একমুঠো বসন্ত পর্ব-১৯

0
749

#একমুঠো_বসন্ত
#নাজমুন_বৃষ্টি
#পর্ব_১৯

দেখতে দেখতে মাঝখানে তিনবছর কেটে গেছে নিহিলার। এইতো আর কয়েকদিন পরেই সে এই জায়গাটা ছেড়ে যাবে। মায়া বসে গেছে। কীভাবে থাকবে সে! কয়েকবছর যেন চোখের পলকেই কেটে গেছে। এই জায়গায় হয়ত তার আর আসা হবে না। শেষবারের মতো নিহিলা সব গোছাগাছ করে নিচ্ছে। রিনা আহমেদ অনেকদিন ধরে যেতে বলছেন। সেই হোস্টেলে আসার পর থেকে আর তেমন যাওয়া হয়নি। যদিও নিহিলা কথা দিয়েছিল সে নিয়ম করে ঐ বাড়িতে যাবে কিন্তু কথানুযায়ী যাওয়া হয়নি। সে নিজেকে আড়াল করতে চেয়েছিল। রাহান ভাই মাঝে মাঝে অরিনকে নিতে আসতো কিন্তু নিহিলা আড়ালে লুকিয়ে যেত। এই তিনটা বছরে একবারও দেখা হয়নি। বুকে তীক্ষ্ণ ব্যথা অনুভব হয় তবুও নিহিলা ঐ বাড়িতেও যায় না। মাঝে মাঝে অরিনের সাথে কল করে খবরাখবর নেয়। মাঝে মাঝে অরিন কথার ফাঁকে রাহান ভাই অফিসের কাজে বাইরে গিয়েছে জানালে তবেই যায়। গিয়ে সেদিনের মধ্যেই চলে আসে। এ নিয়ে রিনা আহমেদের বেজায় রাগ কিন্তু নিহিলা নিজে বাঁচার জন্যই এতসব। অনুভূতির সূচনা বুঝতে পেরেই আড়ালে চলে আসার আয়োজন। সে জানে আদো অনুভূতি রয়ে গেছে। তাই তো যাওয়া হয় না কিন্তু আজকে আর না গিয়ে উপায় নাই। এই তো পরশুই তার ফ্লাইট।

নিহিলা নিজেকে পরিপাটি করে বেরিয়ে পড়লো। সে ঐ মানুষটার মুখোমুখি হতে চাচ্ছে না কিন্তু কিছুই করার নেই।
অরিন থেকে শুনেছে রাহান ভাইকে বিয়ের জন্য অনেক বলেছে কিন্তু উনি এড়িয়ে গেছে। নিহিলা কথাগুলো মাথা থেকে ঝেড়ে ফেলল।

গাড়ি থেকে নেমে বাড়ির সামনে আসতেই তার অদ্ভুত শিহরণ বয়ে গেল। এমন না যে এই তিনবছরে এই প্রথম সে এসেছে কিন্তু কেন জানি খারাপ লাগছে। প্রথমদিনের কথা মনে পড়ে যাচ্ছে। এইতো প্রথম যেদিন এই বাড়ির সামনে এসেছিলো ঠিক এমনই অনুভূতি হয়েছিল। ভয়,অস্বস্তিতে ঘেরা এক অনুভূতি ছিল সেদিন। আজকেও তেমন অনুভূতি। সেদিন প্রথম আসা ছিল আর আজ শেষ আসা। নিহিলা চারদিকে তাকিয়ে বাড়িটিকে একবার পর্যবেক্ষণ করে নিল। সে বাগানের সামনে একটু এগিয়ে গেল। এইতো এই জায়গাটাতে গোলাপের ডাল পড়েছিল। মানুষটা কী যত্ন সহকারে তাকে কাঁ’টা থেকে আটকে দিয়েছিল! এসবের কারণেই তো অনুভূতি জন্মে গিয়েছিল। মুহূর্তটা মনে পড়তেই নিহিলা নিজেকে সংযত করে নিল। সে বাগান থেকে চোখ ফিরিয়ে বাড়ির সদর দরজার দিকে এগিয়ে আসতেই দুতলার ব্যালকনিটাতে চোখ আটকে গেল।
মুহূর্তে দুজনের চোখাচোখি হয়ে গেল। কতগুলো দিন মাস পরে এই মানুষটার একদম সামনে। নিহিলার মনের ভেতরে তোলফার হয়ে যাচ্ছে। সে নিজেকে শান্ত করে চোখ নামিয়ে নিল। পা বাড়াতে নিতেই না চাইতেও আরেকবার উপরে দৃষ্টি চলে গেল। রাহান ভাই নেই, বোধহয় ভেতরে চলে গেছে। নিহিলা হাসলো। ভালোই হয়েছে বেশি অনুভূতি জন্মাতে দেয়নি, নয়তো এরকম এড়িয়ে চলা এতদিন পরে দেখা এসব সে সহ্য করতো কীভাবে! ঐ মানুষটার তো তার প্রতি কোনো অনুভূতি নেই তবে সে কেন আগ বাড়িয়ে এভাবে বোঝা হয়ে থাকবে!
নিহিলা না চাইতেও চোখ দিয়ে দুফোটা অশ্রু গড়িয়ে পড়লো। সে চোখ মুছে বাড়ির কলিং বেল বাজাতেই অরিন এসে দরজা খুলে দিল। সে জড়িয়ে ধরে নিহিলাকে ভেতরে নিয়ে গেল।

দুপুরের খাওয়া দাওয়ার জন্য সবাই বসে পড়লো কিন্তু রাহান ভাই আসলো না। যদিওবা উনি নিহিলা আসার পরে একমুহূর্তের জন্যও নিচে নামেনি। তা থেকে নিহিলা নিজেকে সরিয়ে রাখতে পারছে।
রিনা আহমেদ অরিনকে পাঠালো রাহানকে ডাকতে।
বেশ কিছুক্ষন পরে অরিন এসে জানালো,
“ভাইয়া আজ খাবে না।”

আহান অরিনের দিকে তাকালো। রিনা আহমেদ এগিয়ে গেলেন,
“খাবে না মানে?”

“যদি ইচ্ছে হয় তাহলে অল্প করে দিয়ে প্লেটটা রুমে দিয়ে আসতে বলেছে।” বলতেই রিনা আহমেদ প্লেট নিয়ে রুমে চলে গেল।

নিহিলা ভাবলো কেন আসলো না মানুষটা! পরিবারের সাথেই তো খেত উনি। তাহলে কী মানুষটিও নিহিলাকে এড়িয়ে যেতে চাচ্ছে! কিন্তু উনি কেন এড়িয়ে যাবেন! মানুষটির তো আর নিহিলার মতো অনুভূতি নেই! তাহলে কী এসবের সাথেও নিহিলা ওতপ্রোতভাবে জড়িত!
নিহিলা মলিন শ্বাস ফেলল। সে এসব কী ভাবছে। নিজেকে যেকোনো জায়গায় এতো মূল্য কেন দিচ্ছে! সে তো এসব কিছুই হতে দেয়নি। নিজের জন্যই নিজে সরে গিয়েছিল। নিহিলা ভাবনাটা মাথা থেকে ঝেড়ে ফেলে দিল।
খাবার খেয়ে অরিন আহান আগেই রুমে চলে গিয়েছিল। তারা আজ আড্ডা দিবে। নিহিলা আগের মতো চিপস ভেজে নিল। সে বাটিটা নিয়ে উপরে উঠে দ্রুতপদে রুমের দিকে অগ্রসর হতে নিতেই রাহানের কণ্ঠস্বর পেয়ে থেমে গেল।
“কেমন আছো?”
মানুষটির এমন কথায় নিহিলা থমকে গেল। সে পিছু ফিরে তাকাতে পারলো না। এই একটা কথায় ভেতরে সব চুরমার হয়ে যাচ্ছে তার।
“আলহামদুলিল্লাহ, আপনি?”উপরে যতই শান্ত দেখাক না কেন ভেতরে ভেতরে সব উলোটপালোট হয়ে যাচ্ছে। মনের ভেতরের অবস্থাটা বিপরীত মানুষকে বুঝতে দেওয়া যাবে না কোনোভাবেই।

“আমি মানুষের পেছনে দেখে কথা বলি না।” রাহানের এমন গম্ভীরালি কথায় নিহিলা ফিরে তাকালো। মানুষটার স্বভাব এখনো আগের ন্যায় রয়ে গেছে। নিহিলা এক ফলক সামনে থাকা মানুষটির দিকে তাকিয়ে মাথা নিচু করে ফেলল।

রাহান ট্রাওজারের পকেটে হাত দিয়ে নিজেই পিছু ফিরে গেল। তা দেখে নিহিলা মাথা তুলে তাকালো।

“কান্না করেছিলে কেন?”

“কই?” বলতেই নিহিলার বাড়িতে ঢোকার সময়ের কথা মনে পড়ে গেল কিন্তু মানুষটা তো ভেতরে চলে গিয়েছিল তবে আবার খেয়াল কীভাবে করলো! তাহলে কী দ্বিতীয়বার আবারো এসেছিল!

“পালিয়ে গিয়েছিলে?”

“পালাবো কেন?”

“প্রশ্ন আমি করেছি।”

“আসলে আমার পড়া হচ্ছিলো না বিধায় হোস্টেলে গিয়েছিলাম। ওখানে পড়াশোনাটা ভালোমতোই হয়েছে।”

“কেন হচ্ছিলো না?”

নিহিলা জবাব দিল না। রুম থেকে নিহিলার উদ্দেশ্যে অরিন আহানের ডাক ভেসে আসতেই নিহিলা বাটি নিয়ে পিছু ফিরে গেল।
“ওরা ডাকছে। আমি যাচ্ছি।” বলেই নিহিলা অগ্রসর হতে নিল।

“আবার পালিয়ে যাবে?”

“না তো। আপনার একেকটা সময় অনেক গুরুত্বপূর্ণ রাহান ভাই। আমার মতো ক্ষুদ্র মানবীর পেছনে এই সময়টা কেন দিচ্ছেন?”

“কে বলেছে তোমার পেছনে সময় দিচ্ছি?আর ক্ষুদ্র মানবী কেন? তুমি তো বেশ বড়ো হয়েছো।”

নিহিলা তাকালো। তাহলে কী মানুষটা একটু হলেও পাল্টিয়েছে? এইতো মজার কথা বলার চেষ্টা করছে কিন্তু তা উনার মুখভঙ্গিমার সাথে যাচ্ছে না। নিহিলা কী তা বলবে! না থাক, পরে আবার সেই আগের মতো গম্ভীর ভাবটা চলে
আসবে।

“আমি আসছি।” বলেই নিহিলা দ্রুত পায়ে জায়গা ত্যাগ করলো।

নিহিলা পেছনে ফিরে কয়েক পা বাড়াতেই রাহান পিছু ফিরলো। সে পেছনে থেকে কিছু একটা বলতে গিয়ে নিজেকে থামিয়ে দিল। সে কেন এসব করছে! তার সাথে তো এমন কিছু মানাচ্ছে না। সে রুমে এসে বারান্দার দোলনাটিতে বসলো। চুপচাপ খোলা আকাশটির দিকে তাকিয়ে রইল। তার সবকিছু পাল্টে যাচ্ছে কিন্তু কাউকে বোঝাতে পারছে না। কেন এসব হচ্ছে তা সে ভালোমতোই জানে। এই তিনবছরে প্রায় সময় সে অরিনকে নিয়ে আসতো ভার্সিটি থেকে। এরপর পরে নিজেকে সংযত করেছিল কারণ তার সাথে তো এসব যাচ্ছে না! রাহান চুপচাপ রেলিংয়ের ধারে এগিয়ে গেল। ট্রাওজারের পকেটে হাত গুঁজে অদূরে দৃষ্টি দিয়ে দীর্ঘশ্বাস ফেলল।

নিহিলার কেন জানি খারাপ লাগছে। তার দমবন্ধ লাগছে।এতগুলো দিন তো এজন্যই দূরে সরেছিল তবে আবারো কেন এসব সামনে পড়তে হলো। যতক্ষণ ওখানে ছিল বুক ধড়ফড় করছিল। সে বুকে হাত দিয়ে বড়ো শ্বাস ফেলল। এটাই শেষবার। আর তো আসবে না সে। একেবারের জন্য চলে যাবে।

#চলবে ইন শা আল্লাহ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে