মহুয়া পর্ব-১২

0
698

#মহুয়া
#শারমিন_আক্তার_সাথী
পর্ব: ১২

এলো‌মে‌লো ঢেউগুলো পা‌য়ে স্পর্শ ক‌রে যা‌চ্ছে। শীতলতার আবেশ ছ‌ড়ি‌য়ে দি‌চ্ছে সারা অঙ্গে। আজ পূ‌র্ণিমার রাত। নি‌জের প্রিয় মানুষটা‌কে সা‌থে নি‌য়ে সমু‌দ্র দেখ‌তে চাই‌লে অবশ্যই ভরা পূ‌র্নিমায় সমুদ্র তী‌রে যাও। পূ‌র্নিমার আলো সমু‌দ্রের পা‌নি‌তে প্র‌তিফ‌লিত হ‌য়ে সৃ‌ষ্টি হয় এক অপার স্বর্গীয় সৌন্দর্য্য। যে সৌন্দ‌র্য্যের বর্ণনা ভাষায় ব্যক্ত করা স‌ত্যি সম্ভব নয়। চাঁদটা যখন পূর্ণভা‌বে উঠি নি‌জের প‌রিপূর্ণ আলো‌তে চার‌দিক প্র‌তিফ‌লিত করছে, তখন রিদু আর প্রিয়তি সমু‌দ্রের পা‌নি‌তে হেঁ‌টে হেঁ‌টে সমুদ্র‌বিলাশ কর‌ছে। হা‌তে হাত রে‌খে চল‌ছে দুজন, বল‌ছে ম‌নের হাজারো কথা। হুট ক‌রে প্রিয়তি রিদু‌কে শক্ত ক‌রে জ‌ড়ি‌য়ে ধ‌রে বলল,
” ধন্যবাদ রিদু।”
” কে‌ন?”
” কত‌দিন যাবত স‌ত্যি নি‌জে‌কে খুঁ‌জে পা‌চ্ছিলাম না। আজ এখা‌নে এসে মনটা সত্যি হালকা লাগ‌ছে। ম‌নে হ‌চ্ছে ম‌নের ভিত‌রের পাথরটা ধী‌রে ধী‌রে নাম‌ছে।”
” ক‌দিন থাক‌লে পাথরটা একেবা‌রে নে‌মে যা‌বে এবং মনটা সমুদ্রের বাতা‌সের মতই ফুরফুরা হ‌বে।”
” স‌ত্যি?”
” হুঁ।”
” ভা‌লোবা‌সি রিদু।”

মৃদু হাসল রিদু। প্রিয়‌তির গা‌লে হাত দি‌য়ে কপা‌লে গাঢ় চুম্বন আঁক‌ল। রিদুর ফোনটা বে‌জে উঠল। বির‌ক্তি ভঙ্গি নি‌য়ে ফোন তুলল রিদু্। নাম্বা‌রের দি‌কে খেয়াল না ক‌রেই রি‌সিভ ক‌রে বলল,
” আসসালামু আলাইকুম। কে বল‌ছেন?”
অপরপাশ থে‌কে কেউ একজন বলল,
” বাব্বাহ্, গভীর রা‌তে সমুদ্রের তী‌রে, বউ‌য়ের সা‌থে রোমান্স কর‌তে এতটা ব্যস্ত যে আমার ফোন নাম্বারও চিন‌তে পার‌ছো না?”
‌রিদু ফো‌নের দি‌কে তা‌কি‌য়ে দেখল প্রেমা ফোন ক‌রেছে। রিদু ম‌নে ম‌নে বলল,
” এমন মুহূ‌র্তে কালনা‌গিনীটা ফোন না কর‌লে পারত না? প্রচন্ড বির‌ক্তি নি‌য়ে বলল, হ্যাঁ বলো? ফোন কেন ক‌রে‌ছো?”
” শালী তার দুুলাভাই‌কে এম‌নি ফোন কর‌তে পা‌রে না না‌কি?”
” বা‌জে কথা না ব‌লে সোজা প‌য়েন্ট এ আসো।”
” কিছুই না তোমরা হা‌নিমু‌নে গে‌ছো, ভাবলাম কেমন কি কাটা‌চ্ছো সে‌কেন্ড হা‌নিমুন তা জানা দরকার তো! তা প্রিয়‌তি‌ কি সত্যিটা জা‌নে? না‌কি জানা‌নোর এ শুভ কাজটা আমি করব?”

‌রিদু প্রিয়‌তির থে‌কে খা‌নিক দূ‌রে গি‌য়ে ব‌লল,
” কী স‌ত্যির কথা বলছো?”
” ন্যাকা ভাজা মাছটা উল্টে খে‌তে পা‌রে না।”
” ঢ‌ঙ্গের কথা না ব‌লে সরাস‌রি কথা ব‌লো।”
” এই যে তে‌ামার আর প্রিয়‌তির বি‌য়ের আগেও তু‌মি আমা‌কে চিন‌তে সে কথাটা? প্রিয়‌তি কী জা‌নে সব?”
” হ্যাঁ জা‌নে?”
” সি‌রিয়াস‌লি!”
” হ্যাঁ।”
” গুড।”

‌প্রেমা আর কিছু বলল না। ওর ফোন করার মূখ্য উদ্দেশ্য ছি‌লো রিদুর মুড নষ্ট করা। তা‌তে সে সফল। রিদুর রাগ হ‌চ্ছে প্রচন্ড। সাথে চিন্তাও হ‌চ্ছে প্রিয়তি‌কে নি‌য়ে। এখন প্রিয়‌তি‌কে কিছু বল‌তে চায় না রিদু। প্রিয়‌তির আনন্দঘন এ মুহূর্ত নষ্ট কর‌তে চায় না রিদু। অনেক‌দিন পর প্রিয়‌তি মনটা ভা‌লো হ‌চ্ছে, এ মুহূ‌র্তে ওকে কষ্ট দি‌তে চায় না রিদু। রিদু প্রিয়‌তির কা‌ছে গি‌য়ে বলল,
” চ‌লো হো‌টে‌লে ফি‌রে চ‌লো।”
” কিছু হ‌য়ে‌ছে?”
” না।”
” কী ব‌লল প্রেমা?”
” ওর তো ফালতু কথা বলা ছাড়া আর কো‌নো কাজ নেই।”
” তা অবশ্য ঠিক। ”
” হুঁ। রাত তো কম হলো না। সা‌ড়ে এগা‌রোটা বাজে। চ‌লো হো‌টে‌লে ফি‌রে যাই। খি‌দেও পে‌য়ে‌ছে খুব। গরম ভাত আর সমু‌দ্রের মাছ দি‌য়ে জ‌মি‌য়ে খা‌বো।”
মৃদু হে‌সে প্রিয়‌তি বলল,
” আচ্ছা চ‌লো।”

রা‌তের খাবার খে‌য়ে প্রিয়‌তি নাইন গাউন প‌রে জানালা দি‌য়ে বাই‌রে তা‌কি‌য়ে রইল। সমু‌দ্রের গর্জন শুন‌ছে। সমু‌দ্রের বিশলতার সা‌থে স‌ত্যি কো‌নো কিছুর ত‌ুলনা হয় না। মাঝে মা‌ঝে খুব ক‌রে ইচ্ছা ক‌রে সমু‌দ্রের বিশালতায় হারা‌তে। কী মায়া সমুদ্র বু‌কে! রিদুর গরম নিশ্বা‌সে ধ্যান ভাঙল প্রিয়‌তির। প্রিয়‌তির গলায় অসংখ্য চু‌মো‌তে ভ‌রি‌য়ে দি‌চ্ছে রিদু। প্রিয়‌তি রিদুর দি‌কে ঘু‌রে বলল,
” কী চাই আপনার?”
রিদু‌ প্রিয়‌তির পর‌নের গাউ‌নের ফিতাটা টান দি‌য়ে খু‌লে বলল,
“‌ লেট’স মেইক এ নিউ বে‌বি!”
লজ্জায় মাথা নিচু ক‌রে ফেলল প্রিয়‌তি।

১৬!!

তি‌থি ব‌সে আছে একটা রেস্টু‌রেন্ট এ। সাম‌নে আইস‌ক্রি‌মের কাপ। আর সাম‌নের চেয়া‌রে ব‌সে একটু পর পর ক‌ফির ম‌গে চু‌মোক দি‌চ্ছে র‌কিব। অন্য পা‌শের এক কর্ণা‌রের টে‌বি‌লে ব‌সে হে‌সে হে‌সে কথা‌ বল‌ছে রকি‌বের মা আর তি‌থির মা। র‌কি‌বের মা বল‌লেন,
” আপা তি‌থি হ্যাঁ ব‌লে দি‌লে কিন্তু একদম দেরী করব না। সপ্তাহ খা‌নি‌কের ম‌ধ্যে পা‌রিবা‌রিকভা‌বে আকদ করে ফেলব। বড় ক‌রে অনুষ্ঠান তি‌থির প‌রীক্ষার পর করব। এখন শুধু আকদ হবে তাও মস‌জি‌দে ব‌সে। ছে‌লে মে‌য়েকে খবরদার এক সা‌থে ভু‌লেও দিব না। ফো‌নে ফো‌নে প্রেম করুক। কিন্তু দেখা কর‌তে পার‌বে না। এতে তি‌থির পড়া‌শোনার ক্ষ‌তি হ‌বে। কী ব‌লেন?”

‌তি‌থির মা শুধু স্মিত হাস‌লেন। স‌ত্যি বল‌তে রকিব‌কে তারও অনেক পছন্দ হয়েছে। ছে‌লেটা পু‌লি‌শে চাক‌রি করা সত্ত্বেও খুব বিনয়ী, নম্র, ভদ্র। সব‌চে‌য়ে ভা‌লো লে‌গে‌ছে র‌কি‌বের প‌রিবার‌কে। ছোট্ট, র্নি‌ভেজাল প‌রিবার। র‌কি‌বের বাবা নেই। বছর খা‌নিক আগে গত হ‌য়ে‌ছেন। বো‌নেরও বি‌য়ে হ‌য়ে‌ছে। বা‌ড়ি‌তে লোক বল‌তে র‌কিব আর ওর মা। অবস্থা খুব ভা‌লো র‌কিব‌দের। মা বড় ডাক্তার, বাবা সরকা‌রি চাক‌রি করতেন, মৃত্য‌ুর পর পেনশ‌নে মোটা অঙ্কের টাকা পে‌য়ে‌ছেন। সবটাই র‌কিব আর ওর বো‌নের না‌মে করা। তাছাড়া র‌কি‌বের মাও রোগী দে‌খে লাখ লাখ টাকা আয় ক‌রেন। তি‌থির মে‌ডি‌কে‌লে পড়া নি‌য়ে ওর মা‌য়ের খুব চিন্তা হ‌তো। তি‌থি য‌দিও নি‌জের যোগ্যতায় চান্স পে‌তো তবুও মে‌ডি‌কে‌লে পড়ার খরচ যোগার করা তো মু‌খের কথা না।

তি‌থির মা জাহানা বেগম ম‌নে ম‌নে বল‌লেন,
” তি‌থির বাবার যা অবস্থা তা‌তে সুস্থ হ‌য়েও তেমন কিছু কর‌তে পার‌বেন না। আমার বাবার বা‌ড়ি‌তে যে জায়গা পে‌য়ে‌ছি তা বি‌ক্রি ক‌রার ব্যবস্থা ক‌রে‌ছি তার পু‌রোটাই হয়‌তো তার চি‌কিৎসায় যা‌বে। তি‌থির বি‌য়ের খরচও কম না। আমার ভাই‌য়েরা সাহায্য কর‌বে ব‌লে ম‌নে হয় না। আমার ভা‌গের জ‌মি বি‌ক্রি কর‌তে চাইবার পর থে‌কেই আমি যে‌নো তা‌দের তা‌দের চক্ষুসূল। প্রথ‌মে বললাম তাদের কি‌নে রাখ‌তে। মা‌র্কে‌টে যা দাম সে অনুসা‌রে টাকা দি‌য়ে দিক কিন্তু তারা তার অর্ধেক দি‌তেও রা‌জি হ‌লো না। বরং জ‌মি বি‌ক্রির কথা বল‌তেই সবাই তে‌লে বেগু‌নে জ্ব‌লে উঠল। তা‌দের বোনটা যে স্বামী সন্তান নি‌য়ে অসহায় সে দি‌কে তা‌দের খেয়াল করল না তারা। শুধু একটাই কথা বাবার কো‌নো জ‌মি বি‌ক্রি কর‌তে পারব না। অথচ মৃত্য‌ু পূ‌র্বে বাবা আমা‌র ভাগ আমার না‌মে ক‌রে দি‌য়েছি‌লেন। তি‌থির বাবা যখন সুস্থ ছি‌লেন তখন জ‌মি বি‌ক্রির প্র‌য়োজন প‌ড়ে‌নি ব‌লে‌নি সে জ‌মি ভাই‌য়েরা নি‌জে‌দের মত ক‌রে ব্যবহার ক‌রে‌ছেন কিন্তু এখন আমার দু‌র্দি‌নের সময়। ভাই‌য়াদের উচিত ছি‌লো আমার বলার পূ‌র্বে সহয়তা করা কিন্তু ভাই‌য়ারা কিছু ফল নি‌য়ে দুই এক‌দিন হস‌পিটা‌লে দেখ‌তে এসেই দায় সে‌রে‌ছে। প‌রে তি‌থির বা ওর বাবার ভা‌লো মন্দ খোঁজ পর্যন্ত নেয়‌নি। তাও ভাই‌দের কথা ভে‌বে‌ এত মাস অপেক্ষায় ছিলাম য‌দি ভাই‌য়ারা জ‌মির দাম বা‌ড়ি‌য়ে দেয়। কিন্তু এখন ম‌নে হ‌চ্ছে না তারা দি‌বেন। তাই তো এখন বাধ্য হ‌য়ে বাই‌রে জ‌মি বি‌ক্রি কর‌ছেন। তাও ভাই‌য়ারা ঝা‌মেলা কর‌ছে। যেই জ‌মি দেখ‌তে যায় তা‌কে উল্টা পাল্টা ব‌লে ভা‌গি‌য়ে দেয়। এ কেমন ভাই আমার? বাই‌রে জ‌মি বি‌ক্রি ক‌রতে পার‌লে যা টাকা পা‌বো তা দি‌য়ে তি‌থির বাবার চি‌কিৎসা করা‌তে পার‌বো আর বা‌কি টাকায় তি‌থির বি‌য়েটা মোটামু‌টি ভা‌বে সম্পান্ন কর‌তে পার‌বো হয়।”

তি‌থির মা র‌কি‌বের মা‌য়ের দি‌কে তা‌কি‌য়ে বলল,
” আপা তি‌থির যা সিদ্ধান্ত তাই আমার। মে‌য়ের ম‌তের উপর জোর করব না।”
” তা তো অবশ্যই। ভ‌বিষ্যৎ ওদের, তাই ওদের নি‌জে‌দের সিদাধান্তই চূড়ান্ত হ‌বে।”

র‌কিব তি‌থি‌কে বলল,
” দে‌খো তি‌থি পু‌লি‌শে চাক‌রি করার সুবা‌দে আমি কিছুটা সোজা কথা বলার মানুষ। ঘু‌রি‌য়ে পেঁ‌চি‌য়ে কথা বলা পছন্দ না।”
” জি বলুন।”
” তু‌মি কি ব্য‌ক্তিগত ভা‌বে কাউ‌কে পছন্দ ক‌রো?”
‌তি‌থি মাথা নিচু ক‌রে বলল,
” পছন্দ বল‌তে?”
” মা‌নে কাউ‌কে ভা‌লোবা‌সো? বা কো‌নো ছে‌লে‌কে পছন্দ ক‌রো?”
” জি না।”
” আমা‌কে পছন্দ হ‌য়ে‌ছে?”
” আমি এখন বি‌য়ে কর‌তে চাই না।”
” সাম‌নে পরীক্ষা, মে‌ডি‌কে‌লে ভ‌র্তি হ‌বে তাই তো? মা‌নে সে জন্যই না কর‌ছো?”
” জি।”

” বি‌য়ে ত‌বে মে‌ডি‌কে‌লে‌ চান্স পাবার পর হোক। ‌তোমার স্বপ্ন, আশার থে‌কে তো বর্তমা‌নে বিয়েটা জরু‌রি নয়! বি‌য়েটা জীব‌নে খুব জরুরি। ত‌বে সব জরু‌রি কা‌জের একটা স‌ঠিক সময় থা‌কে। তু‌মি যখন চাই‌বে তখন বি‌য়ে হ‌বে। ত‌বে হ্যাঁ আকদ হ‌য়ে থাক‌লে ভা‌লো হ‌বে। কারণ বি‌য়ের কথা পাকা হবার পরই আমা‌দের যোগা‌যোগ বাড়‌বে, প‌রে কো‌নো কার‌ণে বি‌য়ে ভে‌ঙে গে‌লে খুব খারাপ হ‌বে। আকদ হ‌য়ে থাক‌লে বি‌য়ে ভাঙার শঙ্কা থাক‌বে না। তোমার পড়া লেখার বিষ‌য়ে যা হেল্প দরকার আমি করব। বেস্ট কো‌চিংএ তোমা‌কে ভ‌র্তি ক‌রি‌য়ে দিব। মে‌ডি‌কে‌লের সব রকম খোঁজ খবর তু‌মি আমার মা আর বো‌নের মাধ্যমে র‌াখ‌তে পার‌বে। আশা ক‌রি আমার ছোট্ট প‌রিবা‌রে তু‌মি বড় একটা জায়গা দখল ক‌রে নি‌বে। তোমার কো‌নো অসু‌বিধা হ‌বে না সেখানে।”

‌তি‌থি মৃদু হে‌সে বলল,
” এত লোভনীয় প্রস্তাব কজন‌কে দি‌য়ে‌ছেন?”
” মা যা‌দের আমার জন্য পছন্দ ক‌রেছেন সবাই‌কে দি‌য়ে‌ছেন। মা তো ঘ‌রের বউ নয়, মে‌য়ে চায়। তার মে‌য়ে তো তার শ্বশুরবাড়ি। এখন আমা‌দের বা‌ড়ি কন্যাহীন। মা পুত্রবধূ রূ‌পে কন্যা চায়। তাই আমার বাড়ির বউ যেই হ‌বে তা‌কে ঠিক একই রকম ভা‌বে সম্মান করা হ‌বে। তে‌ামা‌কে যা দেবার কথা ব‌লে‌ছি তা তা‌কেও বলবো। য‌দি তু‌মি বউ হও ত‌বে আর কাউ‌কে বলার বা দেবার প্র‌য়োজন হ‌বে না।”
” ভা‌লোবা‌সেন আমা‌কে?”
” স‌ত্যি বল‌তে তি‌থি তোমা‌কে ভা‌লো লে‌গে‌ছে। ভা‌লোবাসার কথাটা আপাতত বল‌তে পারব না। প্রেম পি‌রিতী বা ভা‌লোবাসার না‌মে টাইমপাস আমার দ্বারা সম্ভব নয়। তাই তো তোমা‌কে প্রথম দেখায় ভা‌লো লে‌গে‌ছে। প‌রে তোমার বিষ‌য়ে খোঁজ নি‌য়ে সব কিছু জানার পর প্রে‌মের প্যারায় না গি‌য়ে, মা‌কে দি‌য়ে সরাস‌রি বি‌য়ের প্রস্তাব ক‌রে‌ছি। আর যেখা‌নে ভালোবাসার কথা, ত‌বে আমি বলব বি‌য়ের পর স্বামী স্ত্রীর মা‌ঝে এম‌নি ভা‌লোবাসা হ‌য়ে যায়। পা‌রিবা‌রিক বি‌য়ে‌তে প্রথ‌মে বি‌য়ে হয় তারপর ভা‌লোবাসা। আমরা না হয় আমা‌দের ভা‌লোবাসার অধ্যায়টা বি‌য়ের পর শুরু করলাম। এখন তোমার মতামত কি?”
র‌কি‌বের কথা তি‌থির বেশ ভা‌লো লাগলো। মৃদু হে‌সে বলল,
” মা রা‌জি থাক‌লে আমার আপত্তি নেই।”
র‌কিব হে‌সে বলল,
” বেশ ত‌বে তা‌কেই ব‌লি।”

১৭!!

প্রিয়ম তি‌থির বাবার কা‌ছে গি‌য়ে তার পা‌শে বসলো। তার মাথায় বু‌লি‌য়ে বলল,
” চাচ্চু কেমন আছো?”
‌তি‌থির বাবা হাঁটা চলা কর‌তে পা‌রে না। ত‌বে তি‌নি কথা বল‌তে পা‌রেন। য‌দিও আগে মা‌ঝে মা‌ঝে কথা আট‌কে যে‌তো। কিন্তু বেশ স্পষ্টভা‌বেই কথা বলতে পা‌রেন। প্রিয়‌মের দি‌কে তা‌কি‌য়ে তি‌নি হে‌সে বল‌ল,
” আলহামদু‌লিল্লাহ্। ভা‌লো তু‌ই?”
” এই তো চাচ্চু আছি কো‌নো রকম।”
” কো‌নো সমস্যা?”
” তি‌থির বি‌য়ে ঠিক হ‌য়ে‌ছে শু‌নে‌ছো? সাম‌নের শুক্রবা‌রে আকদ।”
” শুন‌বো না কেন? তোর চা‌চি তো আমা‌কে জি‌জ্ঞেস না ক‌রে কো‌নো সিদ্ধান্ত নেয় না। হয়‌তো আমি হাঁটাচলা কর‌তে পা‌রি না, নি‌জের কাজ নি‌জে কর‌তে পা‌রি না। কিন্তু তা ব‌লে তোর চা‌চি আমা‌কে না জা‌নি‌য়ে কিছু ক‌রেন না। আমিই মতামত দি‌য়ে‌ছি। ”

” ওহ। চাচ্চু একটা কথা ব‌লি?”
” বল?”
” তি‌থি‌কে এখন বি‌য়ে দেয়া কী জরু‌রি?”
” হয়তো না। কিন্তু আমার অবস্থা তো দেখ‌ছিস। আজ আছি কাল নেই। তোর চা‌চি‌কে নি‌য়ে যা চিন্তা না ক‌রি, মে‌য়েটা‌কে নি‌য়ে সারাক্ষণ চিন্তা ক‌রি। আমি অসুস্থ হবার পর ছে‌লেরা ওকে বে‌শি বিরক্ত কর‌ছে। তোর চা‌চি কত কষ্ট কর‌ছে। তি‌থি নিরাপদ জায়গায় গে‌লে, ভরসার মত একটা আশ্রয় পে‌লে আমা‌রা দু’জ‌নেই শা‌ন্তি পা‌বো।”
” এ বা‌ড়ি‌তে কী ও নিরাপদ নয়? এটা কি ওর ভরসার জায়গা হ‌তে পা‌রে না?”
” বু‌কে হাত দি‌য়ে এ কথাটা বলতে পার‌বি প্রিয়ম?”
‌প্রিয়ম মাথা নিচু ক‌রে ফেলল। তি‌থির বাবা আবার বল‌লেন,
” যে মে‌য়ে‌কে ছোট বেলা থে‌কে রাজকুমারীর মত রে‌খে‌ছি আমি, সেই মে‌য়ে আমি অসুস্থ হবার পর এক রকম কা‌জের লো‌কে‌তে প‌রিনত হ‌লো। পাড়ার ছে‌লেরা ওকে বিরক্ত করায় তোর বাবার কা‌ছে মে‌য়ে ব‌লে‌ছি‌লো কিন্তু তোর মা বলে‌ছি‌লেন, আমার মে‌য়ের চলন ভা‌লো না। বাকি আরও কিছু বল‌বো?”

” চাচ্চু আমি তো ছে‌লে গু‌লো‌কে শ‌ায়েস্তা ক‌রে‌ছিলাম।”
” তুই বাবা নি‌জের দু‌নিয়ায় ব্যস্ত মানুষ। আমার তি‌থির দি‌কে কতটু‌কোই বা খেয়াল রাখ‌তি? খেয়াল রাখ‌লে ইদে নি‌জের দুই বোনের জন্য জামা কি‌নে আনার সা‌থে আমার মে‌য়ের জন্যও একটা অান‌তি। হোক কম দা‌মি, তাও আন‌তি। কিন্তু বৈষম্য তুইও কম কিছু ক‌রিস‌নি। আমি অসুস্থ হবার প্রিয়‌তি বা‌দে সবাই আমার মে‌য়েটার সা‌থে বৈষম্য ক‌রে‌ছে।”
” চাচ্চু আমি প‌ড়ে তি‌থির জন্য জামা এনে‌ছিলাম।”
” হ্যাঁ তখন এনে‌ছি‌লি তখন প্রিয়‌তি রাগ ক‌রে ব‌লে‌ছি‌লো ওর জামা তি‌থি‌কে দি‌বে অথবা তি‌থি‌কে জামা কি‌নে না দি‌লে ও পর‌বে না তখন বাধ্য হ‌য়ে এনে‌ছি‌লে।”

‌প্রিয়ম মাথা নিচু ক‌রে বলল,
” মাফ ক‌রে দাও চাচ্চু।”
” আমার মাফ করার যোগ্যতা নেই। যার আয় নেই, যে পঙ্গু তার কাউ‌কে মাফ করা শোভা দেয় না।”
” আর লজ্জা দিও না চাচ্চু।”
” তো‌কে কেন লজ্জা দিব। আমি পঙ্গু, অক্ষম, লজ্জা তো আমার পাবার কথা। ত‌বে তি‌থির যেখা‌নে বি‌য়ে ঠিক হয়ে‌ছে সেখানে মে‌য়েটা নিরাপ‌দে থাক‌বে, সুখী হ‌বে, ওর স্বপ্নগু‌লো স‌ত্যি হ‌বে।”

‌প্রিয়ম তি‌থির বাবা‌কে বল‌তে এসে‌ছি‌লো, তি‌থির বি‌য়েটা যা‌তে ভে‌ঙে দেয়। তি‌থি‌কে ও বি‌য়ে কর‌বে। কিন্তু বলার মত মুখটা ওর এখন নেই। বিড়‌বিড় ক‌রে বলল
” স‌ত্যি চাচ্চু অসুস্থ হবার পর আমার প‌রিবার তা‌দের সা‌থে খুব অন্যায় ক‌রে‌ছে। কিন্তু মন যে মা‌নে না। সে যে তি‌থি‌কেই চায়।”

হুট ক‌রে প্রিয়মের কী হ‌লো কে জা‌নে? ও তি‌থির রু‌মে গি‌য়ে দরজা বন্ধ ক‌রে দি‌লো। তি‌থি পড়‌ছি‌লো। আচমকা প্রিয়‌মের এমন করায় বেশ অবাক হ‌য়ে বলল,
” ভাইয়া কিছু বল‌বে?”
‌প্রিয়ম বেশ ভারী ক‌ন্ঠে বলল,
” তুই কি বু‌ঝিস না আমি তো‌কে ভা‌লোবা‌সি? তো‌কে বি‌য়ে কর‌তে চাই। তো‌কে পে‌তে হ‌লে কী কর‌তে হ‌বে? জনসম্মু‌খে আমার সা‌থে জ‌ড়ি‌য়ে বদনাম করতে হ‌বে? ত‌বে তো তোর বি‌য়ে ভ‌াঙবে! আচ্ছা ত‌বে তাই হ‌বে।”
প্রচন্ড ভ‌য়ে তি‌থি জ‌মে গে‌লো। প্রিয়‌মের এমন রূপ তি‌থি কখ‌নো দে‌খে‌নি। ম‌নে ম‌নে ভয় পা‌চ্ছে র্নিজন এ দুপু‌রে, বা‌ড়ি‌তে তেমন কেউ নেই, প্রিয়ম না ‌কো‌নো ভুল পদ‌ক্ষেপ না নি‌য়ে ফে‌লে! তি‌থি ভ‌য়ে কাঁদ‌তে লাগল। প্রিয়ম তি‌থির কা‌ছে গি‌য়ে ওর জামার পিছ‌নের দিকটা টান মে‌রে ছি‌ড়ে ফেলল,

চল‌বে________

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে