একমুঠো বসন্ত পর্ব-০৯

0
584

#একমুঠো_বসন্ত
#নাজমুন_বৃষ্টি
#পর্ব_৯

“হেই!নিহিলা, আসবো?”

নিহিলা মনোযোগ দিয়ে মোবাইল স্ক্রল করছিলো। এমন সময় অরিনের কণ্ঠস্বর পেয়ে হেসে তাকালো।

“হ্যাঁ আসো। এভাবে অনুমতি নিচ্ছ কেন?”

অরিন ঢুকতে ঢুকতে বলে উঠল,
“কী করছো? ভাবলাম একটু গল্প করি।”

নিহিলা হাত থেকে মোবাইল পাশে রাখলো।
“ভালো করেছো। আমি যেতাম কিন্তু কী মনে করবা ভেবে যায়নি। এমনিতে মোবাইল দেখছিলাম যে।”

অরিন বসেই গল্প জুড়িয়ে দিল। এর মধ্যে আসরে এসে আহানও উপস্থিত হলো।

——–

সকালে ঘুম ভাঙতেই নিহিলা পাশে অরিনের দিকে তাকালো । সে হেসে অরিনের গায়ে ভালোভাবে লেপ জড়িয়ে দিয়ে উঠে পড়লো। মেয়েটা বড্ড মিশুক। তা না হলে রাতে গল্প করতে করতে কেউ নিজের রুম ছেড়ে আরেকজনের সাথে ঘুমায়! নিহিলা নিজের প্রতিই খুশি হলো। সে যদি এমন কোনো সিদ্ধান্ত না নিতো তবে হয়ত এ জীবনে আর নিজের এমন কিছু মানুষের সাথে আর মিলতে পারতো না। এই মানুষগুলো এতো ভালো অথচ তার পরিবারের সাথে মেলামেশা নেই!

নিহিলা মোবাইল হাতড়িয়ে সময় দেখে নিল। সকাল সাতটা বাজে। বোধহয় এই ঘরে এতো তাড়াতাড়ি কেউ উঠে না। কিন্তু সে তো শুয়ে থাকতে পারবে না। এই বাড়িতে এসেছে একদিন পূর্ণ হলো কিন্তু এখনো বাড়িটা ঘুরে দেখা হয়নি ভালোভাবে। এরা উঠতে উঠতে একটু হাঁটাহাঁটি করা যাক। সে হাতড়িয়ে চুলের কাঁটা খুঁজলো কিন্তু পেল না। নিহিলা লম্বা চুলগুলোকে হাত খোপা করার চেষ্টা করলো। যখন থেকে চুল লম্বা হয়েছে তখন থেকেই সে চেষ্টা করতো মায়েদের মতো করে হাত খোপা করার কিন্তু পারতো না। রেহেনা বেগমই সবসময় কী সুন্দর করে তেল দিয়ে বিনুনি করে দিতেন! কিন্তু নিহিলার ইচ্ছে করতো বিনুনি নয় সে যেন মায়েদের মতো করে খোপাটা করে। তাই রেহেনা বেগম ভালোমতো শক্ত করে চোখের নিমিষে চুল খোপা করে দিতেন। অথচ নিহিলা এতোদিনেও সেটা আয়ত্তে আনতে পারেনি। মায়েরা করার সময় মনে হয় কী সহজ! কিন্তু নিজের বেলায় বুঝতে পারা যায়। নিহিলা দীর্ঘক্ষণ চুলের সাথে যুদ্ধ করে অবশেষে সফল হলো কিন্তু তাও অনেক ঢিলা। তার মনে হচ্ছে বেশি নড়লেই আবার খুলে যাবে চুলগুলো। কী করা যায়! সে আশেপাশে তাকালো। ছোট্ট জিনিস কাঁটা সেটা কোথায় রেখেছে বুঝতে পারছে না। এদিকে চুল খোলা রাখার অভ্যাস তার নেই। এদিকে অরিনও ঘুমাচ্ছে, সামান্য কাঁটার জন্য মেয়েটার ঘুম ভাঙানোর প্রয়োজন নেই। তাই বাধ্য হয়ে ঐভাবে ঢিলা করেই খোপাটা করলো। সে উঠে দাঁড়িয়ে উড়নাটা হাতে নিয়ে রুম ছেড়ে বের হলো। রুম থেকে বের হতেই আশেপাশে অনেক নিস্তব্ধ লাগলো। বোঝায় যাচ্ছে সবাই ঘুম। নিহিলা আর ঘাটলো না। এই দুতলায় মাঝের রুমটা তাকে দেওয়া হয়েছে। তার রুমের ডান পাশেরগুলো অরিন, ফুপি, আহানের। বোধহয় তারা সবাই একদিকে। কিন্তু তার ডান পাশের রুমটা ভিন্ন মনে হচ্ছে। এই চার রুম মিলিয়ে যা জায়গা, ঠিক একই জায়গা ডানপাশেও আছে কিন্তু রুম হয়ত একটি। নিহিলার আগ্রহ হলো। সে একটু হাঁটাহাঁটি করে রুম পেরিয়ে সামনে আসতেই কোনার দিকে নজর গেল। ঐদিকে খোলা বারান্দার মতো লাগছে। অনেক আলোর রেখা মনে হচ্ছে। বোধহয় বাড়ির ডিজাইন করে খোলা রেখেছে অর্ধেক। সেই বারান্দার সাথে একটা রুম। নিহিলা এগিয়ে গেল। সামনে গিয়েই তার চোখজোড়া বিস্মিত হলো। এতো রুচিবান মানুষও আছে বুঝি! মূলত রুমটার সাথেই ব্যালকনির মতো বারান্দাটা লাগোয়া। তবে রুম পেরিয়ে শেষদিকে এসেও কিছুটা খোলা রেখেছে। যাতে করে রুমের বাইরে থেকেও মানুষ বারান্দাটাতে আসতে পারে। সম্পূর্ণ সবুজে ঘেরা জায়গাটা। বিভিন্ন টপে গাছ, ফুল এসব লাগানো হয়েছে। কিছু কিছু গাছ আবার আকারে অনেক বড়ও হয়েছে। অনেক গাছে নাম না জানা ফুল ধরেছে। দেখলেই মন প্রাণ জুড়িয়ে যায়। এতো সবুজের মাঝে একটা ছোট দোলনাও রাখা আছে। এতো রুচিবান কে আছে এই ঘরে! এই রুমটা কার! অরিন তো কিছু বলেনি। পরমুহূর্তে নিহিলা নিজেই নিজের বোকামো দেখে হাসলো। কার আর হবে! ফুপিই নিশ্চই এসব করেছেন। একটা গাছে অনেকগুলো গোলাপ ধরে আছে। নিহিলার চোখ ছলছল করে উঠলো। বিদেশের মাটিতে এমন একটা ঘর সে আশা করেনি। সেও বাড়িতে থাকাকালীন কত গাছ লাগাতো! তার গাছগুলোর কথা মনে পড়ে গেল। গাছের কথা মনে হতেই সাফাত ভাইয়ের কথা মনে পড়ে গেল। নিহিলা গোলাপ গাছটির দিকে এগিয়ে গেল। পাশেই দোলনাটিতে বসে গাছের ফুলগুলোর দিকে তাকালো। বাইরের দমকা হাওয়া আসার কারণে চুলের খোপা খুলে গেল। সে আর খোপা বাঁধার চেষ্টা করলো না। আচ্ছা? সেই গোলাপ গাছটিতে আর কী গোলাপ ধরেছে! রিহি ঠিকমতো যত্ন করছে কিনা কে জানে! সেই গাছটি সাফাত ভাইয়ের স্মৃতি হিসেবে ছিল। নিহিলা পরক্ষনেই ভাবনাটা মাথা থেকে ঝেড়ে ফেলে দিল। আশ্চর্য! এখানে এসেও সেই ঐ মানুষটার কথা কেন ভাবছে! এখানে তো সে পড়তে এসেছে, এসব মনে করতে নয়।

“কে আপনি?”

কোনো অচেনা পুরুষালি কণ্ঠস্বর শুনে নিহিলা ওখানেই থমকে গেল। সে পেছন ফিরে তাকানোর সাহস পেল না। তবুও নিজেকে শান্ত করে পেছনে ফিরতেই এক লম্বাটে সুদর্শন যুবককে দেখতে পেল। পরনে ট্রাউজার আর গেঞ্জি। তা দেখে সে আরো গুটিয়ে গেল।

“এই মেয়ে? আমি বলছি কে আপনি? বোবা না-কি?” একটু চেঁচিয়েই রাহান কথাটি বলে উঠলো।

রিনা আহমেদ সবে রুম থেকে বেরিয়ে সিঁড়ির কাছে গিয়েছিল। মাঝেই ঐদিক থেকে রাহানের কণ্ঠস্বর পেয়ে ছুটে গেল।
গিয়েই বুঝতে পারলো নিহিলার উপরেই চেঁচিয়েছিল।

“রাহান, বাবা। এটা তোরে বলছিলাম না দেশ থেকে নিহিলা এসেছিল। তোর মেঝো মামার মেয়ে নিহিলা।”বলেই তিনি নিহিলার দিকে তাকালো,
“নিহিলা, এটা আমার বড়ো ছেলে রাহান।”

“কারোর কোনো ঘরে অনুমতি না নিয়ে ঢোকা অভদ্রতা,তার উপর সেই জায়গায় গিয়ে বসা সেটা বোধহয় শেখানোর বয়স পেরিয়েছে।”

এইবার নিহিলা মাথা তুলে তাকালো। সামান্য বারান্দায় এসেছে তাই বলে এতো কথা মানার মতো নয়। আর তার উপর অতিথি।

“কোনো অতিথির সাথে এভাবে কথা বলাও অভদ্রতা। সেটাও বোধহয় শেখানোর বয়স আপনার অনেক আগেই পেরিয়ে গিয়েছে। আর এ বারান্দাটা…” নিহিলা আরো কিছু বলতে নিবে রিনা আহমেদ নিহিলাকে ফিরে নিয়ে যেতে লাগলেন।

“অতিথি এমন অভদ্র হয় না। এমনিতে দেখতে ছোট কিন্তু মুখে কথার বুলি ফুটছে বড়দের মতো। বড়জনের সাথে কীভাবে কথা বলতে হয় সেটাও শিখলে না?নিজেকে সংশোধন করো।”

“আপনাকে বড়ো কে বলবে? শুধু গায়ে বড়ো হলে হয় না। মাথায় ঘি’লু থাকা লাগে।”

“থাম তোরা। কী করছিস? আমি একজন মুরব্বি দাঁড়িয়ে আছি তোরা আমাকে চোখেই দেখছিস না। প্রথম পরিচয় হলি কই একটু ভালোভাবে কথা বলবি তা না!”

“আদরের ভাইঝিঁকে সংশোধন করো। বেয়া’দব মেয়ে।” বলেই রাহান ভেতরে চলে গেল।

নিহিলা রিনা আহমেদের দিকে তাকাতেই তিনি তার হাত ধরে অনুনয়ের সুরে বলে উঠল,

“রাগ করিস না মা। আমার এই ছেলেটা হয়েছে ভিন্ন,এমনই। যা বলবে উপরে সব বলে দিবে কিন্তু মনটা ভালো। ওকে আমি আচ্ছামতো বকে দিবো। রাগ রাখিস না মা।”

“আরে না ফুপি। তুমি কেন ওর হয়ে বলছো? তুমি তো কিছু করোনি।”

“আচ্ছা আয়, কালকে মাঝরাতে রাহান এসেছিল বিধায় জেগে ছিলাম তাই আজ উঠতে একটু দেরি হলো। আয় নাস্তা করে নিবি।”

“তুমি যাও, আমি অরিনকে নিয়ে আসবো।”

“ঠিক আছে।” বলেই রিনা আহমেদ সিঁড়ি বেয়ে নিচে নেমে গেলেন। নিহিলার রাগ হলো। এই পরিবারের সব মানুষ একরকম আর ঐ মানুষটা এক রকম। যেমন করে রুম ভাগ্ করেছে ঠিক নিজেও তেমন। অর্ধেক জায়গায় এরা সবাই একপাশে আর অর্ধেক জায়গায় উনি একপাশে। ঠিক হয়েছেও তেমন। ওরা এক মেরুর আর ঐ লোকটা আরেক মেরুর। নিহিলার ভাবনায় এলো, এমন অস’ভ্য মানুষও আছে না-কি! তার জানা নেই।

#চলবে ইন শা আল্লাহ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে