প্রিয় মা – ইফফাত আরা ঐশী

0
550

#গল্প_পোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
#চিঠি_নং_০২

কলমে: ইফফাত আরা ঐশী
________________

প্রিয় মা,
আমার ভালবাসার অনুভূতি গ্রহণ করো। ভালোবাসার প্রকাশ যদি করতে হয়, কখনো হয়তো মনের অভিব্যক্তি বুঝাতে পারবো না। স্মৃতি বিজড়িত কয়েকটি অধ্যায় তোমার ভালোবাসার যে মহিমা ছিল, তা হয়তো আমার অজান্তেই থেকে যাবে। আমার যে ভালোবাসা প্রকাশ করার ক্ষমতা হয়তো নেই। জানো মা তোমার ভালোবাসার পরশ পেয়ে আমার সকালের সূচনা হতো। মাঝে মাঝে বড্ড ভাবায় তুমি তো সেই অর্ধাঙ্গিনী নারী যে কি না সুখের উৎস ত্যাগ করে আমার বর্তমান এর কথা ভেবেছো। আমি যখন না খেয়ে ঘুমিয়ে যেতাম তুমি আমাকে জাগিয়ে নিজ হাতে খাইয়ে দিতে। তোমার হাতের খাবার যেন অমৃত।কখনো হয়তো মায়ের হাতের রান্না ছাড়া পরিতৃপ্তি নেই। মা তোমার চোখে জন্য অশ্রু দেখি তখন নিজেকে মনে হয় এ পৃথিবীর এক অভাগী কন্যা। কখনো মনে হয়েছে তুমি না থাকলে আমার জীবন টা তীর ভাঙা নদীর মতো ডুবে যেত। তোমার কষ্টের পরিসীমা কখনো বুঝতে দাও নাই। তোমার শাসনের মাঝে আমি তোমার ভালোবাসা খুঁজে পেয়েছি। তোমার রাগের মাঝে আমি আমার অস্তিত্ব কে খুঁজে পেয়েছি। বেখেয়ালি ভাবে যখন কোনো ভুলের মাঝে ছিলাম,তখন তুমি বুঝিয়েছো এটা অন্যায়। ভুল করে শিক্ষা অর্জন করার প্রেষণা পেয়েছি তোমার থেকে। আমি কান্নায় যখন ভেঙে পড়েছি,তখন তুমি বুঝিয়েছো ভেঙে পড়লে কী চলবে,নিজেকে কঠোর হতে হবে। তুমি আমাকে বলেছো অন্যায় যে করে আর অন্যায় যে সহে সমান অপরাধী। আমি যখন অসুস্থ হয়ে পড়ি,তখন তুমি সারা রাত্রি আমার সেবা করেছো। মায়ের ঋণ কখনো শোধরানো যায় না। তোমার কাছে হয়তো এখনো বড় হই নি ।এখনো পিচ্চি রয়ে গেছি।আমার কাছে যদি আলাদিনের চেরাগ বাতি থাকতো,তাহলে আমার একটাই চাওয়া তুমি যেন সব সময় ভালো থাকো। তোমার চরণে দিও একটু ঠাঁই, ভালোবাসে যাবো আমার অস্তিত্ব যতদিন এই ভূমি তে থাকবে ততদিন ভালোবেসে যাবো। আমার কবিতার পান্ডুলিপি তে তোমাকে নিয়ে হাজারো অনুভূতি প্রকাশ করার ইচ্ছা জ্ঞাপন করি।মা তুমি যে শ্রেষ্ঠ উপহার আমার জীবনে। হাসির মাঝেই তুমি আছো। দুঃখের মাঝে তুমি আছো। আমি কি কখনো পারবো তোমার মতোন আদর্শবাদী নারী হতে? আমি কি কখনো পারবো তোমার মতোন করে সবকিছু বুঝতে? আমি কি কখনো পারবো সংসার নামক জীবনকে গুছিয়ে নিতে? তুমি তো আমায় শিখিয়েছো সত্যের পথে থাকতে। তুমি তো আমায় শিখিয়েছো কিভাবে কষ্টকে বরণ করে নিতে । তুমি তো আমায় শিখিয়েছো ভালোবাসা দিয়ে সবকিছু জয় করে নিতে। তোমার মেয়ে তো আজ সেই ছোট্ট পিচ্চি টি আর নেই। এখন সে বড় হয়ে গেছে, তবুও তোমার আঁচলে সব সময় ঠাঁই নিতে চায়। আজ বড্ড ইচ্ছে করছে তোমার কোলে মাথা রেখে ঘুমের রাজ্যে পারি জমাতে। আমি যখন মনমরা থাকি,তখন তুমি সবকিছু অচিরেই বুঝে যাও। তোমার কাছে যে শান্তি টুকু পাই তা হয়তো অন্য কোথাও নেই। আমার স্মৃতিতে, আমার অনুভবে, আমার উপমাতে, আমার হৃদয়পটে তোমার অস্তিত্ব বহমান। না বলা কথা গুলো হয়তো কখনো বলা হবে না, তবুও তুমি যেন থাকো আমার পাশে।
ইতি
‘তোমারই’ ঐশী

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে