তনয়া পর্ব-০২

0
958

#তনয়া
#পর্ব- ২
সিফাতী সাদিকা সিতু

দরজার অনবরত কড়াঘাতে পাশে থাকা বোনটা দৌড়ে দরজা খুলে দিলে সবাই হুড়মুড় করে ঢুকে আমার পাশে এলো।আমি তখনো ভয়েই আছি।সত্যি বলতে আমি প্রচন্ড ভীতু একটা মেয়ে।রাতে ইলেক্ট্রনিক লাইটে চারপাশ আলোকিত হয়ে থাকলেও আমি বারান্দায় কারও ছায়া দেখলেও চিৎকার করে উঠি।কিন্তু আজ অন্যরকম হয়ে গেছে সব।লাইট জ্বালানোর পর সবাই আমার দিকে প্রশ্নসূচক দৃষ্টিতে তাকিয়ে আছে,

মা এসে বলল,ভয় পেয়েছিস তনু?তোর জামা ভেজা কেন? সারা মুখে তো পানি লেগে আছে।রাতে মুখ ধুতে গেলি কেন?মা নিজেই দিশেহারা হয়ে গেল প্রশ্ন করে।

মায়ের কথায় চমকে উঠলাম।পরখ করে দেখলাম সত্যি জামার গলার কাছটা ভেজা।
এর মানে ঠান্ডা শীতল স্পর্শটা পানি ছিলো!
কিন্তু আমি তো পানি খেতে উঠিনি বা ওয়াশরুমেও যাইনি?তাহলে এতসব হলো কখন?
আমি এভাবে ভিজলাম কেন?প্রশ্নগুলো মনে জাগছে আর শিউরে শিউরে উঠছি।ভুতের ভয় জেঁকে বসলো মনে।মায়ের আঁচল আঁকড়ে ধরলাম।

বাবা বলল,ও হয়ত পানি খেতে গিয়ে অন্ধকারে সব ভিজে ফেলেছে।

আমি কোনোমতে মাথা নাড়লাম।কারণ সবার সামনে যদি বলি আমি কিছু করিনি,ভুতে সব করেছে তাহলে সবার কাছে এই মাঝরাতে হাসির খোরাক হতে হবে।বড় মামা এসে আমার মাথায় হাত রেখে বললেন,তুই তো বেশ ভয় পাইয়ে দিয়েছিলি আমাদের!

বড়মামাকে দেখে আমার মনে পরলো মিশকাত ভাইয়ের কথা।চট করে সোজা হয়ে বসলাম।ভালো ভাবে তাকিয়ে কোথাও দেখতে পেলাম না সেই, ‘কুপুরুষ’ কে!

মনে মনে হাফ ছেড়ে বাঁচলাম।একটু পর সবাই চলে গেল।মাকে ফিসফিসিয়ে বললাম, আমার সাথে ঘুমোনোর জন্য।

এই নিয়ে মায়ের কাছে অনেক বকা খেতে হয় আমায়।মা নাকি চিন্তা করেন এতসব মেয়ে এখনো ভুতের ভয় পায়,সে শ্বশুর বাড়ি গেলে কি করবে?সব মায়েরই একি চিন্তা, মেয়ে শ্বশুরবাড়িতে গেলে কি করবে?শ্বশুরবাড়িটাই মনে হয় মেয়েদের একমাত্র পরিক্ষা ক্ষেত্র।

আচ্ছা, “মায়ের কি মনে হয় তার তনয়া কখনো শ্বশুর বাড়ি যেতে পারবে?”

মা যখন আলো নিভিয়ে আমার সাথে শুয়ে পরলো তখন আমি ভাবতে লাগলাম,আমার মুখে পানি আসলো কিভাবে?কিন্তু ভেবে কোনো সঠিক কারণ বের করতে পারলাম না।একবার মনে হলো বাবা ঠিক বলেছে,আমি হয়ত ঘুমের ঘোরে পানি খেতে গিয়ে এই অবস্থা করেছি।কিন্তু মন সায় দিলো না।হঠাৎ আমার মিশকাত ভাইয়ের কথা মনে পরে গেল।আমি একটু কেঁপে উঠলাম এবং সেই সাথে মনে পরে গেল তিনবছর আগে ঠিক এমনই একটা ঘটনা ঘটে ছিল।মিশকাত ভাইকে এড়িয়ে চলার কারণে আমার মুখে ঠান্ডা পানি ছুঁড়ে বলেছিল,”নিজেকে এত রূপবতী মনে করিস না,তোর ওই বান্দর মার্কা মুখটা না দেখলে কেউ মরে যাবে না।আমার সাথে ভাব নিয়েছিস তার একটু ছোট শাস্তির নমুনা দিলাম।এরপর থেকে তোর ভাব গুলোকে বস্তা বন্দী করে পঁচা ডোবায় ফেলে দিয়ে আসবি!”

আমার কেন জানি কিছুক্ষণ আগে ঘটে যাওয়া অদ্ভুত ব্যাপারটার সাথে সেদিনের মিশকাত ভাইয়ের করা আচরনের মিল খুঁজে পাচ্ছি। আমি যে সুকৌশলে মিশকাত ভাইকে এড়িয়ে চলছি সেটা কি মিশকাত ভাই বুঝে গেল?আমার সারা গায়ে কাঁটা দিলো।চোখ বন্ধ করে মায়ের আরও কাছে ঘেষে শুয়ে ঘুমোনোর চেষ্টা করলাম।

বেশ বেলা করে ঘুম থেকে উঠলো, মিশকাত।রাতে ভালো ঘুমোতে পারেনি।সকাল বেলা সেই ঘুম একটু পুষিয়ে নেয়ার চেষ্টা করেছে।নিচে আসতেই ফুপি তাকে ঠেলে বসিয়ে দিলো নাস্তার টেবিলে।বেলা এগারোটায় সে নাস্তা করছে একা একা।স্যান্ডউইচে কামড় বসিয়ে চারপাশে একটু চোখ বুলিয়ে নিলো।বেশ শান্ত লাগছে বাড়িটাকে!রান্নাঘরের টুকটাক শব্দ ছাড়া তেমন কোনো আওয়াজ আসছে না।মিশকাত হঠাৎ খাওয়া থামিয়ে দিলো।এই স্যান্ডউইচটার স্বাদ এতো চেনা লাগছে কেন?

মিশকাত বসা থেকে উঠে এসে সোজা রান্না ঘরে ঢুকলো।

“ফুপি তুমি বানিয়েছ স্যান্ডউইচ? ”

“কেন রে খেতে মজা হয়নি বুঝি,কিন্তু তনু তো খুব ভালো স্যান্ডউইচ বানায়!”

মিশকাত শুধু নিরবে হাসলো।বলল,

“নাহ্ তেমন কিছু নয়,অন্য কিছু থাকলে দাও আমি স্যান্ডউইচ খাব না।”

“সবাই তো সকালে খিচুড়ি খেয়েছে।তোকেও দেব?”

“দাও।”

“তুই গিয়ে বস আমি নিয়ে আসছি?”

মিশকাত গেল না।সে আবার বলল,

“আয়রা আপারা কি বাড়িতে নেই?মাকেও দেখছি না?”

“সবাই তো বাইরে গেছে।অল্পকিছু কেনাকাটা বাকি আছে। তাই আমি বড় ভাবীকে পাঠালাম।”

শায়লা বেগম একটু থেমে বলল,”তুইও যাবি নাকি একটু?”আজ রাফাত আসবে! ”

মিশকাত সানন্দে রাজি হয়ে গেল।ঠিকানাটা জেনে তাড়াতাড়ি তৈরী হয়ে বেরিয়ে পরলো।

শপিংমলের পাশের ক্যাফেতে রাফাত আয়রা বসে আছে।আয়রা লজ্জায় কুঁকড়ে গেছে।রাফাতের অবস্থাও একি।সে বোধহয় আয়রার থেকেও লজ্জা বেশি পাচ্ছে। আয়রার সাথে কথা বলতে গিয়ে তোতলাচ্ছে,চোখে চোখ রেখে কথা বলতে পারছে না।বুকের ভেতরটা ধুকপুক করছে।ফোনে কথা বলতে এত লজ্জা লাগে নি কখনো।অথচ আজ যেন পৃথিবীর সমস্ত লজ্জা গুলো এসে ভীড় করেছে দুজনের মাঝে।

“তুমি কফি নেবে আরও?”

আয়রা মৃদুস্বরে বলল,”নাহ।”

রাফাত কি বলবে কথা খুঁজে পেয়ে বলল,

“বিয়ের শাড়ি পছন্দ হয়েছে?”

“হ্যাঁ।”

“তোমার কি ভালো লাগছে না?”

আয়রা মাথা তুলে তাকালো।

না মানে,তুমি কথা বলছো না,যা জিজ্ঞেস করছি সব হ্যাঁ না তে উত্তর দিচ্ছো তাই। তোমার ভালো না লাগলে উঠি চলো।”

আয়রার মনটা খারাপ হয়ে গেল।সে লজ্জায় ঠিক মতো কথা বলতে পারছে না।রাফাতের শুধু শুধু সময় নষ্ট করছে।অন্যদিকে উঠতেও ইচ্ছে করছে না।মনে হচ্ছে সারাজীবন এভাবেই বসে পার করে দিতে।

“না তেমন কিছু নয়।আমার খারাপ লাগছে না।”

রাফাত মুচকি হাসলো।মেয়েটা তারই মতো নার্ভাস।

তনু ওদের থেকে একটু দূরে বিরক্তি নিয়ে বসে আছে।বিরক্তির কারণ,”সামনে বসা রাফাতের কাজিন আরাফ।”ছেলেটা আঁড়চোখে বারবার তার দিকেই তাকাচ্ছে।তনুর অসস্তি হচ্ছে। কিছু বলতেও পারছে না। কয়েকদিন পরেই আত্মীয় হতে চলেছে।

“আপনি কি বিরক্ত হচ্ছেন? ”

“না।শুধু বসে থাকতে ভালো লাগছে না।”

“তাহলে চলুন আশেপাশে কোথাও হেঁটে আসি।”

“ইচ্ছে তো করছে কিন্তু উপায় নেই।আপা আমায় কোথাও যেতে বারন করেছে।দেখছেন না দূর থেকেও বোঝা যাচ্ছে দুজনেই লজ্জায় কাত হয়ে আছে।”

আরাফ জোরে হেসে উঠলো। বলল,
“আপনিও কি লজ্জা পাচ্ছেন?”

“আমি লজ্জা পাবো কোন?”

“নাহ, এমনি জানতে চাইলাম।” আপনি আমার অনেক ছোট হবেন।আমি কি তুমি বলতে পারি?”

“অবশ্যই। আমার কোনো সমস্যা নেই।”

“আচ্ছা বেশ,তুমি তাহলে কবে বিয়ে করছো?তোমার আপার পরেই তো তোমার সিরিয়াল।”

তনু কেঁপে উঠলো আরাফের কথায়।কি বলবে ভেবে পেল না।মানসপটে শুধু মিশকাতের মুখটা ভেসে উঠলো হঠাৎ। তনু সাথে সাথে চোখ বন্ধ করে ফেললো।

“কিরে বসে বসে ঘুমাইতেছিস ক্যান?ভদ্রতা এখনো শিখলি না!”

তনু চট করে চোখ জোড়া খুলে আবার বন্ধ করে নিলো।কি দেখলো সে।তার সামনে মিশকাত ভাই বসে আছে!

মিশকাত তীক্ষ্ণ দৃষ্টিতে তাকালো তনুর দিকে।তার পাশে থাকা আরাফ অবাক হয়ে দুজনের দিকে তাকিয়ে আছে।আসলে সে কিছু বুঝতে পারছে না।কোথা থেকে যেন এই ছেলেটা এসে বসে পরলো!

কিরে তোর কি ব্যারাম ট্যারাম ধরলো নাকি।ব্যারামী মুরগীর মতো টুপতেছিস কেন?

তনু এবার চোখ খুললো।সোজা হয়ে বসে সোজা মিশকাতে চোখের দিকে তাকিয়ে বলল,

“তুমি এখানে কেন?”

তনুর কথায় মিশকাত অপমান বোধ করলো।রাগে চোয়াল শক্ত হয়ে গেল।বলল,

“কেন তুই কি এই ক্যাফের মালিক।তুই শুধু একা আসতে পারিস আমি পারি না।তাছাড়া ফুপি আমাকে পাঠিয়েছে আয়রার আপার হবু বর দেখার জন্য। তোর মতো অসভ্য বেয়াদবের কাছে আসিনি।আর কে জানতো আয়রা আপার সাথে তোর টাও দেখে ফেলব!”মিশকাতের চোখ জোড়া লাল হয়ে গেছে রাগে।

তনু মনে মনে হাসলো।সে ঠিক জানতো মিশকাত তাকে দেখতে না পেয়ে এখানে এসেছে।তবে একটু চমকালো সে।আরাফকে মিশকাত অন্য ভাবে ভেবে নিয়েছে।যা ভাবার ভাবুক সে কিছু বলবে না।

আরাফ এবার বলল,

তনয়া,আমি কিছু বুঝতে পারছি না।কে এনি?

আমার বড় মামার ছেলে।বড় আপার বিয়ের জন্য এসেছে।

ওহ,তোমার মামাতো ভাই হন!

নাহ,আমি ওর মামাতো ভাই নই।মিশকাত প্রায় চেঁচিয়ে উঠলো।

তনু আরাফ হতভম্ব হয়ে গেছে হঠাৎ মিশকাতের এমন চেঁচানোয়।

তনু চোখ মুখ খিঁচে বসে আছে।সে শুধু ভাবছে রাফাতের সামনে যেন মিশকাত ভাই কোনো সিনক্রিয়েট না করে।

তনু যে বলল আপনি ওর বড় মামার ছেলে।তাহলে তো মামাতো ভাই হলেন।

হ্যাঁ আমি ওর বড় মামার ছেলে হতে পারি কিন্তু ওর মামাতো ভাই নই।

তনু চট করে তাকালো মিশকাতের দিকে।খুব করে বুঝতে চাইলো মিশকাতের কথার অর্থ।

তনুকে এভাবে তাকিয়ে থাকতে দেখে মিশকাত বলল,আসলে ওর মতো অসভ্য মেয়ের মামাতো ভাই হিসেবে আমি নিজেকে পরিচয় দিতে চাই না।বাই দ্যা ওয়ে, আমি মিশকাত। আপনি?

আমি আরাফ।রাফাতের কাজিন।

তনু বিড়বিড়িয়ে বলল,”মিশকাত নাম না হয়ে তেমার নাম হওয়া উচিত মিচকা শয়তান! ”

বড় মামকে চা দিতে এসে মামির মুখোমুখি হয়ে গেল তনু।মামা ঘরে নেই।মামি বসে আছে জামাকাপড় গোছাচ্ছে। তনু কি বলবে ভেবে পেল না?

তনুকে দাঁড়িয়ে থাকতে দেখে মামি বললো,

বোনের বিয়েতে তো তুই বেশি কাজ করছিস রে তনু?

তা বলতে পারো।কাজ করতে ভালো লাগে মামি।আর বড় আপার বিয়েতে নিজের হাতে কাজ করতে পারাটা আমার জন্য অনেক আনন্দের।

তা ঠিক।তোর অনেক গুন বলতে হবে।

তনু দীর্ঘশ্বাসটা চেপে রইলো।মামি তাকে ঠিক জায়গায় খোঁচাটা মেরে বুঝিয়ে দিলো তনুকে সীমা অতিক্রম না করতে।নতুন করে বুঝিয়ে দেয়ার কোনো দরকার ছিল না।তনু নিজেকে চেনে।সে কখনো সীমা অতিক্রম করবেও না।

চলবে..

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে