প্রিয় মাতৃভূমি -প্রিয় মাতৃভূমি

0
1002

#গল্প_পোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০

#চিঠি_নং_০৩

কলমে: যারিন সুবাহ।
________________

প্রিয় মাতৃভূমি,
ভূমি আমার, আজকের এই বিদেয় বেলায় তোমায় বেশ মনে পড়ছে।আজ এক স্নিগ্ধ গোধূলী রাঙানো সন্ধ্যায় আমি তোমার বুকে শায়িত হবো।তুমি কী আমাকে তোমার বুকে জড়িয়ে নিবে? একটিবার?
হে ভূমি আমার, আমায় তুমি অনেক দিয়েছো। জন্মের পর থেকে আমি শুধু তোমার থেকে নিয়েই এসেছি। কখনোই বলতে পারিনি তোমাকে,”এবার একটু কম করো আমার জন্য”। তুমি আমাকে তোমার আহুতগুলোতে এতোই মজিয়ে দিয়েছিলে,আমার কখনো মনেই হলোনা তোমায় একটা বার বলি, “কেমন আছো আমার প্রিয় মাতৃভূমি!” তুমি জানো কী? তোমার সৌন্দর্য্যে আমি ছিলাম প্রতিটি মুহূর্ত মনোমুগ্ধকর! বিদায় বেলায় কী তোমায় বলতে পারি সত্যিই আমি তোমার গর্ভে জন্মে বড় ভাগ্যবতী? তোমার সৌন্দর্য কখনোই আমি বলে শেষ করতে পারবোনা। আমি প্রতিবার শুধু তোমার সৌন্দর্য্য উপভোগ করতে চাতক পাখির অনুরূপ বসে ছিলাম। তোমার বুকে পায়ে হেঁটে বেরিয়ে কখনো খারাপ কিছু করেছি আবার কখনো বা ভালো কিছু। এই যে দেখোনা, তোমার এত সৌন্দর্য্যের প্রশংসা করছি অথচ সেই তো দিনশেষে তোমার উত্তাল নদীতে ঝাঁপিয়ে ফেলতাম হাতের নোংরা বস্তুগুলো! আমায় তুমি ক্ষমা করো ভূমি! প্রতিনিয়ত তোমায় বড় কষ্টে ফেলেছি আমি। তবে আমি আজ মৃত্যুর বুকে শায়িত হয়ে শুধুই গর্ব করবো। হ্যাঁ প্রিয় মাতৃভূমি আমার! আমি তোমার গর্ভে জন্মে গর্বিত, আমি আজ তোমার বুকে শেষ নিঃশ্বাস ফেলে শায়িত হবো তার জন্যে আমি গর্বিত! ভালোবাসি ভূমি আমার।তোমায় তো সেই জন্মের পর থেকে ভালোবাসি!
বেলাশেষে আজ আমার বড় গান গেয়ে বলতে ইচ্ছে করছে,
“এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি,
সকল দেশের রাণী সে যে আমার মাতৃভূমি!
সে যে আমার মাতৃভূমি!”

ইতি,
“তোমার বুকে জন্মানো
এক পশলা মেঘ”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে