লবঙ্গ লতিকা পর্ব-১৮

0
749

#লবঙ্গ লতিকা
#নুজহাত আদিবা
পর্ব ১৮

ইফতারের পর অন্যান্য দিনের তুলনায় সবাই আজ বেশ উত্তেজিত। আজ চাঁদ উঠলে ইদ কাল ইদ। গ্রামের ছোট বড় সবাই উঠোনে চেয়ার পেতে বসে খালি আকাশে চাঁদ খুঁজছে।

” আকাশে চাঁদ দেখা গিয়েছে! কাল উৎযাপিত হচ্ছে পবিত্র ইদ-উল-ফিতর।” টিভিতে এই নিউজ দেখা মাত্রই সবাই একত্রে আনন্দে চিৎকার করে উঠলো। কাল তাহলে আসলেই ইদ! হুররে!

রান্নাঘরে সবাই নিজেদের কাজে ব্যস্ত। আঙুর বালার জামাও দর্জি কিছুক্ষন আগে বাড়ি এসে দিয়ে গেছে। আঙুর বালা এখন বেজায় খুশি।
কাল ইদ, সকালে ঘুম থেকে উঠে এত রান্না করা বেশ ঝামেলার। তাই সকালের জন্য সেমাই, পায়েস, পিঠা এসব বানিয়ে রাখতে হবে। সেমাইয়ে নারকেল কোড়ানো দিতে হবে। হেরা তমাকে ডেকে পাঠালো। সবাই একসঙ্গে হাতে হাতে কাজ করলে কাজ তাড়াতাড়ি শেষ হয়। তমা বেশ দক্ষতার সাথে নারকেল ভাঙলো। তারপর নারকেল কোড়ানো শেষে টেবিলের ওপরে রাখলো।

সাদ টেবিলের আশেপাশে ঘুরাঘুরি করছিল। খুব খুদা পেয়েছে যে! টেবিলের ওপরে নারকেল কোড়ানো দেখতে পেয়ে সাদের চোখ ঝলমল করে উঠলো। দ্রুত মুড়ির টিন আর চিনির কৌটা বের করলো সাদ। বড় একটা বোলে নারকোল কোড়া দিয়ে চিনি দিয়ে মুড়ি মাখিয়ে বসে পরলো। টিভির রিমোট হাতে নিয়ে মুড়ি খেতে খেতে টিভির দিকে তাকালো।

তমা পরে রান্নাঘর থেকে নারকেল কোড়ানো নিতে আসলে, টেবিল পুরো শুন্য দেখতে পেল। হেরাকে বললো,” চাচী আমি না নারকেল রেখেছিলাম ওখানে? কোথায় গেল?” হেরা পায়েস রান্না করছিল। চুলার আঁচ কমাতে কমাতে বললো,” কী জানি! দেখো তুমি কোথায় রেখেছো।”

তমা পেছনের ঘরে গিয়ে দেখলো সাদের হাতে মুড়ির বোল। তমা যা বোঝার বুঝে ফেললো। অনিতার কাছে গিয়ে বললো,” আম্মু, আমি টেবিলের ওপরে নারকেল কোড়ানো রেখেছিলাম। কত কষ্ট করে কুড়িয়ে রেখেছি নারকেলগুলো! সব খেয়ে ফেলেছে! এখন নারকেলও নেই বাসায়। কী হবে এখন?”

অনিতা সাদকে গিয়ে হালকা বকাঝকা করলো। না বলে কয়ে কোনো জিনিস নেওয়া ঠিক নয়। তমা দূরে থেকে হালকা হাসলো। ভালোই হয়েছে বকেছে সাদকে। সবকিছুতে বেশি বেশি বোঝে!

গ্রামে থাকলে সাদ সবসময় পুকুরেই গোসল করে। সকালে ঘুম থেকে সাদ আজ সবার আগে উঠেছে। ইদের দিন কেন যেন সকাল সকালই ঘুমটা ভেঙে যায়। সাদ জামাকাপড় এবং গামছা নিয়ে ঘর থেকে বের হলো। আঙুর বালা ছাড়া এত সকালে ঘুম থেকে কেউ ওঠে না। আঙুর বালার ঘরের সামনে দিয়ে আসার সময় সাদ তমার গলা শুনতে পেল। তমা জেগে আছে ভেবে সাদ দ্রুত পা চালালো। এই মেয়ের সামনে পুকুরে নামলে সে আবার সেদিনের মতো পা টেনে ধরবে পুকুরের নিচ থেকে।

পুরো বাড়ি খুব নিরব, নিস্তব্ধ। সাদ উঠোন মাড়িয়ে পুকুর পাড়ের দিকে এগোলো। পুকুরে সিঁড়িতে জামাকাপড় রেখে পুকুরে গিয়ে একটা ডুব দিলো। সাদ সাঁতার জানে না। কাউকে না জানিয়ে পানিতে নামাটা যে ঠিক হয়নি তা সাদ ভয়াবহ ভাবে উপলব্ধি করতে পারলো। পুকুরের সবচেয়ে বেশ গভীরের সিঁড়িটাতে অবস্থান করছে সাদ। গোসল গা ধুয়ে পুকুর পাড় উঠে আসার পিচ্ছিল সিঁড়িতে পা পিছলে পরলো সাদ। পা ভীষণ ভাবে মচকে গেছে। সাদের শরীর পানিতে ডুবে গেছে বেশ খানিকটা। সাদ হাত পা নাড়িয়ে ওপরে উঠে আসতে চাইলো। কিন্ত পুকুরের পানি প্রচুর ভারী আর ঘোলাটে প্রকৃতির। সাদ যত ওপরে আসতে চাচ্ছিল ভেতরে তত পানির অঁতলে ডুবে যাচ্ছিল। বাড়ির সবাই ঘুম। তাই চিৎকারেও কোনো কাজ হবে না।

তমা সবে ঘুম থেকে উঠেছে। বাড়ির পেছনের পুকুরের সামনে দাঁত মাজতে মাজতে এসে দাঁড়ালো। পুকুরের সামনে সাদের জামাকাপড় দেখে বিস্মিত হলো তমা। সাদের জামাকাপড় এখানে কিন্তু সাদ নেই। ব্যাপারটায় তমা বেশ অবাক হলো। পানির ভেতর থেকে কারো হাত পা নাড়ানোর মতো শব্দ পেল তমা। কিছু বুঝতে আর বাকি রইলো না। তমা দৌড়ে পুকুরে নামলো। দ্রুত পায়ে পুকুরে একেবারে শেষ সিঁড়িতে এসে পৌঁছালো। শেষ সিঁড়িতে খুব একটা কেউ বসে না বিধায় শেওলা জমে পিচ্ছিল হয়ে গেছে। তমা সাদের হাত ধরে ওপরে ওঠালো। সাদের নাক মুখ লাল হয়ে গেছে। পা মচকে গেছে বিধায় হাঁটতেও পারছে না। তমা আস্তে আস্তে সাদকে নিয়ে ওপরে উঠে এলো।

অনেকটা সময় পানিতে থাকার কারণে সাদের পায়ের বুড়ো আঙুল দু’টো পুরো ভাঁজ হয়ে গেছে। সাদ অনেক চেষ্টা করছে পায়ের আঙুলগুলো নাড়াচাড়া করার জন্য কিন্তু হচ্ছে না। পা আরো অবশ হয়ে আসছে। তমা সাদের পাশেই বসে আছে। তমা সাদের কান্ড দেখে সাদের পায়ের বুড়ো আঙুল দু’টো ভরে জোরে টান দিলো। সাদ আর্তনাদের স্বরে তমাকে বললো,” পাগ/ল হয়ে গেছো তমা? আমার পায়ের আঙুরগুলো ভেঙে যাবে। ছাড়ো তমা ছাড়ো! আহ!”

তমা সাদের পায়ের আঙুল দুটো জোরে মচকে দিয়ে বললো,” পাগ/ল আমি না আপনি হয়েছেন। সাঁতার জানেন না তো এই সাত-সকালে পুকুরে একা একা নেমেছিলেন কেন?”

সাদ পায়ের আঙুল চেপে ধরে বললো,” হুম, একা একা না নেমে তোমার আশায় অপেক্ষা করি আর তুমি পানির নিচ থেকে আমার পা চেপে ধরো!”

তমা জোরে জোরে হেসে বললো,” আমার ভয়ে একা একা পানিতে নামতে গিয়ে আজ মর/তে বসেছিলেন! হাহা! আপনি আসলেই বল/দ বাবাজী! একটা মেয়ের ভয়ে পালিয়ে পালিয়ে বেড়ান! হাহা!”

সাদ নাক মুছতে মুছতে তমাকে বললো,” আমার পায়ের আঙুলগুলো এভাবে মচকে ধরলে কেন? ”

তমা স্থির চিত্তে বললো,” পানিতে বেশিক্ষন সময় হাত পা ডুবিয়ে রাখলে এরকম হয়। জোরে জোরে টান দিলে আস্তে আস্তে ঠিক হয়ে যায়। আপনার তো মাথায় বুদ্ধির অভা/ব তাই এসব জানেন না।”

তমা এবার পুকুর পাড় থেকে উঠে দাঁড়ালো। উল্টো দিকে ঘুরে হাঁটতে শুরু করলো। সাদ পেছন থেকে তমাকে বললো,” বাড়ির কাউকে বলো না এসব। আমাকে গ্রামে নিয়ে আসবে না তাহলে।”

তমা সাদের বলা কথা শুনতে পেল। তবে পেছন ফিরে আর তাকালো না। তমা চলে যেতেই সাদ নাম মুছলো। পানি ঢুকে নাক পুরো বন্ধ হয়ে গিয়েছিল। শ্বাস নিতেই পারছিল না। জীবনে শিক্ষা হয়ে থাকলে সাদ আর জীবনে একা একা পুকুরে নামবে না এটা তো শিওর!

বাড়ির সবাই ঘুম থেকে উঠে পরেছে ইতিমধ্যে। হেরা, অনিতা টেবিলে বানান পদের নাস্তা সাজিয়ে রেখেছে। মহসীন, সাদের ছোট চাচা রাফসীন টেবিলে বসে আছে। সাদ নতুন পাঞ্জাবী পরে সোফায় হাত পা মেলে বসে আছে। তমা নতুন জামা পরে ঘর থেকে বের হলো। একসঙ্গে সবাই এবার টেবিলে নাস্তা করতে বসলো। মহসীন, রাফসীন দুজনেই তমাকে ইদের সালামী দিলো। সাদকেও দিলো তবে তমার সাদের থেকে একটু বেশি। সাদ তমার দিকে ভ্রু কুঁচকে তাকালো। সবকিছুতে তমার ঢং বেশি বেশি হুহ!

আঙুর বালা নতুন জামা গায়ে দিয়ে টেবিলে এসে বসলো। সবার সামনে তমার দিকে তাকিয়ে বললো,” আমি এখনও কত জোয়ান। আমি বলে ঢিলাঢোলা জামা পিন্দা ঘুরুম! আইসেরে!আমি বুঝি ফেশান (ফ্যাশন) চিনি না। দেখ ছে/ড়ি তোর চাইতেও আমারে কত সুন্দর লাগে। আয়নায় তোর চেহারাডা দেহিস আর আমারটা দেহিস। এহনও রাস্তা দিয়া গেলে মাইনষে আমার দিকে তাকায়া থাকে!”

মহসীন নিজের মায়ের কথা শুনে হেসে ফেললেন। বয়সের সাথে সাথে মায়ের মাথাটা যাচ্ছে একেবারে! অনিতা আঙুর বালা আর তমাকে নাস্তা বেড়ে দিলো। নিজেও খেতে আসলো। তমা স্বাভাবিক ভাবেই নিজের হাত দিয়ে খেলো। আঙুর বালা নাস্তার প্লেটে হাত দিতেই আওয়াজ করে উঠলেন। তমা চমকে উঠে আঙুর বালার দিকে তাকালো। আঙুর বালা নিজের হাত টানটান করতে করতে তমার দিকে আঙুর দিয়ে জোরে জোরে বললেন,” তোর দেহাদেহি আমি জামার হাতা চিপা দিসি। বেদ্দ/প ছে/ড়ি! আমি এহন হাত লরাইতে পারি না। জামার হাতা খালি টান খায়। তুই আমারে হিংসা করোস। এর লাইগা আমার এত সুন্দর জামাডা নষ্ট করলি। কুট/নি ছে/ড়ি! আমি এহন হাতই লরাইতে পারতাসি না! আমার এত সুন্দর ইদের নতুন জামাডা গেল রে গেল!”

আঙুর বালার কান্ড দেখে সবাই একত্রে হেসে ফেললেন। অনিতা বিভ্রান্ত দৃষ্টিতে শাশুড়ির দিকে তাকালো। নিজেকে জোয়ান প্রমান করতে গিয়ে কী এক অবস্থায় পরেছেন বেচারা! ইদের নতুন জামাটা পুরো গেল। জামার হাতা এতই টাইট হয়েছে যে হাত নাড়ানোটা পুরো অসম্ভব হয়ে গিয়েছে। তমাও বেশ কিছুক্ষন আঙুর বালার দিকে তাকিয়ে থাকলো। এরপর হেসে ফেললো! আহারে বেচারী! বেশি ফ্যাশন করতে গিয়ে ইদের জামাই বরবাদ করে ফেলেছেন!

চলবে….

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে