ভালোবাসি প্রিয় পর্ব-২০+২১

0
765

#ভালোবাসি_প্রিয়( ২০)

#অপরাজিতা_রহমান (লেখনীতে)

কারন শায়ান ভাইয়া আর কেউ নয় স্বয়ং রাজ।রাজ আমাকে দেখে ভুত দেখার মত চমকে উঠে বলল, কুয়াশা তুমি এইখানে?

রাজ আমাকে প্রশ্ন করেই যাচ্ছে কিন্তু আমি কোন কথা বলতে পারছি না। আমি শুধু ভাবছি এইটা কিভাবে সম্ভব? আহনাফ আহমাদ শায়ান কিভাবে রাজ হতে পারে? রাজ কে শায়ান রুপে দেখে আমি যেন বোবা হয়ে গিয়েছি।মনে হচ্ছে কেউ যেন আমার গলা চেপে ধরে রেখেছে। আমি হাজার চেষ্টা করেও কোন কথা বলতে পারছি না। আমার ভেতরে কোন অনুভূতি কাজ করছে না। এখন আমার বুঝতে বাকি রইল না বাবা কেন বলছিল আমার অনেক কিছু জানার বাকি আছে? বাবা তাহলে রাজের পরীক্ষার জন্য‌ই নিজের অসুস্থতার কথা বলে আমাকে এই বাড়িতে নিয়ে আসল যাতে আমি রাজের সত্যি টা জানতে না পারি।রাজ কে নিয়ে আমার প্রথম থেকেই সন্দেহ ছিল। কিন্তু শায়ান ভাইয়া যে রাজ হতে পারে এইটা আমার ধারনার বাইরে ছিল।

কুয়াশা তুই যে শায়ান ভাইয়া কে আগে থেকেই চিনতিস তাহলে আমাকে বলিস নি কেন?

আহনাফ আহমাদ শায়ান আর কেউ নয় জামিয়া স্বয়ং রাজ।রাজ কথা টা শুনে জামিয়া আমার পা ধরে বসে পড়ল।

একি জামিয়া! কি করছিস পা ছাড় বলছি?

জামিয়া কান্না করতে করতে বলল,কুয়াশা তুই তো বলেছিলি আমার জন্য সব করতে পারবি। তুই তো রাজ কে ভালোবাসিস না । তুই প্লিজ রাজ কে ছেড়ে দে। বিশ্বাস কর এই মানুষ টা কে আমি সত্যি অনেক ভালোবাসি। ওকে ছাড়া এক মূহূর্ত আমি ভাবতে পারি না। আমি সত্যিই শায়ান ভাইয়া কে ছাড়া বাঁচতে পারব না কুয়াশা।

জামিয়ার কথা শুনে আমার ক”লি”জা মোচড় দিয়ে উঠলো।কি বলব আমি কিছু বুঝতে পারছি না। একদিকে বন্ধুত্ব অন্যদিকে ভালোবাসা। নিজেকে অসহায় মনে হচ্ছে। আমি কিছু বলতে যাব তার আগেই জামিয়া হো হো করে হেসে উঠে বলল, কেমন দিলাম দোস্ত?কেউ না জানুক আমি জানি তুই রাজ ওরফে শায়ান ভাইয়া কে কতটা ভালোবাসিস।সব ভালোবাসা তো পূণর্তা পায় না দোস্ত। আমি না হয় শায়ান ভাইয়া কে দূর থেকে ভালোবেসে যাবো। তবুও আমার কাছে ভালোবাসার থেকে বন্ধুত্বের মর্যাদা বেশি। দোয়া করি তোদের দাম্পত্য জীবন সুখের হোক। কুয়াশা বেশি দেরি করিস না । শায়ান ভাইয়া কে তোর ভালোবাসার কথা টা তাড়াতাড়ি বলে দিস।আসছি আমি বাই।ভালো থাকিস।

দাঁড়াও জামিয়া। পেছন থেকে রাজ বলে উঠলো। এতো দিন ‌শুনে আসছো আমি এক নারী তে আসক্ত ।জানতে চাইবে না সেই নারী টা কে?

তারমানে কুয়াশা ছাড়া অন্য কোন নারী আছে আপনার জীবনে?

না। সেই একমাত্র নারী হলো আমার স্ত্রী কুয়াশা।
আমি সেই ভাগ্যবান নারী কথা টা শুনে খুশি তে আপনা আপনি চোখ থেকে পানি গড়িয়ে পড়ল। একটা মানুষ আমাকে এতোটা ভালোবাসতে পারে ভাবতেই নিজেকে ভাগ্যবতী মনে হল।জামিয়া যেতেই রাজ বলল, প্লিজ কুয়াশা তুমি আমাকে ভুল বুঝো না। আমি চেয়েছিলাম তুমি এই অশিক্ষিত , আনস্মার্ট রাজকে ভালোবাস ,শিক্ষিত স্মার্ট আহনাফ আহমাদ শায়ান কে নয়। আমি চেয়েছিলাম একজন বিসিএস ক্যাডার হয়ে তোমাকে সারপ্রাইজ দিতে ‌। তাছাড়া তুমি তো কখনো আমার সম্পর্কে জানতে চাও নি কুয়াশা। যাকে বিয়ে করছে অথচ তার সম্পর্কে কিছু না জেনেই বিয়ের পিঁড়িতে বসে গিয়েছ।একবার ও জানতে চাও নি কি তার পরিচয় ,কি তার পেশা?

আসলে বিয়েতে আমার মত ছিল না ,তাই জানার প্রয়োজন মনে করি নি।

আমি হিসাববিজ্ঞান বিভাগ থেকে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে অনার্স মাস্টার্স শেষ করেছি এইটা নিশ্চয় জানো।

হুম। কিন্তু মাদ্রাসার চাকরি কিভাবে সম্ভব।

মাদ্রাসা টা আমাদের নিজেদের । আমার দাদু মৃ*ত্যু*র
আগে তার সম্পত্তির কিছু অংশ মাদ্রাসার জন্য দান করে গিয়েছিলেন।

তার মানে বাবা আপনার ব্যাপারে সবটা জানতো।

হ্যাঁ । বাবাই আমাকে বলেছিল আমি যেন তোমাকে এই কথাটা না জানাই।

আসলেই আপনি চরম মাত্রার অ*স*ভ্য একজন লোক।




দেখতে দেখতে কেটে গেল ৬ মাস।এই ৬ মাসে আমার ও রাজের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। কিন্তু আমার অপ্রকাশিত ভালোবাসা অপ্রকাশিত‌ই থেকে গেছে। এখন ও রাজ কে মুখ ফুটে বলতে পারি নি #ভালোবাসি_প্রিয় । আমি এখন অনার্স তৃতীয় বর্ষে পড়ছি। দ্বিতীয় বর্ষ থেকে ৩.৩৫ পেয়ে তৃতীয় বর্ষে প্রমোট হয়েছি যা আমার মতো গরীব স্টুডেন্টের কাছে অনেক বেশি। যেদিন রেজাল্ট দিয়েছিল আমি খুশিতে সমস্ত লাজ লজ্জা ভুলে রাজ কে জ*রি*য়ে ধরে জিজ্ঞেস করেছিলাম, আপনি কি এখন ও দ্বিতীয় বিয়ে করার কথা বলবেন?রাজ আমার কপালে চু”মু দিয়ে বলেছিল,ত‌ওবা ,ত‌ওবা ,কি বলো ? ঘরে চাঁদের মতো সুন্দরী ‌ব‌উ থাকতে আমি দ্বিতীয় বিয়ে করতে যাবো কেন কুয়াশা?

তাহলে এতো দিন তো বলেছিলেন দ্বিতীয় বিয়ে করতে চান?

বোকা মেয়ে। আমি জানতাম মেয়েরা আর যায় হোক স্বামীর ভাগ কাউকে দিতে চায় না।তাই তো মজা করে দ্বিতীয় ‌বিয়ে করার কথা বলেছিলাম যাতে তুমি মন দিয়ে পড়াশোনা কর।

অ*স*ভ লোক আপনি কখনো ভালো হবেন না।

আমি ভালো হতে চাই না কুয়াশা। আমি সারাজীবন তোমার কাছে অ*স*ভ্য লোক হয়ে থাকতে চাই।

পুরুষ মানুষ কে সহজে বিশ্বাস করতে নেই।এরা ক্ষণে ক্ষণে গিরগিটির মতো রং পাল্টে ফেলে।আজ আপনি সাধারণ একজন মাদ্রাসার শিক্ষক রয়েছেন কিন্তু আপনার বিসিএস পরীক্ষার দ্বিতীয় ধাপ শেষ হয়ে গিয়েছে। কিছুদিনের মধ্যেই আপনাকে ভাইভার জন্য ডাকা হবে। আপনি যেহেতু সবোর্চ্চ নম্বরে বিসিএস এর প্রথম ধাপ ‌ও দ্বিতীয় ধাপ শেষ করেছেন সেহেতু ভাইভাতে পাশ করলেই বিসিএস ক্যাডার হয়ে যাবেন। তখন একজন বিসিএস ক্যাডারের কি এই সাদামাটা কুয়াশা কে ভালো লাগবে?

তোমাকে অনেক বার বলেছি কুয়াশা এক নারীতে আসক্ত পুরুষ কখনোই পরনারীর তে‌ আসক্ত হয় না। তুমি আমার প্রথম ভালোলাগা, ভালোবাসা ছিলে আর মৃ*ত্যু*র আগ পর্যন্ত থাকবে। আমি তোমার হাত ধরে বুড়ো হতে চাই কুয়াশা। বুড়ো বয়সে লাঠিতে ভর করে কাপাকাপা স্বরে বলতে চাই #ভালোবাসি_প্রিয় ।

গতকাল বিসিএস এর চুড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে।আর ক্যাডার লিস্টে সর্ব প্রথম আহনাফ আহমাদ শায়ান নামটা ছিল।
আজ ইচ্ছে হলো রাজের জন্য নিজেকে সাজাতে। বিয়ের প্রায় এক বছর পরে আজ হঠাৎ মনে পড়ল বাসর রাতে রাজের দেওয়া গিফট এর কথা। গিফটের প্যাকেট খুলে দেখলাম অনেক সুন্দর কালো একটা জামদানি শাড়ি। কালো রং বরাবরই পছন্দ আমার। তারপর আবার শাড়ির কাজ টা ও চোখে পড়ার মতো। আসলেই মানুষ টার পছন্দের প্রশংসা না করলেই নয়।
আমি গোসল সেরে শাড়ি পড়ে চোখে হালকা কাজল দিলাম, ঠোঁটে লিপস্টিক দিয়ে চুলগুলো ছেড়ে দিলাম।আয়নাতে নিজেকে দেখে নিজেই মুগ্ধ হয়ে গেলাম। হঠাৎ করে আয়নার অপর প্রান্তে অন্য এক কুয়াশা কে আবিষ্কার করলাম।অন্য কুয়াশা হাসতে হাসতে বলতে লাগলো,বাহ কুয়াশা অবশেষে তুই আহনাফ আহমাদ শায়ান কে ভালোবেসে ফেললি‌ ও একজন বিসিএস ক্যাডার বলে?

না। আমি প্রতিষ্ঠিত শায়ান কে ভালোবাসি নি। আমি অশিক্ষিত, আনস্মার্ট রাজ কে ভালোবেসেছি।

তাহলে আর দেরি কেন? রাজকে বলে দে #ভালোবাসি_প্রিয় ।

হুম অনেক হয়েছে লুকোচুরি আর নয়। সময় হয়েছে আমার অপ্রকাশিত ভালোবাসা প্রকাশ করার।আজ আমি রাজ কে বলব, ওকে আমি ঠিক কতোটা ভালোবাসি‌ ,ঠিক কতোটা নিজের করে চাই। আমার অপ্রকাশিত ভালোবাসার গভীরতা ঠিক কতোখানি আজ রাজকে বোঝাব।আর কোন লজ্জা নয়। সমস্ত লজ্জার অবসান হবে আজ। রাজকে বলব, আমাদের এই টোনাটুনির সংসারে ছোট্ট একটা বাবু আসলে মন্দ হয় না।যে সারাক্ষণ আমাদের ঘর মাতিয়ে রাখবে,আধো আধো বুলিতে আমাকে আম্মু ,রাজকে বাবা বলে ডাকবে। ইস্ এমন মূহুর্তের কথা ভাবতেই ভালো লাগছে।

চলবে ইনশাআল্লাহ,,,,
ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

#ভালোবাসি_প্রিয় (২১)

#অপরাজিতা_রহমান (লেখনীতে)

জামিয়ার কথা আজ খুব মনে পড়ছে। সেদিন জামিয়া ভালোবাসার থেকে বন্ধুত্বের মর্যাদা দিয়ে অনেক বড় মনের পরিচয় দিয়েছিল। ভাবলাম জামিয়া কে কল করে রাজকে কিভাবে ইমপ্রেস করা যায় জেনে নেই। কিন্তু জামিয়া কে দুই বার কল করলাম বাট রিসিভ হলো না। পাঁচ মিনিট পরে দেখি জামিয়া কল ব্যাক করছে। রিসিভ করতেই ঐ পাশ থেকে জামিয়া বলল,
সরি দোস্ত ,একটু ব্যস্ত ছিলাম।

আরে ইয়ার বুঝতে পেরেছি নতুন নতুন বিয়ে বলে কথা,ব্যস্ত তো থাকতেই হয়। শাফায়াত ভাইয়া খুব আ*দ*র সোহাগ করছে বুঝি?

কুয়াশা তুই তো না! তবে আলহামদুলিল্লাহ আল্লাহ আমাকে অনেক ভালো রেখেছে। শাফায়াত আমাকে অনেক ভালোবাসে। সেদিন তোদের ঐখানে থেকে ফেরার পথে শাফায়াত ভাইয়ার সাথে আমার দেখা হয়। ভাইয়া যখন আমার প্রাইভেট টিউটর ছিল তখন থেকেই আমাকে পছন্দ করত। সেদিন আমার মন খারাপের কারণ জেনে সোজা আমার বাসায় বিয়ের প্রস্তাব নিয়ে আসে। আর বাবা মা ও শাফায়াত ভাইয়া কে নিজের ছেলের মতো ভালোবাসত ,তাই আর ভাইয়ার প্রস্তাবে বাবা মা অমত করে নি। একদম ঘরোয়া পরিবেশে আমাদের বিয়ে টা হয়ে যাই। আসলেই সুরা আনফালের ৭০ নং আয়াতে ঠিকই বলেছে, _ভালো দিন পাওয়ার জন্য তোমাকে অনেক গুলো খারাপ দিনের সাথে দেখা করতে হবে !
অবশ্যই তুমি পাবে, যা তোমার থেকে চলে গেছে তার চেয়েও উত্তম কিছু !!

রাজ কে পাই নি ,তো কি হয়েছে রাজের থেকে ও উত্তম কিছু পেয়েছি। কুয়াশা!

বল।

একটা সুখবর আছে।

তাড়াতাড়ি বল দোস্ত।

তুই খালাআম্মু হতে চলেছিস।

“সত্যি”

“হ্যাঁ”

অভিনন্দন দোস্ত।( অনেক টা মন খারাপ করে বললাম)

আচ্ছা কুয়াশা!তোর কি ইচ্ছে করে না মা ডাক শুনতে?তোর ভিতরে ছোট্ট একটা সত্তার জন্ম দিতে?

হুম করে তো। তুই তো জীবন যুদ্ধে আমার থেকে এগিয়ে গেলি জামিয়া। আমার আগেই আম্মু ডাক শুনতে পাবি। তবে তুই দেখিস আমি ও খুব তাড়াতাড়ি তোকে এমন সুখবর দিব।

তুই ও যেমন রাজ ও তেমন। আমার মনে হয় না এ জীবনে খালাআম্মু ডাক শুনতে পারব।

এইভাবে বলিস না প্লীজ। আমি ও চাই আমার ঘর আলো করে জুনিয়র একটা রাজ আসুক। আমাকে আম্মু ,রাজ কে বাবা বলে ডাকুক। ছোট ছোট পা দিয়ে হেঁটে হেঁটে সারা ঘর মাতিয়ে রাখুক।আচ্ছা জামিয়া বল না রাজ কে কিভাবে ইমপ্রেস করতে পারব? আমার অপ্রকাশিত ভালোবাসার প্রকাশ করতে পারব?

একটু রোমান্টিক হবি।রাজ বাইরে থাকলে ফোন দিয়ে খোঁজ খবর নিবি কোথায় আছে?কি করছে? আর বাসায় ফিরলেই টাইট হাগ দিবি।চু*মু দিবি।

ধ্যাত আমার লজ্জা করে।

লজ্জা পেলে সারাজীবন বিবাহিত সিঙ্গেল হয়েই থাকতে হবে। জীবনে আর আম্মু ডাক শুনতে পারবি না।

ঠিক আছে। রাখছি বাই। ভালো থাকিস। জুনিয়রের খেয়াল রাখিস। লাভ ইউ।

আচ্ছা বাই ।লাভ ইউ টু।

জামিয়ার সাথে কথা বলা শেষ করে রাজ কে কল করব ভাবছি এর‌ই মধ্যে দেখি রাজের কল। রাজের কল পেয়ে মূহুর্তের মধ্যেই ভালোলাগা সাথে এক রাশ লজ্জা এসে ঘিরে ধরল। কল রিসিভ করতেই ঐ পাশ থেকে মিষ্টি কষ্টে রাজ সালাম দিল।

ওয়ালাইকুমুস সালাম।তো মিস্টার আপনাকে ঠিক কি নামে সম্বোধন করব আহনাফ আহমাদ শায়ান নাকি রাজ? অবশ্য আমি চাই আপনি সারাজীবন আমার কাছে অশিক্ষিত, আনস্মার্ট, থার্ড ক্লাস, রাজ হয়েই থাকেন, আমি শিক্ষিত শায়ান কে চাই না।

তোমার মুখে অ*স*ভ্য কথাটা আমার অনেক ভালো লাগে।একদম হার্টবিট কাঁপিয়ে দেয় । তুমি আমাকে অ*স*ভ্য লোকটা বলেও সম্বোধন করতে পারো।

ঠিক আছে অ*স*ভ্য লোকটা।

কুয়াশা!

বলুন।

ভাবছি বিয়ের এতো গুলো দিন হয়ে গেল কিন্তু কোন অ*স*ভ্য*তা*মি করা ছাড়াই আমাকে অ*স*ভ্য উপাধি পেতে হয়েছে। ভাবছি এবার একটু অ*স*ভ্য*তা*মি করলে কেমন হয়? বাবা ,মা তো নাতি নাতনির জন্য অধীর আগ্রহে বসে রয়েছে , আমাদের কি উচিত নয় তাদের অপেক্ষার অবসান ঘটানোর?

ছিঃ ছিঃ এই লোকটা আসলেই অ*স*ভ্য, লাগামহীন।এইভাবে কেউ লজ্জা দেয়? আমি তড়িঘড়ি করে কথা ঘুরিয়ে বললাম বাসায় আসবেন কখন? আপনার জন্য একটা সারপ্রাইজ আছে।

কি সারপ্রাইজ বল না?

সারপ্রাইজের কথা বলে দিলে কি সেটা সারপ্রাইজ থাকে?

তোমার জন্য ও একটা সারপ্রাইজ আছে কুয়াশা। বিয়ের এতো গুলো দিন হয়ে গেল তোমাকে তো দামি কিছুই দিতে পারি নি।তাই ভাবলাম ব‌উ কে একটু সারপ্রাইজ দিলে মন্দ হয় না। আজকের দিনটা তোমার জীবনের শ্রেষ্ঠ একটা দিন হয়ে থাকবে কুয়াশা।আজ আমরা পুরোনো স্মৃতি ভুলে গিয়ে নতুন করে জীবন শুরু করব।আজ অনেক কিছু দেওয়ার আছে তোমাকে।

আমি কি কখনো আপনার কাছে দামি কোন গিফট চেয়েছি। আমার জীবনের শ্রেষ্ঠ পাওয়া তো আপনি। আমি আল্লাহর দরবারে লাখ লাখ শুকরিয়া আদায় করি আপনার মতো একটা মানুষ কে আমার জীবনসঙ্গী হিসেবে পাঠানোর জন্য। আমার কোন গিফট চাই না। আপনার মতো আমিও চাই আপনার হাত ধরে বুড়ি হতে। সারাজীবন আপনার বু*কে ঘুমানোর জন্য আপনার বু*ক টা আমার নামে রেজিষ্ট্রি করে নিতে চাই।

আর কি চায় আমার বউ টা।

আর কিছু চাই না।আপাতত আপনি তাড়াতাড়ি বাসায় আসুন।

বাহ্ আমার বউ তো দেখছি ইদানিং আমাকে চোখে হারাচ্ছে। ব্যাপার কি কুয়াশা।বরের প্রতি হঠাৎ এতো দরদ কেন?

দরদ থাকবে না? আমার বিসিএস ক্যাডার , সুদর্শন বর বলে কথা ,না জানি কখন কোন ললনার নজর পড়ে যায়।তাই তো চোখে চোখে রাখছি। আজকের পর থেকে বাসার বাইরে বের হবার সময় আপনাকে নজর টিকা দিয়ে দিব।কোন ললনার নজর লাগতে দিব না।এই আপনি কোথায় আছেন বলুন তো? ইদানিং আপনি কেমন যেন পর পর হয়ে গিয়েছেন। আমাকে একদম সময় দেন না। আপনার মধ্যে আমি আগের সেই অশিক্ষিত আনস্মার্ট রাজ কে খুঁজে পাই না।

আহারে আমার ঘরের রানী ,মনের রানী আমাকে বুঝি খুব মিস করছে?আমি একটু মার্কেটে আসছি ব‌উ।ফিরতে একটু লেট হবে।

একটু তাড়াতাড়ি আসার চেষ্টা করবেন।

আচ্ছা আসব ।

রাখছি তাহলে।

ব‌উ !

রাজের মুখে যতবার ব‌উ ডাক শুনি ততবার‌ই শিহরে উঠি । একধরনের ভালো লাগা কাজ করে। আমার কোন রেসপন্স না পেয়ে রাজ আবার ও বলল,ব‌উ!

বলুন।

একটা চু*মু দাও না। তুমি জানো না বর কল দিলে রিসিভ করে প্রথমে সালাম দিতে হয় আর কথা বলা শেষ হলে চু*মু দিয়ে তারপর কল কা*ট*তে হয়।

আপনি আসলেই অ”স”ভ্য একটা লোক। কোথায় কি বলতে হয় জানেন না। তাড়াতাড়ি বাসায় আসুন শুধু চু”মু না আরো অনেক কিছু দেওয়ার আছে আপনাকে।

তোমার থেকে কি বা আশা করা যায়? আজ পর্যন্ত সামন্য #ভালোবাসি_প্রিয় কথাটায় বলতে পারলে না।

আজ আমি ঠিকই বলে দিব।

ব‌উ! আমি সামনে থাকলে তো তুমি লজ্জায় আমাকে #ভালোবাসি_প্রিয় কথাটা বলতে পারবে না।তার চেয়ে বরং এখন‌ই বলে দাও।

আসলেই তো রাজকে এই সামান্য ভালোবাসি প্রিয় কথা টা বলতে গিয়ে আমি বারবার ব্যর্থ হয়েছি। এখন রাজ তো সামনে নেই তার চেয়ে বরং এখন ই বলে দেই। আমি রাজ কে লাজুক স্বরে ভালোবাসি প্রিয় কথা টা বলতে যাবো তার আগেই ফোনের ঐ পাশ থেকে রাজের গগনবিদারী চিৎকারে আমার ফোন হাত থেকে নিচে পড়ে গেল। তড়িঘড়ি করে ফোন তুলে হ্যালো বলতেই ঐপাশ থেকে অপরিচিত একটা কন্ঠস্বর ভেসে আসলো।

চলবে ইনশাআল্লাহ,,,,
ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে