প্রিয় রাফু ভাইয়া – ইনায়াত হাসান ইনায়া

0
360

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
চিঠি নং: ছয়

প্রিয় রাফু ভাইয়া,

তুই সবার রাফি ভাই ঠিক আছে কিন্তু আমার কাছে রাফু ভাইয়া ডাকটাই বেশি প্রিয়।
তুই যে ঠিক কিভাবে আমার এতো প্রিয় হয়ে উঠলি আমি বুঝতেই পারলাম না ভাইয়া। তোর দুষ্টুমি, বেশি বেশি বলা অপ্রয়োজনীয় কথা আর মাঝে মাঝে হঠাৎ করে তোর গম্ভীর হয়ে যাওয়া এগুলোই হয়তো আমার কাছে তোকে এতোটা প্রিয় বানিয়ে তুলেছে…

তোর মিষ্টি মিষ্টি আবদার, অভিযোগ আর শাসনগুলোর জন্যই হয়তো তোকে এতো ভালো লাগে।
“তোকে ‘ভাইয়া’ বলে ডাকা আবার সাথে ‘তুই’ বলে সম্বোধনের আবদার আমার কাছে তোকে আরও বেশি আপন করে তুলেছে।”

তোর কাছে হ্যাল্প না চেয়ে ক্লাসের অন্য কারো কাছে হ্যাল্প চাইলে তোর করা মিষ্টি অভিযোগগুলোর জন্যেই তুই আমার এতো আপন হয়ে উঠেছিস…

“তোর এই ভাইয়াটা কি ছিলোনা? আমি থাকতে তুই অন্য কারো কাছে সাহায্য চাইবি কেন রে আপু?”
তোর এসব মিষ্টি অভিযোগ গুলোর জন্যে তুই আমার এতো প্রিয় রে ভাইয়া।

“বতর্মান যুগের স্মার্ট মেয়েদের সাথে আমি একদমই বেমানান। ক্লাসের অন্যসব মেয়েদের প্রোফাইল যেমন টিশার্ট পরা, চুল ছাড়া মেকআপযুক্ত ছবিতে ভরপুর থাকে আমার প্রোফাইল টা তেমন না। কারণ আমি একটু অন্যরকম। এটা বোঝাতে গিয়ে পরিচয়ের শুরুতে আমি নিজেকে ব্যাকডেটেড এবং বর্তমান যুগের প্রতিবন্ধী বলেছিলাম। এই নিয়ে তোর কি রাগ…
আমাকে দিয়ে শেষ পর্যন্ত প্রমিজ করালি যেন নিজেকে আর কখনোই এসব না বলি।”

কখনো ভুলে কিছু উল্টাপাল্টা বলে ফেললেই শুরু হয়ে যায় তোর শাসন। তোর সমাধান এক কথায়,
“থাবরামু ধইরা যদি আর এসব বলিস আপু, থাবরামু ধইরা যদি আর এমন ভাবিস!”

আমি ব্যস্ত থাকি বলে তোকে খুব কম সময় দেয়া হয়। তোর ম্যাসেজ এর আন্সার দিতে আমার লেট হয় বেশিরভাগ সময়ই। তাই তুই আমার নাম দিলি ‘অপেক্ষা আপু’। কারণ আমি নাকি তোকে বেশি অপেক্ষা করাই!
আমাদের ভাই-বোনের এতো মিল, এতো ভালো সম্পর্ক কিন্তু এখন অব্দি আমাদের সামনাসামনি দেখাই হলোনা।

যেই আমি কোনো ছেলেদের সাথে কথা বলিনা, বেশি মিশি না সেই আমার কেমন করে তোর সাথে এতো ভাব হয়ে গেলো বলতো ভাইয়া।কাউকে নিজের আপন ভাবা বা আপন মানুষ বানানো মানে অনেক বড় একটা দায়িত্ব কাঁধে নেয়া। তখন রেসপনসিবিলিটি অনেক বেড়ে যায়। তাই আমি কাউকে সহজে আপন বানাই না। কিন্তু তুই কিভাবে যেন আমার এতো আপন হয়ে গেলি।
লকডাউন টা শেষ হোক, ভার্সিটিতে ক্লাস শুরু হোক। ইনশাআল্লাহ্ আমরা অনেক মজা করবো ভাইয়া।

চিঠিটা হয়তো তোর কাছে পৌঁছাবোনা। কিন্তু এটা সত্যি যে তোর মতো ভাই পাওয়া অনেক ভাগ্যের ব্যাপার এবং তোকে ভাই হিসেবে পেয়ে আমি নিজেকে একজন সৌভাগ্যবতী বোন মনে করি।

ইতি
তোর ‘অপেক্ষা’ আপু

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে