একমুঠো বসন্ত পর্ব-১৬

0
581

#একমুঠো_বসন্ত
#নাজমুন_বৃষ্টি
#পর্ব_১৬

নিহিলার আজ খুব ভোরেই ঘুম ভেঙেছে । এই বাড়িতে কেউ এতো তাড়াতাড়ি উঠে না। নিহিলা পাশ ফিরে আবারো ঘুমানোর ব্যর্থ চেষ্টা করলো। এখন আর ঘুম আসবে না জানে তাই সে উড়নাটা নিয়ে খাট ছেড়ে উঠে দাঁড়ালো। অনেকদিন মন প্রাণ খুলে বাতাস নেওয়া হয় না ভেবে সে রুম থেকে বেরিয়ে এলো। সিঁড়ি দিয়ে নামতে যাবে তখনই মনে হলো রাহান ভাইয়ের রুমের দরজা খোলা। হাল্কা ভেড়ানো। নিহিলার ইচ্ছে করলো রাহান ভাইয়ের সাথে লাগোয়া বারান্দায় গিয়ে দাঁড়াতে কিন্তু সেই প্রথমের ঘটনার পরে আর যায়নি। যদিও এখন রাহান ভাই কোমল হয়েছেন তবুও নিহিলার আত্মসম্মানে বাধা দিল। মানুষটা হাজার কোমল হলেও গম্ভীর রয়ে গেছে। নিহিলা দরজা খুলে নিচের বিশাল বাগানে চলে এলো। পায়ের জুতা একদিকে রেখে সে খালি পায়ে সবুজ ঘাসের উপর হাঁটা ধরলো। এই বিশাল বাগানে কেউ সচরাচর আসে না। আসে না বলতে নিহিলা কাউকে দেখেইনি। হয়ত ফুপি আসে তবে নিহিলা ছিল না বলে দেখতে পায়নি। ঘাসের উপর ক্ষুদ্র ক্ষুদ্র পানির কণাগুলো নিহিলার পায়ে লাগতেই অনুভূতিতে চোখ বন্ধ করে নিল। এই অনুভূতিটা অনেক সুখের। পায়ে ঘাসের শিশিরকণাগুলোর ফলে শিরশিরে অনুভূতি অনুভব হচ্ছে। কতগুলো দিন এমন করে খালি পায়ে হাঁটা হয়নি। নিহিলা হাল্কা নীল আকাশের দিকে তাকিয়ে হাঁটতে লাগলো। তার ভীষণ সুখ সুখ অনুভূতি হচ্ছে। ভোরের হাল্কা হাল্কা বাতাসও হচ্ছে। বাগানে অনেক ফুল ফুটে আছে। বাতাসের সাথে সেগুলোর মিষ্টি ঘ্রান ভেসে আসছে। নিহিলার ঠান্ডা অনুভূতি হলো। সে উড়নাটাকে দুইহাতে ভালোভাবে গায়ের সাথে জড়িয়ে নিল। এখন নিজেকে কেন জানি মুক্ত পাখির মতো মনে হচ্ছে। নিহিলা চারদিকে তাকিয়ে নিজের মতো করেই বাগান দেখবে ভেবে পা বাড়ালো।

“সামনে কাঁ’টা । সাবধানে পা বাড়াও।”
নিহিলা চোখ খুলে ফেলল। চমকে আশেপাশে তাকালো। রাহান ভাইয়ের কণ্ঠস্বর না! তবে কই! আশেপাশে তো দেখা যাচ্ছে না। নিজে ভুল শুনেছে ভেবে সামনে তাকাতেই দেখলো সত্যি সত্যিই একটা গোলাপের ডাল পড়ে আছে। যেটা অনেক পরিমান কাঁ’টাযুক্ত। সামনে পা বাড়ালে আসলেই অনেক ক্ষ’ত হতো।
নিহিলা ডালটি হাত দিয়ে তুলে নিল। কী মনে করে উপরে তাকাতেই দেখল রাহান ব্যালকনিতে দাঁড়িয়ে আছে। নিহিলা মনে মনে খুশি হলো। মানুষটা আসলে নিজেকে যেমন উপস্থাপন করে তেমনটা মোটেও না। নিহিলা হেসে ধন্যবাদ দিতে যাবে তখনই রাহান ব্যালকনি প্রস্তান করলো। প্রতিবারের মতো নিহিলা আবারো বিড়বিড় করে বলে উঠল,’মানুষটা এমন অদ্ভুত কেন!’

নিহিলা ঘাসের উপর বসে পড়লো। দেখতে দেখতে মাঝে অনেকগুলো মাস কাটিয়ে দিয়েছে সে। অদ্ভুত হলেও এটাই সত্যি যে এখন আর একটুও কষ্ট হয় না নিহিলার। একদম নিজের মতো করেই থাকছে। একটা উৎফুল্ল কাজ করে যে সাফাত ভাইয়ের প্রতি এখন আর সেই আগের অনুভূতিটা হয়ত নেই। মানুষটাকে মাঝে মাঝে মনে পড়লেও নিহিলা নিজেকে বেশ সংযত করে নিতে পারে। ইদানিং এখন আর মনে পড়ে না। অতো খারাপ লাগে না। উল্টো এখন এই মানুষগুলোই তার আপন মনে হয়। আর মাত্র কয়েকমাস আছে। এরপরই তার দেশে ফিরে যেতে হবে। একদিকে খুশি লাগছে এই ভেবে যে মা-বড়ো বাবা, রিহি এদের সাথে অনেকদিন পরে মিলবে কিন্তু আরেকদিকে এই পরিবারের জন্য খারাপ লাগছে। সে তো থাকতে পারবে না। মায়া জন্মে গেছে। ঘরের প্রতিটা মানুষ তাকে অনেক যত্ন করে। ছোট থেকে শুরু করে বড়ো পর্যন্ত সবাই তার ছোটোখাটো বিষয়েও খেয়াল রাখে। এইতো যেমন এই গম্ভীর মানুষটাও তাকে সামান্য কাঁ’টা’র আঁচ থেকে বাঁচিয়ে দিল। অথচ এমন কিছু সে অন্যদের থেকে আশা করলেও এই মানুষটার কাছ থেকে কোনোদিন করেনি। পরক্ষনেই কী যেন মনে হতেই নিহিলা ভাবনাটা সরিয়ে দেওয়ার চেষ্টা করলো। এতে এতো ভাবার কী আছে! হয়ত মানুষটা ব্যালকনিতে দাঁড়িয়ে ছিল। কাঁ’টা দেখেছে বিধায় বলেছে। সেই একই জায়গায় নিহিলা নিজে থাকলেও বলতো কিন্তু তবুও বাঁচিয়েছে তো! সে এই পরিবারের সবার মায়া কীভাবে ছুঁটাবে ভাবতে পারছে না।

——-
আরো কয়েকটা দিন কেটে গেল। শফিক আহমেদ নাস্তা শেষ করেই অফিসের উদ্দেশ্যে বেরিয়ে পড়লো।
রাহানও নাস্তা শেষ করে উঠে দাঁড়ালো। ট্রাওজার পরিহিত অবস্থায় রুমে না গিয়ে সদর দরজার দিকে অগ্রসর হতে দেখে রিনা আহমেদ ডাক দিলেন,

“রাহান বাবা, কই যাচ্ছিস?”

“বাগানে একটু হাটবো।” বলেই রাহান বেরিয়ে গেল।
বড়ো ভাইয়ের কথা শুনে অরিন আর আহান অবাক হয়ে একজন আরেকজনের দিকে তাকালো। তাদের ভাই হয়ত বদলে যাচ্ছে। কারণ আজ পর্যন্ত রাহান কোনোদিন বাগানে হাঁটাহাঁটি করেনি। রাহান অবসর সময়টা রুমেই কাটিয়ে দিতো কিন্তু ইদানিং বাগানে হাঁটাহাঁটি করে।
আহান ভ্রু কুঁচকালো,

“কী ব্যাপার মা? রাহান ব্রো এর ইদানিং কর্মকান্ড তোমাকে ভাবাচ্ছে না?”

ছেলের কথা শুনে রিনা আহমেদ তাকালেন। বোঝায় যাচ্ছে তিনিও রাহানের যাওয়ার দিকে তাকিয়ে এটাই ভাবছিলেন কিন্তু আহানকে প্রশ্রয় দেওয়া যাবে না। তিনি টেবিল থেকে নাস্তার প্লেটগুলো নিয়ে রান্নাঘরে যেতে যেতে বললেন,

“সবসময় একই থাকা লাগবে না-কি? সামনে বিয়েও দেওয়া লাগবে। তখনও কী এমন থাকতে পারবে না-কি?”

মায়ের কথা শুনে আহান অরিন নিহিলার দিকে তাকিয়ে হাসলো। নিহিলা নিজের মতো করেই নাস্তা খাচ্ছে। মনে হচ্ছে এই মুহূর্তে খাবার ছাড়া বাইরের আর কোনো জিনিসের প্রতি তার আগ্রহ নেই।
অরিন আহান দুজনেই খুশি হলো। ভাই অন্তত একটু হলেও নিজের রুম ছেড়ে বের হতে শুরু করেছে। তার এই বদলে যাওয়া মানে গম্ভীর খোলস ছেড়ে আস্তে আস্তে বের হওয়া।

কিছুক্ষন পরেই রাহানকে ফিরে আসতে দেখে ওরা গল্প বন্ধ করলো। তাকে খালি পায়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে হেঁটে ঢুকতে দেখে অরিন আহান এগিয়ে গেল।
“কী হয়েছে ভাইয়া? খালি পায়ে কেন?”অরিন বিচলিত কণ্ঠে জিজ্ঞেস করতেই রাহান হাত উঁচিয়ে থামালো। সে নিজেকে শান্ত করে গম্ভীর কণ্ঠে “কিছু না” বলেই পাশ কাটিয়ে রুমে যেতে নিচ্ছিলো কিন্তু নিহিলা পথ আটকে দিল। সে বেশ বুঝতে পারছে যে মানুষটার কষ্ট হচ্ছে কিন্তু নিজের গম্ভীরালি ভাবের জন্য বলতে পারছে না।
নিহিলা রাহানের পায়ের কাছে বসে পড়তেই রাহান দুইকদম পিছিয়ে গেল। সে আরেকটু এগিয়ে খুঁটিয়ে দেখতে লাগলো। সে পায়ে হাত দিতেই রাহান পা পিছিয়ে নিল।
“একটু দাঁড়ান।” বলেই নিহিলা গভীর চোখে পর্যবেক্ষণ করতে নিল। সে বেশ বুঝতে পারছে কোনো কাঁ’টা টাইপ কিছু পায়ের আঙুলে ঢুকেছে। এভাবে চলে গেলে ক্ষ’ত ভেতরে ভেতরে আরো বাড়বে। কাঁ’টা’টা ফেলা লাগবে নয়তো ক্ষ’ত স্থানে বাড়াবাড়ি রকমের কষ্ট হবে। ছোট বেলা থেকে সে অনেক জায়গায় দৌড়ঝাপ করতো বিধায় এসব সম্পর্কে অবগত।
“ছাড়ো। একটু পরিষ্কার করে নিলেই হবে।” বলেই রাহান যেতে নিলে নিহিলা আবারো আটকে দিল।
“পরিষ্কার করলে হবে না। এখানে কাঁ’টা আছে, ঐটা তুলতে হবে। নাহয় ব্যথা বাড়বে।” নিহিলার কথায় রাহান চুপ রইল।

“তুমি কাঁ’টাও তুলতে পারো?”আহান অবাক হয়ে জিজ্ঞাসা করতেই নিহিলা জবাব দিল,
“ছোটবেলায় কত লাফাতাম। প্রথম দিকে এমন কাঁ’টা ফুটলে কেঁদে কেঁদে মাকে বলতাম। মা প্রথমে ধমক দিতো কিন্তু পরে নিজেই তুলে নিতো। এরপর পরে কাঁ’টা ফুটলে মাকে আর এসে বলতাম না। নিজেই তুলে নিতাম কারণ ভাবতাম, যতদিন এরকম দৌড়ঝাঁপ করবো ততদিন এরকম আহত হবো তাই নিজে তুলে নেওয়া ভালো। এভাবে অভ্যাস হয়ে গিয়েছিল। ”

“তুই কীভাবে বুঝেছিস যে এখানে কাঁ’টা আছে?”অরিনের কথা শুনে নিহিলা তাকালো।

“উনার হাঁটার ধরণ দেখে বুঝেছি যে প্রতি কদমে কদমে উনি এক জায়গায় সুচালো টাইপ ব্যথা অনুভব করছেন।” নিহিলার কথা শুনে আহান আর অরিন দুজন দুজনের দিকে তাকিয়ে মুখ টিপে হাসলো। অরিন বলে উঠল,

“বাব্বা তুই ভাইকে এতো গভীরভাবে পর্যবেক্ষণ করেছিস?” অরিনের কথা শুনেই আহান ভাবুক কণ্ঠে বলে উঠল,
“আসলেই, কই আমি হাঁটলে তো অতো পর্যবেক্ষণ করো না।”

“আহান, অরিন।” রাহানের কণ্ঠস্বর পেতেই তারা চুপ হয়ে গেল। তারা তো ভুলেই বসেছিল যে এখানে তাদের ভাই দাঁড়িয়ে আছে।

নিহিলা খুব সন্তোপর্ণে কাঁ’টা’টা বেরিয়ে আনলো। কাঁ’টা বেরিয়ে আনতেই র’ক্ত চলে আসলো। নিহিলা অরিনকে টিস্যু আনতে পাঠালেই রাহান পকেট থেকে সেই সাদা নীল মিশ্রনের রুমালটা বের করে সেই জায়গা থেকে র’ক্ত মুছে নিলো। নিহিলা রুমালটির দিকে তাকালো। নিহিলার তাকানো রাহান বুঝতে পেরে রুমালটা আবারো পকেটে রেখে রুমের দিকে পা বাড়ালো।

নিহিলা উঠে দাঁড়ালো।
“দেখেছো তোমাদের ভাই একটু কৃতজ্ঞতা জ্ঞাপনও করলো না।”

“কী জানি হয়ত পরে এর চেয়ে বেশিকিছু করে কৃতজ্ঞতা জ্ঞাপন করবে।” বলেই আহান অরিন একজন আরেকজনের সাথে মিলিয়ে হাসতে লাগলো। নিহিলা ভ্রু কুঁচকে তাকাতেই চুপ হয়ে গেল।

#চলবে ইন শা আল্লাহ।
(আসসালামু আলাইকুম। রিচেক দেওয়া হয়নি। ভুল ত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখার অনুরোধ। রেসপন্স করবেন প্লিজ 🙂)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে