প্রিয় অচেনা – Arushi Asha

0
492

গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
চিঠি নং : ০২

প্রিয় অচেনা,
ভেবেছিলাম এই বেনামী পত্র আর লিখবো না। একতরফা আমি শুধু লিখেই যাচ্ছি। না পাচ্ছি পত্রের কোনো উত্তর। না পাচ্ছি আমায় নিয়ে কিছু অব্যক্ত কথার ব্যক্ত কথামালা। তাই এক প্রকার পণই করেছিলাম। নাহ! আর লিখবো না।
কিন্তু অবাধ্য কিশোরীর মতো অবাধ্য মন তেজী কন্ঠে আমায় বলল, ‘তুমি লিখে যাও। একদিন দেখবে তোমার জং ধরা চিঠির বাক্সে কত শত চিঠি ভীড় করেছে।’
তাই আবারো লিখলাম বেনামী পত্র আপনাকে ভেবে।

স্বপ্ন কুমার,
আপনার জন্য রইল এক ফালি চাঁদের মিষ্টি আলোর শুভেচ্ছা। মিষ্টি আলো দেয়ার একটা কারণ আছে জানেন। কারণ, আপনাকে নিয়ে যখন লিখছি তখন চাঁদের মিষ্টি আলো আমার জানালা দিয়ে প্রবেশ করেছে। চাঁদের এই মিষ্টি আলোকে সাক্ষী রেখে, আজ আমি আপনাকে লিখছি। আপনিহীনা এই চাঁদের আলোটাই আমার এই মুহূর্তের সঙ্গী। মনোমুগ্ধকর এ লগ্নে আজ আমি আপনার শূণ্যতা অনুভব করছি।

আমার কল্পরাজ,
আপনি কি জানেন? আপনি যে আমার দিবস ও রজনীতে ভবনার জগতে প্রবেশ করার কারণ? এই যে আপনায় ভেবে আমার আধেক দিন অতিবাহিত হয়, হঠাৎ হঠাৎ দৃষ্টিভ্রম হয়, যামিনী পাড় হয় স্বপ্নপুরীতে। এর কারণ কী জানেন?
আপনার জন্য মন কুঠুরিতে লালন করা এক অদৃশ্য ভালোবাসা। আপনি হয়তো ভাবছেন, অদৃশ্য ভালোবাসাও বুঝি হয়? হ্যাঁ হয় তো। ভালোবাসা তো অদৃশ্য এক সুন্দর অনুভূতি। যেটা অনুভবে মিশে থাকে। যাকে অনুভব করতে হয়।

প্রিয় অদেখা,
আমি আপনাকে কখনো দেখেনি। তবে আমি এঁকেছি আপনাকে। হ্যাঁ আপনাকেই; আমার কল্পনার ক্যানভাসে। একবার নয় সহস্রবার এঁকেছি। কিন্তু ছবিটা না সবসময় ঝাপসাই হয়। আচ্ছা কল্পনায় আঁকি বলেই বুঝি এমনটা হয়? তবে যদি আপনাকে এক পলকের জন্য হলেও একবার দেখতাম। তবে দেখতেন, আমি কেমন একজন পাঁকা চিত্রশিল্পী। আচ্ছা আপনিও কি আমার মতো করে কল্পনায় কাউকে আঁকেন? কে জানে। হয়তো আঁকেন।

আমার বাক্স বন্দী ভালোবাসা,
আচ্ছা আপনি কি কাউকে ভালোবাসেন? নাকি মনের গোপন ড্রয়ারে ভালোবাসাকে তালাবদ্ধ করে রেখেছেন? কাঙ্ক্ষিত চাবিটি পাননি বলে। চাবির সন্ধান পেলে তবেই খুলবেন আপনার ভালোবাসার গোপন ড্রয়ার? ঠিক আমারই মতো।

প্রিয়তম অসুখ,
আমি প্রায়ই “আপনি” নামক প্রিয় অসুখে আক্রান্ত হই। এই রোগের একমাত্র ঔষধ কি জানেন? আপনি, আপনার দর্শন। তাই আমি “আপনি” নামক মহা ঔষধের অপেক্ষায় পথ চেয়ে আছি।

“রাতের আকাশ জানে, একাকী সে তারা, আঁধারেই খসে পড়ে, খসুক,
নির্ঘুম রাত জানে, চোখের পাতায় জমে, তোমাকে দেখার অসুখ।”

কবিতার লাইন দুটি প্রিয় লেখক সাদাত হোসাইনের “তোমাকে দেখার অসুখ” বই থেকে নেয়া। জানেন, লাইন দুটির ভাবার্থ যেন আমার মনের কথাকেই ব্যক্ত করছে। ভীষণ প্রিয় দুটি লাইন। যেমন আপনি আমার প্রিয়তম অসুখ। হে প্রিয়তম অসুখ, আবদ্ধ দ্বার খুলে রেখেছি আজ আপনারাই অপেক্ষায়।

অনেক লিখে ফেলেছি। আজ এতটুকুই থাক। তাই বলে
আপনায় নিয়ে লেখা একেবারে শেষ হয়নি! কারণ আপনার আর আমার মাঝে শেষ বলে কিছু নেই। এটা তো কেবল আজকের সমাপ্তি।
এই শেষটায় এসে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি লাইন মনে পড়ছে, “শেষ হয়েও হইলো না শেষ”।

আবার লিখবো কোনো এক লগ্নে, চিত্তে ঠাসা অনুভূতি আর ভালোবাসার কথাকুঞ্জ গুলো আপনার ঠিকানায়।

ইতি
কল্পবিলাসী

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে