তোমাতেই বিমোহিত পর্ব-০৪

0
1182

#তোমাতেই_বিমোহিত
#পর্বঃ৪
#লেখিকা আরোহি জান্নাত (ছদ্মনাম)

ডাইনিং এ বসে খবরের কাগজ পড়ছিল ইহান আর তার বাবা।তখনই রান্নাঘর থেকে মৃদু চিৎকার করে উঠল আরোহি।

আরোহির চিৎকার শুনে ছুটে রান্নাঘরে গেল ইহান।দেখল আরোহি হাত চেপে দাড়িয়ে আছে।গরম পাত্রে বেখেয়ালি হাত দেওয়ায় হাত পুড়িয়ে ফেলেছে আরোহি।ইহান তারাতাড়ি গিয়ে আরোহির হাত ধরে বেসিনের ট্যাপ ছেড়ে আরোহির হাতে পানি লাগাতে লাগল।

“দেখে কাজ করতে পারো না ইডিয়েট।আগের মতোই বেখেয়ালি সব কিছুতে।আর তোমাকে এসব কে করতে বলেছে বলো?”

ধমকে কথাগুলো বলল ইহান।কিন্তু আরোহির সেদিকে হুশ নেই। আরোহি তো মুগ্ধ হয়ে ইহানকে দেখছে।সেই রাগ,সেই কেয়ার।ততটাই অধিকারবোধ।কিন্তু এখন তো সব কিছু বদলে যাওয়ার কথা।তার জায়গায় তো এখন অন্য কারো স্থান। তাহলে!

আরোহি আর কিছু ভাবতে পারছে না। পুরানে অনুভুতিগুলো বারবার কড়া নাড়ছে মনে। কিন্তু এমনটা তো হওয়ার কথা ছিল না। আরোহি মনে মনে ভাবল,

“আমি তো সব ভুলে গেছি। তাহলে কেন বারবার সেই স্মৃতি গুলো মনে পড়ছে আমার।কেন?”

রান্নাঘরের দরজার কাছে দাঁড়িয়ে আছেন আরশি বেগম আর ইদ্রিস সাহেব। ইহান ব্যাপার টা দেখছে বলে তারা আর বিষয় টা তে নিজেরা হাত দিলেন না।

আরোহির হাত ভালো করে ধুয়ে আরোহিকে ঘরে নিয়ে গেল ইহান।আরোহি হাত ছাড়াতে চেয়েছিল কিন্তু পারে নি।ইহান ছাড়ে নি। আরোহিকে খাটে বসিয়ে একটা মলম নিয়ে সেটা যত্ন করে হাতে লাগিয়ে দিল ইহান। মলম লাগানে শেষে ইহান কড়া গলায় বলল,

” অনেকটা হাত পুড়ে গেছে তোমার।তাই খুব প্রয়োজন না হলে ঘর থেকে বের হবে না।আমি মা কে বলে দেব আয়ানকে মা সামলে নেবে। আর লতা ফুফু তো আছেই। এই পোড়া হাত নিয়ে যদি কোনো কাজ করতে গেছ বা আমার কথার অবাধ্য হয়েছ তাহলে কিন্তু আমার থেকে খারাপ কেউ হবে না। বলে দিলাম।”

কথাগুলো বলেই গটগট করে ঘর থেকে বেরিয়ে এলো ইহান। আর আরোহি ভেজা চোখে তাকিয়ে দেখল ইহান এর যাওয়ার দিকে। এই মানুষটা এমন কেন! কেন আবার ও আগের মতো হয়ে যাচ্ছে লোকটা। না আর চাইলে ও কোনো কিছু আগের মতো হওয়া সম্ভব নয়।তখন আর এখন এর মধ্যে বিস্তার ফারাক।

ইহান একটু আগে অফিসের জন্য বেরিয়ে গেছে।আরশি বেগম এসে আরোহিকে খায়িয়ে দিয়ে গেছে।আরোহির মা আতশি বেগম ফোন করেছিলেন তার আগে। বেশ বকাঝকা ও করেছেন বেখেয়ালি কাজ করার জন্য।আপাতত আরোহি ঘরে একা একা বসে আছে। এই ঘরে কত স্মৃতি আছে আরোহি আর ইহানের। এই বাড়িতে এসে আগে আরোহি ইহানের ঘরে ঢুকত।

ইহান বরাবরই খুব গোছালো স্বভাবের।তার জিনিসে কেউ হাত দিক সেটা পছন্দ ছিল না ইহানের কিন্তু এই নিয়মটা আরোহির জন্য প্রোযোজ্য ছিল না।একবার ইহানের খুব প্রিয় একটা ফুলদানি ভেঙে ফেলেছিল আরোহি।খুব ভয় ও পেয়েছিল কারন ফুলদানিটা ইহানের খুব প্রিয় এক শিক্ষক ইহানকে দিয়েছিল।আরোহি তো ভয়ে কেদে দিয়েছিল কিন্তু আশ্চর্য ভাবে ইহান আরোহিকে কিছুই বলেনি।উল্টে বলেছিল,

” একটা সামান্য ফুলদানিই তো ভেঙেছে। এতে কাঁদার কি আছে? ”

ব্যাস এই টুকু কথা শুনেই আরোহি কান্না থামিয়ে দিয়েছিল।সেদিন থেকে আরোহি বুঝেছিলো ইহানের মনে আরোহির জন্য একটা সফট কর্নার আছে।

আর এটাকে অস্ত্র বানিয়ে আরোহি অনেক বার নিজের কাজ হাসিল করেছে।অবশ্য ইহান আরোহির দুষ্টুমি ধরে ও ফেলত কিন্তু কিছু বলত না।

হঠাৎই আয়ানের কান্নার শব্দে আরোহির ধ্যান ভাঙে।আয়ান আরশি বেগমের ঘরে কিন্তু কান্নার আওয়াজ আরোহির ঘর অব্দি আসছে।আরোহি আয়ানের কান্না শুনে আরশি বেগম এর ঘরে গেল।গিয়ে দেখল আরশি বেগম আয়ানকে কোলে নিয়ে ওর কান্না থামানোর চেষ্টা করছে।হঠাৎ খাটের ওপর নজর পড়তে আরোহি দেখল খাটে কিছু শাড়ি রাখা।শাড়িগুলো চিনতে একটু ও অসুবিধা হলো না আরোহির।আরোহি শাড়ি গুলোর দিক থেকে চোখ সরিয়ে আরশি বেগম এর দিকে তাকালো।আরশি বেগমের চোখে অপরাধবোধ স্পট। আরোহি কারনটা বুঝল। বলে উঠল,

“এই শাড়ি গুলো মায়া ভাবির তাই না খালামনি।”

আরশি বেগম মাথা নিচু করে সম্মতি জানালেন।হালকা হাসল আরোহি।

“আসলে শাড়ি গুলো আমি বের করতে চায় নি।আমার আলমারি তে ছিল তাই আজ গোছাতে গিয়ে হঠাৎ”

আরশি বেগমের কথা শেষ করতে দিল না আরোহি তার আগেই বলে উঠল,

“মায়া ভাবির সব থেকে চিহ্ন আমি নিজের কাছে রেখেছি খালামনি।তাতে যখন আমার খারাপ লাগে না তখন এই সামান্য শাড়ি দেখে আমার খারাপ লাগবে এটা তুমি কেন ভাবলে খালামনি?”

“আমি জানি আরোহি। কিন্তু এখন তুই ইহানের স্ত্রী আর যতই হোক কোনো মেয়ে নিজের স্বামীর প্রথম স্ত্রী কে মেনে নিতে পারে না।তাই আমি ভেবেছিলাম মায়ার শাড়ি আর ব্যাবহার করা অন্য জিনিস দেখে তোর হয়তো খারাপ লাগবে।”

আরোহি আবারও হালকা হাসল আর বলল,

“এমনটা আর কখোনো ভাববে না খালামনি। আমি আগে ও মায়া ভাবিকে যতটা ভালোবাসতাম শ্রদ্ধা করতাম এখন ও তাই করি।”

কথাগুলো শুনে প্রশান্তি ছেয়ে গেল আরশি বেগমের মনে। বলে উঠলেন,

“কি আর বলব বল মা।মেয়েটা যে এত তারাতাড়ি আমাদের ছেড়ে চলে যাবে ভাবতেই পারিনি। ওদের বিয়ের এক মাসের মাথায় শুনলাম মায়া কানসিভ করেছে। খুব খুশি ছিলাম আমি।কিন্তু হঠাৎ কি যে হয়ে গেল। আয়ানকে ও তো আট মাসের মাথায় জন্ম নিয়েছে। যেখানে একটা বাচ্চা দশ মাস মায়ের গর্ভে থাকে সেখানে ও ছিল আট মাস।”

কথাগুলো বলেই দীর্ঘশ্বাস ফেললেন আরশি বেগম। আায়ান ঘুমিয়ে গেছে।তখনই দরজায় কলিং বেল বেজে উঠল। ইহান এসেছে। এই সময় ইহান বাড়ি ফেরে প্রতিদিন।লতা বেগম দরজা খুলে দিলে ইহান নিজের ঘরে চলে যায়।ঘরে গিয়ে আরোহীকে না দেখে ভ্রু কুচকে যায় ইহানের।বিরবির করে বলে ওঠে,

“এই মেয়ে বদলাবার নয়।”

তারপর ফ্রেশ হতে চলে যায় ইহান।

ডাইনিং টেবিলে সবাই উপস্থিত শুধু আরোহি ছাড়া। বাড়ি ফিরে এখনো পর্যন্ত আরোহিকে দেখেনি ইহান।তারওপর হাত টা ও পুড়িয়ে ফেলেছে মেয়েটা।খুব অসস্তি হচ্ছে ইহানের। ভাবছে একবার জিজ্ঞেস করবে আরোহির কথা তখনই আরশি বেগম বলে উঠলেন,

“লতা আরোহি আয়ানকে নিয়ে আমার ঘরে আছে। ছেলেটা আরোহিকে ছাড়তে চায়ছে না।ওর খাবারটা আমার ঘরে দিয়ে এসো।”

আরশি বেগম এর কথা শুনে ইহান আর জিজ্ঞেস করল না আরোহির কথা।চুপচাপ খেয়ে নিলো।

সোফায় বসে ল্যাপটপ নিয়ে কাজ করছে ইহান।আরোহি আয়ানকে নিয়ে ঘরে এলো।আয়ান ঘুমিয়ে পড়েছে।ওকে ঠিক মতো শুয়িয়ে দিয়ে নিজে ও শুয়ে পড়ল আয়ান এর পাশে।কোনো কথা বলল না।ইহান আড়চোখে আরোহিকে দেখল তবে সে ও কিছু বলল না।

কাজ শেষ করতে বেশ রাত হয়ে গেল ইহানের।টি টেবিলের দিকে তাকিয়ে দেখল ঘরে পানি নেয়, তাই পানি আনতে ডাইনিং এ গেল ইহান।ডাইনিং এ যেয়ে ইহানের মাথা টা গরম হয়ে গেল। আরোহি খাবারটা খায় নি।তখনই মনে পড়ে গেল আরোহির হাত পুড়ে গেছে আর পোড়া হাতে রুটি খাওয়া ঝামেলা।পানি খেয়ে খাবারটা নিয়ে ঘরে গেল ইহান। দেখল আরোহি শুয়ে আছে তবে ঘুমিয়ে পড়েছে কিনা বুঝতে পারল না।কয়েকবার হালকা কাশল ইহান যাতে আরোহির মনোযোগ পায় তবে আরোহি কোনো সারা দিল না।এবার আলতো করে ডাকল ইহান।

ইহানের ডাকে ইহানের দিকে তাকালো আরোহি।খালি পেটে ঘুম আসে না আরোহির কিন্তু খেতে ও পারল না হাতের জন্য। ইহান বলে উঠল,

“খেয়ে নাও।না খেয়ে থেকো না।”

আরোহি জবাব দিল না তবে উঠে বসে রইল।ইহান আরোহির দিকে তাকিয়ে আছে আরোহি কিছু বলবে সে আশায়।তবে আরোহি কিছু বলল না।ইহান এখোনো তাকিয়ে আছে কোনো জবাব না পেয়ে ধমকে উঠল।বলল,

“রাতে না খেয়ে থাকার মানে কি? এই বাড়িতে এসে অসুস্থ হয়ে কি প্রমান করতে চাও? চুপচাপ খেয়ে নাও না হলে কিন্তু আমার থেকে খারাপ কেউ হবে না।”

ইহানের ধমকে কেপে ওঠে আরোহি।মিনমিন করে বলে ওঠে,

” আমার হাতে ব্যাথা।তাই তো খেতে পারিনি।”

কথাটি বলে ইহানের দিকে তাকালো আরোহি।ইহান রুটি নিয়ে আরোহির দিকে বাড়িয়ে দিল। নিজ হাতে খাওয়াতে লাগল।আরোহি ও কিছু না বলে চুপচাপ খেয়ে নিল। খাওয়া শেষে ইহান প্লেট নিয়ে বাইরে চলে গেল। ইহান বাইরে যাওয়ার সাথে সাথে আরোহির নিজের চোখে এতক্ষণ আটকে রাখা পানিটা গড়িয়ে পড়তে লাগল।

আজ যে কত তৃপ্তি করে আরোহি খাবার খেল সেটা আরোহি ছাড়া কেউ জানে না।তবে কোথাও একটা কিন্তু থেকে যায়।ইহান অন্য নারীকে নিজের জীবনে জায়গা দিয়েছিল।অন্য নারী ইহানের সন্তানের মা হয়েছে যেটা কখন ও আরোহি ভুলবে না।ইহান যে অন্য কারো সেটা আরোহি মনে প্রাণে বিশ্বাস করে।তাই এই বিষয়টা নিয়ে এতো খুশি হওয়ার কিছু নেই। এটাই নিজেকে বোঝালো আরোহি।

তখনই

চলবে,

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে