প্রাক্তন পর্ব-০৮

0
930

#প্রাক্তন
#লেখিকা- শারমিন আঁচল নিপা
#পর্ব-৮

হয়তো কথাগুলো সে গুছাচ্ছে। তারপর আমার দিকে তাকিয়ে বলল

– নাফিসার সাথে আমার ডিভোর্স হয়ে গেছে আড়াই বছর পার হয়েছে। বিয়ের এক বছর পরেই ডিভোর্স হয়ে যায়।

আমি অবাক হয়ে গেলাম অরন্যের কথা শুনে।নাফিসার সাথে যদি তার ডিভোর্সেই হয়ে থাকে তাহলে এক বছর আগে কেন ছবি আপলোড করেছে। কিছুটা সংশয় নিয়ে জিজ্ঞেস করলাম

– তেমার যদি ডিভোর্সেই হয় তাহলে এক বছর আগে কেন নাফিসার সাথে ছবি আপলোড করেছো? কারণটা কী জানতে পারি?

– সে কারণ আমিও জানি না। আমার আগের আইডিটা বিয়ের সাতদিনের মাথায় নাফিসাকে পাসওয়ার্ড দিয়ে দিছিলাম। কারণ নাফিসা তোমার ব্যপারে জেনেই আমাকে বিয়ে করেছিল। সন্দেহ ছিল ওর আমার প্রতি তাই পাসওয়ার্ড দিয়ে দিছিলাম। ডিভোর্সের পর ও আইডিটা পুরোপুরি সব পরিবর্তন করে যার দরুণ আমি আইডিতে ঢুকতে পারি না। আইডিটা দিয়েই নাফিসা ডিভোর্সের পর আমার উপর মিথ্যা অপবাদ চাপায়।

অরন্যের কথাগুলো বুঝতে পারছিলাম না। বরাবরেই কথার বেড়াজালে আটকে পড়ছিলাম। তাই কিছুটা প্রশস্ত গলায় বললাম

– প্রথম থেকে কাহিনি বলো।

অরন্য কাহিনি বলা শুরু করলো। অরন্যের কাহিনি শুনে বারবার মনে হচ্ছিল আমার অতীতের গ্লানি মাখা স্মৃতিগুলো সামনে ভাসছে। অরন্য চাপা গলায় বলল

– আমি জানি না আমার কী হয়েছিল কেন এই ভিমরতি ধরেছিল। আমি তোমাকে ভালোবাসাতাম না এটা ভুল কথা। তোমাকে আমি ভালোবাসতাম তবে সেদিন আমি লোভে পড়ে যাই। তোমার সাথে বিয়ে হওয়ার আগে আমাকে আমার বন্ধু শরীফ নাফিসাকে দেখতে নিয়ে গেছিল। নাফিসা দেখতেও সুন্দর ছিল। ডাক্তার ছিল।

নাফিসাকে দেখে আসার পর শরীফ বলল

– অরন্য…অপ্সরা তোর জন্য কখনও পারফেক্ট না।অপ্সরা দেখতে শুনতে সুন্দর এর বাইরে কিছু নেই ওর।

আমি হালকা গলায় বললাম

– অপ্সরার এমনিতে গুণ আছে। ও অনেক কেয়ারিং, গুছালো। সবচেয়ে বড় কথা ও আমার কথা শুনে। আর চারিত্রিক কোনো সমস্যা ওর নেই। সেই ছোট থেকে ওকে চিনি। বয়স যখন ওর তেরো, তখন ভালোবাসি শব্দটা বলতেও পারত না এর আগেই ও হেসে দিত। সেই থেকে আমাদের ভালোবাসার শুরু। অপ্সরাকে ঠকানো ঠিক হবে না। আর অপ্সরা ভালো একটা সাবজেক্ট নিয়ে পড়তেছে। ও একদিন ভালো করতে পারবে। ও ঘরের সব কাজ করে। গুণ আছে মাশাআল্লাহ। ওর রান্নার হাত ও বেশ ভালো।

– দেখ আমি তোর বন্ধু তোর খারাপ কখনও চাইব না নিশ্চয়। অপ্সরা ভালো তা ঠিক আছে। তবে তোর যোগ্য না। ভালো সাবজেক্টে পড়লেও ভালো কোনো ভার্সিটিতে পড়ে না। আর ঘরের কাজ সেটা সব মেয়েই পারে। নাফিসাকে যতদূর চিনি সেও সব কাজ পারে। নাফিসা ডাক্তার। দেখতেও সুন্দর। আর মেডিকেল, ননমেডিকেল বড় একটা ফ্যাক্ট। তোর ব্যস্ততা অপ্সরা বুঝবে না। ডাক্তারদের জীবন সম্পর্কে তার ধারণা কম। আর নাফিসার সাথে তোর বন্ডিং ও ভালো হবে। দুজন একসাথে চাকুরি করবি। সমাজে একটা পরিচিতিও থাকবে। সবশেষে তোরা ভালো থাকবি। ভেবে দেখতে পারিস।

সেদিন শরীফের কথাগুলো মনে গেঁথে গেছিল। বাসায় আসলাম। আসার পর তোমার কল পেলাম। কেন জানি না সেদিন তোমাকে মনে হচ্ছিল আমার পারফেক্ট না। তোমার কথাবার্তা সেদিন কেন জানি না আমার কাছে মনে হচ্ছিল ইম্যাচুউরের মতো। তোমার পাগলামি গুলো ভালো লাগলেও সেদিন খুব বিরক্ত লাগছিল। তবুও তোমার সাথে হাসিমুখে কথা বলছিলাম। বেশ দুটানা নিয়ে ছিলাম। মাঝে মাঝে তোমার সাথে কথা বলতাম ভালো করে আবার তোমাকে উল্টা পাল্টা বলতাম। তুমি একবার আমার কথা শুনে কাঁদতে আবার হাসতে। আমি তোমাকে এ হাসি, কান্নার খেলায় মাতিয়ে রাখতাম এটা আমি মানতে নারাজ ছিলাম। আমার ধারণা ছিল তুমি সাইকো তাই একবার হাসো একবার কাঁদো। আস্তে আস্তে তোমার দূর্বলতা প্রকাশ পেতে থাকে আর আমার তোমার প্রতি আগ্রহ কমতে থাকে। তবুও দায়িত্ব বলে কথা ছিল,এতদিনের সম্পর্ক নাও করতে পারছিলাম না। এর মধ্যে তোমাকে বিয়েও করেছিলাম। সব মিলিয়ে তোমাকে ছাড়তেও পারছিলাম না। তাই তোমার আর আমার বিয়ের বিষয়টা পারিবারিকভাবে এগুতে লাগল কিন্তু আমি তাতে শান্তি পাচ্ছিলাম না। তোমাকে দেখতাম অনেক খুশি। বিয়েতে কী পরবে, কী করবে সবকিছু বেশ আনন্দ নিয়ে বলছিলে। আমিও তোমার সাথে বেশ নাটক করে যাচ্ছিলাম। কিন্তু মনে মনে বারবার মনে হচ্ছিল তুমি আমার পারফেক্ট না। তোমার থেকে নাফিসা বেস্ট। আমি অবশেষে কী করব বুঝতে পারছিলাম না। তোমার দূর্বলতা দেখে কেন জানি না আমার আগ্রহ আরও ফিকে হয়ে গেল।

বিয়ের ঠিক আগের দিন মনে হলো আমার পক্ষে তোমাকে বিয়ে করা উচিত হবে না। মানুষের জীবনে কত কিছুই ঘটে, লুকিয়ে বিয়ের কথা কেউ জানে না সুতরাং সেটা তে তো আর কিছু আসবে যাবে না। বিয়ের আগের দিন মনে হয়েছিল তোমার সাথে আমার বিয়ে হলে আমি সারাজীবন আফসোস করব এটা ভেবে যে আমি এর চেয়ে ভালো ডিজার্ভ করতাম। শরীফকে বলার পরও সে ও বুঝাল। সবমিলিয়ে আমি লোভে পড়ে গেলাম। বিয়েটা ভেঙ্গে দিলাম।

পরিবারকে বুঝালাম আমার ভুল হয়ে গেছে ক্ষমা করে দাও। আমি অপ্সরাকে বিয়ে করতে চাই না।পরিবারও আমার মতো যোগ্যতার লোভে অন্ধ ছিল। আমার কথা মেনে নিল। আমিও সাহস পেলাম। যার দরুণ বিয়ে ভাঙ্গতে আমার একদম বিবেকে আটকায় নি।

তার একমাস পর নাফিসাকে বিয়ে করি। নাফিসাকে বিয়ে করার পর তিনমাস বেশ ভালোই ছিলাম। তিনমাস পরেই সব এলোমেলো হতে লাগল। সংসারে অশান্তি শুরু হলো। তখন বুঝতে পরেছিলাম তুমি আমার কী ছিলে। নাফিসার অন্যত্র সম্পর্ক বের হলো। সেও আমাকে বিয়ে করেছিল পরিবারের চাপে পড়ে। আস্তে আস্তে আমাদের সম্পর্কের ভাঙ্গন ধরে। প্রতিদিন অশান্তি, প্রতিদিন ঝামেলা। সেদিন বুঝতে পেরেছিলাম টাকা পয়সা দিয়ে সংসার সুখের হয় না। সংসার সুখের হয় একজন মানুষের ভালোবাসায়।

তবুও ওকে মেনে নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না। তোমাকে এত ঝামেলা করে বাদ দিয়েছি। এখন সংসার নষ্ট হলে সবাই হাসাহাসি করবে। সেটা ভেবে নাফিসাকে বুঝাতাম। সে বুঝেনি। আমাকে ছাড়বে কীভাবে সেটার মূখ্য কারণ খুঁজতেছিল। আর তখনই ফেসবুকে বিভিন্ন পোস্ট দিয়ে আমার ইমেজ নষ্ট করত। বুঝাত আমি নাফিসাকে চাই না,আমার অনেক সমস্যা আছে,আমি পাগল। এসব কারণকে কেন্দ্র করে নাফিসা এক পর্যায়ে পরিবারকে বলে আমাকে ডিভোর্স দেয়। মিথ্যা কতগুলো অপবাদ মাথায় নিয়েছিলাম। সবার সামনে পাগল প্রামাণিত হয়েছিলাম। এক বছর পরেই আমাদের সম্পর্কটা ভেঙ্গে যায়। তোমাকে দেওয়া প্রতিটা আঘাত আল্লাহ আমাকে ফিরিয়ে দিয়েছিল। সেদিন বুঝতে পেরেছিলাম তুমি আমার কী ছিলে। কিন্তু সাহস করে তোমার সামনে যাওয়ার সুযোগ হয়নি।

অরন্য কাঁদছে। অরন্যের কান্না দেখে আমার মোটেও কষ্ট হচ্ছে না। কারণ অরন্যের এটা প্রাপ্য ছিল। আমি অরন্যকে হালকা গলায় বললাম

– চার বছর আগের একটা কাহিনি কী তোমার মনে আছে?

অরন্য চাপা গলায় বলল

– কোনটা?

আমি আবার অতীতে ডুব দিয়ে অরন্যকে বলতে লাগলাম। সেদিন বিয়ে ভাঙ্গার খবরটা আমার কানে আসে। আমি বুঝতে পারছিলাম না কী করব। বাসা থেকে হন্তদন্ত হয়ে বের হয়ে অরন্যকে একরকম জোর করে ধরে আমার বাসায় আনলাম। এর কিছুক্ষণ পর ওর পরিবারও আসলো। দুই পরিবার আলোচনা করতে লাগল বিষয়টা। তাদের একটা কথায় আমি পাগল, আমার মতো পাগল মেয়েকে ঘরের বউ করবে না। আর অরন্যও এমন পাগল মেয়ে বিয়ে করবে না।তবে আমার পাগলামি কী ছিল আমি নিজেও জানি না। অরন্যের প্রতি থাকা ভালোবাসা টা কী আমার সত্যিই পাগলামি ছিল। অরন্যের কাছে গিয়ে বললাম

– শুধু শুধু কষ্ট দিয়ে আমাকে ছেড়ে যেও না। আমি যদি পাগলামি করেও থাকি তোমাকে ভালোবেসে করেছি। এত বড় অন্যায় আমার সাথে করো না।

অরন্য চুপ কোনো কথায় বলছিল না। হুট করে টেবিলে থাকা ফল কাটার ছুরি নিয়ে সবার আড়াল করে হাতের একটু অংশ কেটে চিল্লায়ে বলল

– এ মেয়ে এখনি আমাকে ছুরি দিয়ে আঘাত করছে এ পাগল মেয়েকে বিয়ে করলে তো আমাকে বিয়ের পর খুন করে ফেলবে।

আমি অরন্যের কথা শুনে অরন্যের পায়ে ঝাঁপটে ধরে বললাম

– আমাকে ছেড়ে যেও না আমি পাগল না। শুধু শুধু মিথ্যা বলো না।

সবাই আমাকে টানছে ওর পা ছাড়ার জন্য।আর আমি পা টা ধরেই ছিলাম। বাবা,মা ভাই বোন যে আছে সেটা ভুলে গিয়ে শুধু ওর পা ধরেই ছিলাম। মনে হচ্ছিল ওর পা ছেড়ে দিলে আমি ওকে হারিয়ে ফেলব। তাই বেশ জোর করে পা টা ধরে ছিলাম। আর সে ও আমাকে পাগল বলার সুযোগটা আরও পেয়ে গেল। একদিকে পরিবার ওর পা ছাড়ছি না বলে মারতেছে।আরেক দিকে আমি ওর পা ধরে শুয়ে আছি। আমার মা কাঁদতে লাগল। কেঁদে কেঁদে ওরে বলল

– বাবারে আমিও একজন মা। আমার মেয়ের সাথে যা অন্যায় করছো সব তুমি ফিরে পাবে। অভিশাপ দিতে হয় না। তবে কষ্টের দাবদাহ ঠিকেই আল্লাহর কাছে পৌঁছে।

বলেই আমার মা আমাকে টানতে লাগল ছুটানোর জন্য। আমার বড় ভাই আমাকে পিটাতে লাগল পা ছাড়ার জন্য। আর আমি অবুঝের মতো ওর পা টা আকঁড়ে ধরেই ছিলাম। একটা সময় আমার বড় ভাই না পেরে আমার গলা চেপে ধরল। আমি নিস্তেজ হয়ে ওর পা ছেড়ে দিলাম। ও আমাকে বুকে লাথি মেরে চলে গিয়েছিল।

ইশ কত কষ্টটায় না পেয়েছিলাম। অরন্যকে ঘটনা টা মনে করিয়ে দিয়ে বললাম

– নাফিসা তোমাকে মিথ্যা অপবাদ দিয়েছিল কেন জানো? কারণ এটাই তোমার জন্য নির্ধারণ ছিল। সেদিন বিনা কারণে আমি আর আমার পরিবার অনেক কষ্ট পেয়েছিলাম। আমাকে নিয়ে সবাই হাসাহাসি করেছিল। একটা মেয়ের বিয়ে ভেঙ্গে যাওয়া স্বাভাবিক কোনো বিষয় না।অনেক কষ্ট সেদিন তুমি দিয়েছো।আমি আল্লাহকে সবসময় বলতাম তোমার কর্মফল যেন তুমি পাও৷ একটা সময় তোমাকে ভুলে গিয়েছি তোমাকে শাস্তি দেবার কথাও বলা বন্ধ করে দিয়েছি। আমি ভুলে গেলেও সেদিন আমার রব ভুলে নি। আজকে যা হয়েছে তোমার সাথে সেটা তোমার কর্মফল।সেদিন তুমি চাপিয়েছিলে আমার উপর মিথ্যা অপবাদ এরপর নাফিসা চাপিয়েছে তোমার উপর। আর এখন নাফিসার মনে কী চলছে সেটা সে জানে। কেন সে আবার তোমার আর ওর পিক আপলোড দিচ্ছে সেই ভালো জানে। তবে আজকে আমার জীবনে ফিরে আসার কথা বলো না। কারণ আমি আবিরকে পাগলের মতো ভালো না বাসলেও সম্মান করি।

কেন জানো?

অরন্যের দৃষ্টি তখন নীচের দিকে। দৃষ্টি নীচের দিক থেকে সরিয়ে আমার দিকে তাকাল। আমি পুনরায় বললাম

– কারণ এই ছেলেটা আমার যোগ্যতা বা সৌন্দর্য দেখে ভালোবাসে নি। আমার মাথার দিকে তাকিয়ে দেখো চিন্তা করতে করতে চুল পড়ে তালু ফাঁকা হয়ে আছে। চোখের নীচে না ঘুমাতে ঘুমাতে দাগ পড়ে গেছে। চামড়াগুলো আগের মতো সজীব না নির্জীব হয়ে আছে। মুখে ব্রণের দাগে লেপ্টে আছে। আবির যেদিন জিজ্ঞেস করেছিল আমি কী করি। বলেছিলাম আমি বেকার। তবুও আবির আমাকে বিয়ে করতে রাজি হয়েছিল। কারণ তার চোখে আমাকে আবদ্ধ করেছিল। এ মানুষটাকে কষ্ট দিয়ে তোমার কাছে ফেরা সম্ভব না৷ আর শুনো অতীত যাইহোক আমি ভুলে গেছি। তুমি যা পেয়েছো তোমার কর্মফল পেয়েছো।

আজকে যদি তুমি আর নাফিসা সুখে থাকতে তাহলে ঠিকেই আমার কথা তোমার মনে পড়ত না।তুমি ঠিকেই আমাকে ইমপারফেক্ট ভাবতে। আজকে তুমি সুখী নও বলেই আমাকে অনুভব করতে পেরেছো। আমি কখনও আমার জীবনে এমন মানুষকে চাই না যে তার সুখের সময়ে ভুলে গিয়ে অসময়ে আমাকে খুঁজে মরে। তুমি নিজেও জানো না তোমার এ সামান্য লোভ আমার জীবনটাকে কতটা যন্ত্রণায় ফেলে দিছিল। আজকে আমার সব আছে সেদিন কিছুই ছিল না। কিন্তু আমি তোমাকে সেদিন পাগলের মতো ভালোবেসেছিলাম।

আমার জন্যও তো কম পাত্র আসেনি৷ তারা তোমার থেকে কম যোগ্য ছিল না। আমি তো লোভে পড়েনি। আমি তো তাদের জন্য তোমাকে বাদ দিই নি৷ তবে তুমি কেন বাদ দিয়েছিলে। কারণ তোমার ভালোবাসায় খাত আছে যেটা আমার ভালোবাসায় ছিল না। তুমি কোনোদিন আমাকে ভালোবাসতে পারো নি। এখনও যেটা আছে সেটা শুধু মোহ, মায়া,।

কথাটা বলেই আমি উঠে দাঁড়ালাম। উঠে দাঁড়াতেই অরন্য এমন একটা কাজ করে বসলো যেটা আমি আশায় করিনি। অরন্যকে এতটা অদ্ভুত ভাবে আবিষ্কার করব কল্পনাও করেনি।

চলবে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে