়ে চলে গেছট্।”

অদ্রিতা ইসস্তত করে বলে,” না মা মানে আমিই রান্না করতে চেয়েছি।আমার রান্না করতে ভালো লাগে তো তাই,খালা তো না করছিল কিন্তু আমিই জোর করে ওনাকে পাঠিয়ে দিয়েছি।মা আজ থেকে আমিই রান্না করতে চাই, আপনি শুধু বলে দিবেন কি রান্না করতে হবে, আমি সব করে দিব।প্লিজ মা না করবেন না।(ভয়ে ভয়ে কথা গুলো বললো অদ্রিতা)”

অদ্রিতার কথা শুনে তার শ্বাশুড়ি সালমাকে বলে,”তুই যা।গিয়ে রুম পরিস্কার কর আর তোর স্যারকে গিয়ে রুমে চা দিয়ে আয়।”সালমাকে এই কথা গুলো শুনে কিছু না বলে চলে যায়। সালমা চলে যাওয়ার পরে তিনি অদ্রিতাকে বলেন এত ভয় পাওয়ার কি আছে। এটা এখন তোমারও সংসার যা তোমার ভালো লাগে করবে।তোমার মতো মেয়েকেই তো সবাই ছেলের বউ হিসেবে চায়।আল্লার কাছে অনেক অনেক শুকরিয়া তিনি আমাদের মনের মতোন বউ দিয়েছেন।

অদ্রিতা অনেকটা অবাক হলো তার শ্বাশুড়ির আচরনের। সব সময় তো এটাই শুনে আসছে শ্বাশুড়িরা শুধু বউয়ের খুঁট ধরে। একটু ভুল হলেই কথা শুনাতে ছাড়ে না।তাছাড়া ও তো সুন্দর না কালো ওনার ছেলের সাথে তাকে একদম মানায় না।তিনিও তো হয়তো আশা করেছেন কোন সুন্দরী মেয়েকে ওনার ছেলের বউ করবেন। তবুও তাকে কিছু বলছে না উল্টো তার প্রশংসা করছেন।সত্যিই আমার ভাগ্যটা অনেক ভালো, না হলে কি এত ভালো শ্বাশুড়ি পেতাম। খুশিতে চোখে পানি এসে গেছে।

অদ্রিতার চোখে পানি দেখে ওর শ্বাশুড়ি ব্যস্ত হয়ে জিজ্ঞেস করে,”তুমি কাঁদছো কেন? কিছু হয়েছে?”

অদ্রিতা এক হাতে চোখের পানি মুছে বলে না মা কিছু হয়নি। এইটা তো সুখের কান্না।মা আপনি যদি কিছু মনে না করেন আমি কি আপনাকে একটা প্রশ্ন করতে পারি?

হ্যা করো,,,

ওনী তো কতো সুন্দর আর আমি কালো তবুও আপনি আর বাবা আমাকে ওনার জন্য কেন পছন্দ করলেন।আমাকে কি আপনার সত্যিই পছন্দ হয়েছে?

সত্যি বলতে কি আমারও তোমাকে প্রথম পছন্দ হয়নি নি।আমিও চাইছিলাম আমার ছেলের সাথে কোন সুন্দরী মেয়ের বিয়ে দিতে। তাই তিনি যখন তোমাকে দেখার পর এইটা বলে যে তোমাকে এই বাড়ীর বউ করে নিয়ে আসবে এইটা আমিও মানতে পারি নি।তাই তো বাড়িতে এসেই এই নিয়ে ওনার সাথে কথা বলি। আমি আর আরিয়ান কিছুতেই তোমাকে এই বাড়ির বউ করতে রাজি ছিলাম না।কিন্তু ওনী আমাকে তোমার কিছু কথা বলে যা অনেক মূল্যবান ছিল।তাছাড়া তোমার গায়ের রঙটাই শুধু একটু কালো অন্য সব দিক দিয়ে তুমি একদম পারফেক্ট। মানুষ মহান আল্লাহর সৃষ্টি। তিনিই কাউকে সাদা তো কাউকে কালো বানিয়েছেন। তো এই সাদা – কালোর ভেদাভেদ করার আমরা কে?মানুষের মাঝে মূল্যবোধতাই আসল। আর তুমি মানুষকে মানুষ বলে মূল্যায়ন করতে পারো। তোমার মাঝে সবাইকে আপন করে নেওয়ার গুণ আছে। খুব নম্র- ভদ্র একটি মেয়ে, বড়দের সম্মান করো এর থেকে বেশি আর কি চাই।

অদ্রিতার চোখে পানি এসে গেছে। আমি অনেক ভাগ্যবতী যে আপনার মতো একজন শ্বাশুড়ি পেয়েছি।আমার আর কিছু চাই না।

তিনি কিছুটা অভিমানী কন্ঠে বললেন,” হুমম, আমি তো শুধুই তোমার শ্বাশুড়ি। আমাকে কি তোমার মা ভাবা যায় না।যদি আমাকে তোমার মা ভাবতে তবে কিছুতেই আমাকে তুমি আপনি করে বলতে পারতে না।”

অদ্রিতা কাঁদতে কাঁদতে তাকে জড়িয়ে ধরে। আর বলে, “তুমি তো আমার মাই। আর তুমিও আমাকে তুই করে বলবে।মা মুখ থেকে তুই ডাক শুনতে অনেক ভালো লাগে।” অদ্রিতা আজ অনেক খুশি। তার পরিবারের পর আরও দুইজন মানুষ পেয়েছে যারা তার কালো হওয়াটাকে কোন সমস্যা মনে করে না।সে যেমন তাকে সেভাবেই ভালোবাসে।কিন্তু তবুও মনের ভিতর একটা কষ্ট রয়ে গেছে। আরিয়ান যে তাকে মেনে নিতে পারছে না।আদৌও কি আরিয়ান তাকে মেনে নিবে! মনে মনে এইসব ভাবছে সে।

ঠিক আছে।রান্না তো শেষই। তুই গিয়ে ফ্রেস হয়ে নে আর আরিয়ানকে ও ডেকে নিয়ে আয় সালমা টেবিলে খাবার রেখে আসবে।

আমিই খাবারগুলো টেবিলে রাখছি। খালাকে বলছি ওনাকে ডেকে নিয়ে আসতে।

নতুন বউ কই সব সময় স্বামীর আশে-পাশে থাকবি। তুই তো দেখছি এখন থেকেই দূরে দূরে থাকছিস্।কি হয়েছে?আরিয়ান কি তোকে এখনো মেনে নেয়নি, সে কি তোকে কিছু বলেছে। আমাকে বল্,,,

না মা ওনী আমাকে কিছু বলেনি। আমি এক্ষনি ওনাকে ডেকে নিয়ে আসছি।এই বলে সে ভয়ে ভয়ে যায় আরিয়ানকে ডেকে নিয়ে আসতে। এখন ওনাকে ডাক দিলে আবার কি যেন বলেন মনে মনেই এই কথা গুলো ভাবছে আর রুমের দিকে এগিয়ে যাচ্ছে,,,,
.
.
.
চলবে………..

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে