সূর্যস্নান পর্ব-০৭

0
823

#সূর্যস্নান
#পর্ব_০৭
#Nishat_Tasnim_Nishi

নিদ্রের আম্মু তো কাঁদার জন্য কথাও বলতে পারতেছিলেন না,উনি এত বেশি কান্না করছিলেন যে হসপিটালের নার্স রা এসে উনাকে সামলাচ্ছিলেন। উনার প্রেশার ফল করায় উনাকে হাসপাতালে এডমিট করা হয়।

একের পর এক সবাই ভেঙ্গে পড়ে যাচ্ছিলো,আমি ভাবলাম এখন যদি আমিও ভেঙ্গে পড়ি তাহলে তো নিদ্রের অবস্থা আরো খারাপ হবে। আমি নিজেকে একদম শক্ত করে নিলাম, মনকে বুঝালাম এখন কোনো মতে ভেঙ্গে পড়লে হবে না।

অতঃপর সিদ্ধান্ত নিলাম যে আমি যাবো নিদ্রের সাথে। নিদ্রের আব্বু বললেন,,

—“‘আমার যাওয়ার কোনো দরকার নেই উনি আর আদ্র ভাইয়া যাবেন।'”

আমি কথাটা শুনেও শুনলাম না,জেদ ধরে বসলাম যে আমিও যাবো। আমাকে বুঝিয়েও যখন পারলেন না,তখন উনারা বাধ্য হয়ে আমার আম্মু-আব্বুকে ফোন দিয়ে প্রয়োজনীয় জিনিসপত্রেরর ব্যবস্থা করলেন। হসপিটালে বাবা-মা আসলেন,আমি জানি উনারা এখন কাহিনী করবে।তাই আমি নিদ্রের কাছে গিয়ে দরজা লাগিয়ে দিলাম।

কিছুক্ষন পর আমি উনাদের সবাইকে উপেক্ষা করে নিদ্রের সাথে রওনা দিলাম। নিদ্রের দিকে তাকাতেই বুকটা হুহু করে উঠলো,এত টা কষ্ট হচ্ছিলো বলে বুঝাতে পারবো না।

“সুখ টা হয়তো আমার জন্য মরীচিকা!
আর কান্না টা আমার নিত্য সঙ্গিনী!”

নিদ্রের চিকিৎসার জন্য বিদেশে এসেছি আজ দুইদিন। দুই দিনে দুই হাজারের মতো ঝড় বয়ে গিয়েছে আমার উপর। নিজেকেই সামলাতে পারছিলাম না বাকিদের কথা তো বাদই। নিদ্র এখন আই সি ইউ তে আছে,ওর অবস্থা খুব ক্রিটিক্যাল, ডাক্তার বলেছে নিদ্র আর বেশি দিন বাঁচবে না। সময় থাকতে চিকিৎসা করলে হয়তো ওকে বাঁচানো যেতো,কিন্তুু উনারা হেলাফেলা করায় এখন আর সময় নেই।নিদ্রের হাতে নাকি সময় আছে তিন মাস।

নিদ্র যে বাঁচবে না এটা আমি আগেই আন্দাজ করতে পেরেছি,কারন উনি এখন লাস্ট স্টেজে। সবচেয়ে অবাক করার বিষয় নিদ্রর এ অবস্থা আমি খুব ইজিলি মেনে নিতে পেরেছি। দুইদিনে দু সেকেন্ডের জন্য চোখের পাতা এক করতে পারি নি,সারাক্ষণ হসপিটালে বসে ছিলাম।

সকালেই আদ্র ভাইয়া জোর করে আমাকে হোটেলে রেখে গিয়েছেন কারন আমার অবস্থাও খারাপ হয়ে গিয়েছে। ফোনগুলো আপাতত বন্ধ রেখেছি বাড়ী থেকে হয়তো ফোন আসছে। সব ভেঙ্গে গুড়িয়ে ফেলতে ইচ্ছে করছে,সব শেষ করে দিতে মন চাইছে।

.

ডাক্তারের কথামতো নিদ্র তিন মাস ই বেঁচে ছিলো। সবচেয়ে ভয়ংকর মুহূর্ত নিদ্রের জন্য ছিলো সেই তিনমাস। হসপিটালের বিছানায় শুয়ে মৃত্যুর যন্ত্রণা ভোগ করতে দেখেছি। তিল তিল করে কষ্ট পেয়ে মরতে দেখেছি। উনাকে এমন করতে দেখে আমারও খুব খুব কষ্ট হয়েছে। সবচেয়ে বেশি কষ্ট হয়েছে কখন জানেন,যখন উনি বাঁচার জন্য কাকুতিমিনতি করতেন তখন। ইচ্ছে করতো আমার হায়াত উনাকে দিয়ে বাঁচতে দেই।

তিন টা মাস বাচ্চাদের মতো উনার যত্ন করেছি,সারাক্ষণ উনার পাশেই ছিলাম। নার্সরা ক্লান্ত হলেও আমি হতাম না। সারা রাত উনার হাত ধরে পাশে বসে থাকতাম। একদিন রাত্রে হয়েছে কি উনার আচমকা ঘুম ভেঙ্গে যায়,চোখ মেলে দেখেছেন যে আমি উনার হাতের তালুর উপর মাথা রেখে কান্না করছি।

উনি অস্থির হয়ে জিজ্ঞাস করেছিলেন,,

—-“কী হয়েছে দোলন?কষ্ট হচ্ছে?খারাপ লাগছে?ডাক্তার ডাকবো?”

আমি শুধু স্থির দৃষ্টিতে উনার দিকে তাকিয়েছিলাম,উনি আরো অস্থির হয়ে যাচ্ছিলেন, আমি কোনো সাড়াশব্দ না করে উনাকে জড়িয়ে ধরলাম।আচমকা এমন হওয়ায় উনি হতবাক হয়ে গিয়েছিলেন,কয়েক সেকেন্ড সময় লেগেছিলো বিষয়গুলো বুঝতে।বিষয়গুলো উনি বুঝতেই পরম আবেশে আমাকে জড়িয়ে ধরেছিলেন। এত কষ্ট,গ্লানির মাঝে সে মুহূর্ত টাই ছিলো পরম শান্তির।

জানেন আমি না খুব কেঁদেছিলাম যেদিন উনার মৃত্যুর সংবাদ শুনেছিলাম,আমি তখন উনার পাশেই ছিলাম। সেদিন প্রথম স্বচক্ষে কাউকে মরতে দেখেছিলাম তাও নিজের সদ্য বিবাহিত হওয়া স্বামী। আমার অবস্থা কেমন ছিলো,বলে বুঝাতে পারবো না। আর বললেও হয়তো বুঝবেন না, কষ্ট টা শুধু সেই অনুভব করতে পারে যার উপর দিয়ে সে কষ্ট বয়ে যায়।

সেদিন আমি সেখানেই অজ্ঞান হয়ে গিয়েছিলাম।পুরো আট ঘন্টা সেন্সলেস ছিলাম। জ্ঞান ফিরার পর নিজেকে হাসপাতালের বিছানায় শায়িত অবস্থায় পেয়েছিলাম । পাশে তাকাতেই দেখলাম শশুড়বাবা বসে আছেন,আমি উনার দিকে তাকাতেই উনি ডাক্তারকে ডাক দিলেন।

আমি ঠান্ডা গলায় বলেছিলাম,,

—“আঙ্কেল আমি ঠিক আছি,আপনি নিদ্রের কথা বলুন!”

উনি তখন চুপ করে গিয়েছিলেন,একটুপর মুখে হাত দিয়ে কেঁদে দিলেন, কেঁদে কেঁদেই ইশারায় বলেছিলেন যে নিদ্র আর নেই। আমি সাথে সাথে চোখ বন্ধ করে ফেলেছিলাম,তখনই চোখের পাশ দিয়ে দুফোঁটা অশ্রু গড়িয়ে পড়েছিলো। এক সেকেন্ডের কথা যে বুকের মধ্যে এতটা কষ্ট অনুভব করা সেটা সেদিন বুঝেছিলাম।মনে হয়েছিলো আমার কলিজটা তখন বুক থেকে সরে গিয়েছিলো।

রাতের আঁধার শেষ হয়ে দিনের শুরুতেই নিদ্রের লাশ নিয়ে রওনা দিয়েছিলাম। আমাদের সবার অবস্থা কেমন ছিলো সেটা আর না ই বললাম। বাড়ীতে কাউকে জানায় নি, আঙ্কেল ফোন দিয়ে শুধু এটাই বলেছিলেন দেশের বাড়ীতে চলে যেতে,আমরা ডাইরেক্ট ওখানেই যাবো।

প্লেনে আমার সিট আলাদা পড়ে,পুরো পথ নিদ্রের জামা জড়িয়ে বসেছিলাম। কান্না করতে করতে চোখের পানি শুকিয়ে গিয়েছিলো। মানসিকভাবে এতটা ভেঙ্গে পড়েছিলাম যে আশেপাশে কী হচ্ছে হুশ ও ছিলো না। শশুর আব্বুর দিকে তাকানো যাচ্ছিলো না,একে তো ছেলে হারানোর শোক আবার কাধ সমান ঋণ।
নিদ্রের আব্বুর কাধ সমান ঋণের বোঝা হয়ে গিয়েছিলো, ৩ মাসে এত এত টাকা হাসপাতালে দিতে হয়েছিলো। নিজের জমানো পুঁজি দেওয়ার পরেও উনাকে আরো কয়েক লক্ষ টাকা ধার করতে হয়েছিলো।

আর আদ্র ভাইয়া তো শুকিয়ে কাঠ হয়ে গিয়েছেন,পরিবারের বড় সন্তানের দায়িত্ব পালন করতে করতে উনি হাপিয়ে গিয়েছিলেন,নিজের ভাইয়ের মৃত্যুর শোক ও ঠিক মতো পালন করতে পারে নি আমাদের কারনে।

এরপর আমি একের পর এক ধাক্কার সাথে সম্মুখীন হচ্ছিলাম,ক্লান্ত হয়ে গিয়েছিলাম এ নিয়তির সাথে লড়তে লড়তে।

এতক্ষণ এতকিছু বলার পর থামলাম,ঠোঁট দিয়ে জিহ্বা ভিজিয়ে নিলাম।তখনই সামনের ব্যক্তিটি আমার দিকে এক গ্লাস পানি এগিয়ে দিয়ে বললেন,,
—“তাই তুমি এমন পদক্ষেপ নিয়েছিলে?”

আমি ঢকঢক করে সম্পূর্ণ পানিটুকু শেষ করে নিলাম, এরপর মাথা নাড়িয়ে বললাম,,”হ্যা..!!”

—-” আয়ানের কী হয়েছিলো?আর তুমি ই বা এতমাস কোথায় ছিলে?এরপর কী হয়েছে,বলো না?”

আমি একটা দীর্ঘশ্বাস ছাড়লাম। এত দিন পর আজ আবার পুরোনো স্মৃতি বলতে গিয়ে হৃদয় নাড়া দিয়ে উঠেছে। অতীত কখনো পিছু ছাড়ে না, যেখানেই যাই এ অতীত তাড়া করে বেড়ায়। সামনের ব্যক্তিটির আগ্রহ দেখে মৃদু হাসলাম! চোখের কোনের জমে থাকা পানি টুকু হাত দিয়ে মুছে ফেললাম। হাতের রুমাল উনার দিকে এগিয়ে দিয়ে বললাম,,

—“চোখের পানি মুছে ফেলুন..!!”

আমার কথা শুনে ব্যক্তিটি কিঞ্চিৎ চমকালো!হয়তো খেয়াল ই করে নি কখন যে উনার চোখ দিয়ে পানি পড়েছে। উনি কিছুটা ইতস্ত হয়ে রুমাল টা নিয়ে পানি মুছে ফেললো,রুমাল টা আবার আমার দিকে এগিয়ে দিয়ে অতি উৎসাহিত হয়ে বললেন,,

—-“বলুন না,এরপর কী হয়েছিলো?”

আমি উনার উত্তেজনা দেখে ঠোঁট বাকা করে হাসলাম। দীর্ঘশ্বাস ফেলে বললাম,,,

—-“বিয়ের তিন মাসের মধ্যেই বিধবা বিষয়টা চাট্টিখানি ব্যাপার ছিলো না। এয়ারপোর্ট থেকে সরাসরি আমরা উনাদের দেশের বাড়ীতে গিয়েছিলাম। আমার জীবনের সবচেয়ে ভয়ংকর অভিজ্ঞতা সেখানে যাওয়ার পর হয়েছে। চিন্তাও করতে পারবে না কী কী’র সাথে সম্মুখীন হয়েছিলাম,,

.
.
.
.
.
.
চলবে!

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে