বন্ধুত্বের সম্পর্ক

1
3553

বন্ধুত্বের সম্পর্ক
লেখাঃ আশা

জীবনটা বিচিত্র ধরণের।বিভিন্ন রঙ ছোট্ট এই জীবনের সাথে লেপ্টে আছে।কখনো রঙিন,কখনো বা পুরনো দিনের সাদা কালো টিভির মতো।তবুও জীবন সুন্দর,যদি উপভোগ করা যায়।আনন্দ উপভোগ করার জন্যও উপদানের প্রয়োজন হয়।এমন একটি উপাদানের নাম হচ্ছে “বন্ধু”।যাদের সাথে আত্নার সম্পর্ক।এ আত্নার সম্পর্ক কিভাবেই যেন মনের অজান্তে তৈরি হয়ে যায়।টের পাওয়া যায় না!রহস্যময়ী মন কত কিই না পারে!

“বন্ধু” শব্দটি দু’অক্ষরের ছোট শব্দ হলেও,একে বিশ্লেষণ করলে পাওয়া যাবে অনেক জিনিস।যেগুলো জীবনের সাথে নিত্য ব্যবহার্য বস্ত্রের মতো আত্নায় মিশে থাকে।চাইলেও যেটাকে বাদ দেয়া যায় না।আমিও তো কত জনের বন্ধু।আবার কত জন আমার বন্ধু।কি বিশাল এ বন্ধু নামক শিকল!
আমি,তুমি আমরা সকলেই একটা বই।ভাবছো!আমি আবার বই কেমন করে?
-হ্যাঁ;বই ই তো।
জীবন টা তো একটা বই।যে বইয়ের পাতায় লেখা থাকে অসংখ্য গল্প।হ্যাঁ;আপনার,আমার জীবনেরই গল্প।আর এই বইয়ের পাতায় লেখা একটি গল্পের নাম হল-
“বন্ধু আর বন্ধুত্বের গল্প”।

উত্তরে বয়ে যাওয়া শীতের হিমেল হাওয়ার মতো হঠাৎ করেই এরা আসে মায়া আর ভালোবাসার চাদর জড়িয়ে।কিন্তুু শীত ঋতুর মতো এরা চলে যায় না।এরা থাকে ষড়ঋতু হয়ে।কিছু বন্ধু আসে শীতের অতিথি পাখির মতো।হঠাৎ ই আসে আবার হঠাৎ হারিয়ে যায়।তবুও এদের জন্য আলাদা একটা মায়া জন্মায়।ভুলে থাকা যায় না।

ঘরের কোণে চুপচাপ বসে থাকা মেয়ে/ছেলেটিও বন্ধুমহলে ডানপিটে,দুষ্টু আর বেহায়া।এদের সংস্পর্শ তাকে চুপচাপ থাকতে দেয়না।চাইলেও চুপচাপ থাকা যায় না।কারণ এরা বন্ধু।

বন্ধু মানে নিত্যনতুন নাম দেয়ার এক বিরাট ভান্ডার।এরা আপনাকে অসংখ্য নাম দিবে,অসংখ্য নামে ডাকবে।পৃথিবীর সব আশ্চর্য নাম শুধুমাত্র এই বন্ধুমহলেই আছে।অদ্ভুত সব কর্মকান্ড এদের দ্বারাই সম্ভব।ইজ্জত নামক শব্দটি এদের অভিধানে নেই।এদের কাছে আর যা পান না কেন ইজ্জত পাবেন না!

বন্ধু মানে প্রতিবিম্ব।এরা অনায়াসে আপনার মন পড়ে ফেলতে পারে।মন খারাপের কারণ সব সময় বের করতে না পারলেও,মন ভালো করে দিতে পারে অনায়াসে।

‘সময়ের ব্যবধানে,প্রয়োজনের তাগিদে,
বন্ধুরা দূরে চলে যায়!যেতে হয়!
যোগাযোগ আগের মতো না হলেও,
মনে পড়ে বেলা অবেলায়।
স্মৃতির পাতায় পাতায়।’

বন্ধুত্বের সম্পর্কের মাঝেও এক সময় ফাঁটল ধরে।আর এ ফাঁটল ধরায় “ইগো” নামক শব্দটি।দু’প্রান্তের দু’জন মানুষ ঠিকই একজন আরেক জনকে স্মরণ করে।কিন্তুু উভই মনে করে,
“ও আমার খোঁজ নেয় না।আমি কেন নিবো?”
অথচ বিপরীত মানুষটিও যে তাকে স্মরণ করে তা কেউই জানে না।এই ইগো টাই ধ্বংস করে হাজারো বন্ধুত্বের সম্পর্ক।
অথচ দেখা যাবে এদের যদি কখনো দেখা হয়।ঠিকই বুকে টেনে আপন করে নিবে।দূরত্বের কারণে ইগোটা এদের মনে বাসা বেঁধে থাকে।তাই বন্ধুত্বের সম্পর্কে ইগো কে দূরে ঠেলে দিয়ে,বন্ধুকে আপন করে নেয়া উচিত।

তবে হ্যাঁ;প্রকৃত বন্ধু কখনোই আপনাকে ভুলে যাবে না।প্রকৃত বন্ধু সবাই হতে পারে না।আবার একজন বন্ধু কখনোই সবার কাছে প্রকৃত হতে পারে না।

‘বন্ধু মানে গল্পের ঝুড়ি।
বন্ধু মানে নিত্যনতুন স্বপ্নের হাতছানি।
বন্ধু মানে আনন্দে মাতামাতি।
বন্ধু মানে সুখ-দুঃখের ভাগাভাগি।
বন্ধু মানে শান্তির স্থান।
বন্ধু মানে স্মৃতির ডায়েরি।
বন্ধু মানে সাদা কালো জীবনের রঙিন অধ্যায়।
বন্ধুত্বের সম্পর্কগুলো থাকুক চিরকাল।’

ভালো থাকুক বন্ধুত্বের সম্পর্কগুলো।বন্ধুত্বের জয় হোক।

এখনই জয়েন করুন আমাদের গল্প পোকা ফেসবুক গ্রুপে।
আর নিজের লেখা গল্প- কবিতা -পোস্ট করে অথবা অন্যের লেখা পড়ে গঠনমূলক সমালোচনা করে প্রতি সাপ্তাহে জিতে নিন বই সামগ্রী উপহার।
শুধুমাত্র আপনার লেখা মানসম্মত গল্প/কবিতাগুলোই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হবে। এবং সেই সাথে আপনাদের জন্য থাকছে আকর্ষণীয় পুরষ্কার।

▶ লেখকদের জন্য পুরষ্কার-৪০০৳ থেকে ৫০০৳ মূল্যের একটি বই
▶ পাঠকদের জন্য পুরস্কার -২০০৳ থেকে ৩০০৳ মূল্যের একটি বই
আমাদের গল্পপোকা ফেসবুক গ্রুপের লিংক:
https://www.facebook.com/groups/golpopoka/

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে