তোমায় আমি দেখেছিলেম বলে পর্ব-০৬

0
763

#তোমায় আমি দেখেছিলেম বলে
মৌলী আখন্দ
পর্ব-৬

এলিনা আর রাইয়ানের সংসার চলছে অদ্ভুত লুকোচুরির মধ্য দিয়ে। এলিনার মনে হতে থাকে সবাই যেন সবার সাথে চোর পুলিশ খেলছে।
রাইয়ানের বাসায় জানে না এলিনার সাথে সংসার পাতার কথা, জানে না এলিনার অফিসেও। রাইয়ান জানে না এলিনা ডুবছে ভাসছে ভালোবাসার উথালপাথাল স্রোতে।
এরই মাঝে এগিয়ে আসছে ডেডলাইন, এলিনার অফিসে সবার মাথায় দুশ্চিন্তার ভার। অফিসের কিছুই রাইয়ানকে শেয়ার করে না এলিনা।
এক রাতের ভালোবাসাবাসির মুহূর্তে এলিনাকে অন্যমনস্ক দেখে ওকে ছেড়ে দিল রাইয়ান। তারপর উলটো দিকে মুখ ঘুরিয়ে শুয়ে পড়ল চুপচাপ।
দুয়ের মুহূর্তে লেগে গেল এলিনার এটা বুঝতে যে, ভীষণ অভিমান হয়েছে রাইয়ানের। এলিনা চেষ্টা করল রাইয়ানকে নিজের দিকে ফেরাতে, কিন্তু শক্ত হয়ে রইল সে।
রুক্ষ স্বরে বলল, “রাত হয়েছে ঘুমাও। আবার তো সকালে উঠতে হবে।“
থমকে গেল এলিনা। এর আগে কখনো তার সাথে এমন রূঢ় ভঙ্গিতে কথা বলেনি রাইয়ান।
অন্য পাশে ফিরে ঘুমাতে চেষ্টা করল কিন্তু অবাধ্য চোখের জল বাধা মানছে না। টুপ টাপ ঝরে পড়তে শুরু করে দিয়েছে বালিশের ওপরে।
অল্প কিছু মুহূর্ত পরেই রাইয়ান জোর করে নিজের দিকে ঘুরিয়ে নিল ওকে। রাইয়ানের স্পর্শেই শরীর শিথিল হয়ে যায় ওর, গায়ের জোরে পারল না এলিনা।
“নিজেই খারাপ ব্যবহার করে আবার নিজেই কান্নাকাটি করা হচ্ছে?”
“আমি কখন খারাপ ব্যবহার করলাম?”
“নয়তো কী? তুমি কিছু শেয়ার করবে না, আবার আশাও করবে আমি সব কিছু বুঝে নেব?”
হাল ছেড়ে দিল এলিনা। হতাশ কন্ঠে বলল, “আমি আর পারছি না!”
রাইয়ান ওর চুলে হাত বুলাতে বুলাতে বলল, “কী হয়েছে? আমাকে বল!”
“লিকুইড নাইটোজেন ছাড়া আর কোনো সলিউশন নেই! অথচ বাজেট এক্সিড করে যাচ্ছে!”
“লিকুইড নাইট্রোজেন দরকার তোমাদের? আমি আরিয়ান কেমিক্যালসে কথা বলে দিচ্ছি! মার্কেট প্রাইসের চেয়ে কম দেবে তোমাদেরকে!”
উত্তেজিত হয়ে উঠে বসল এলিনা। “সত্যি?”
হাসল রাইয়ান। “শুধু তুমিই আমায় দাম দিলে না, সখী!”
এত সহজে সমস্যা সমাধান হয়ে যাবে, ভাবতেও পারছে না এলিনা। কাঁপা গলায় বলল, “তুমি কালকেই ওদের সাথে কথা বলে প্রাইস ফাইনাল কর। তারপর আমি বসদের জানাই।“
“জানাও। আর এখন এসব মাথা থেকে বের কর। এই অফিসের জ্বালায় একটু শান্তি পেলাম না!”
লজ্জা পেয়ে গেল এলিনা। বিব্রত এলিকে বুকের ওপরে টেনে এনে আদরে ভরিয়ে দিল রাইয়ান।
চুমুর ফাঁকে ফাঁকে মৃদু স্বরে বলতে লাগল,
“তোমায় আমি দেখেছিলাম বলে
তুমি আমার পদ্মপাতা হলে;
শিশির কণার মতন শূন্যে ঘুরে
শুনেছিলাম পদ্মপত্র আছে অনেক দূরে
খুঁজে খুঁজে পেলাম তাকে শেষে।
নদী সাগর কোথায় চলে ব’য়ে
পদ্মপাতায় জলের বিন্দু হ’য়ে
জানি না কিছু-দেখি না কিছু আর
এতদিনে মিল হয়েছে তোমার আমার
পদ্মপাতার বুকের ভিতর এসে।
তোমায় ভালোবেসেছি আমি, তাই
শিশির হয়ে থাকতে যে ভয় পাই,
তোমার কোলে জলের বিন্দু পেতে
চাই যে তোমার মধ্যে মিশে যেতে
শরীর যেমন মনের সঙ্গে মেশে।
জানি আমি তুমি রবে-আমার হবে ক্ষয়
পদ্মপাতা একটি শুধু জলের বিন্দু নয়।
এই আছে, নেই-এই আছে নেই-জীবন চঞ্চল;
তা তাকাতেই ফুরিয়ে যায় রে পদ্মপাতার জল
বুঝেছি আমি তোমায় ভালোবেসে।
(কবিতা ঋণ জীবনানন্দ দাশ)
চলবে,,

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে