খুশবু পর্ব-০২

0
1678

#খুশবু
আরিফ ইসলাম
#দ্বিতীয়_পর্ব

আইছিলাম তোর লগে কথা কইতে, কিন্তু তোর বউ,,,,, ছি ছি ছি ।
____ কী ? থামলা ক্যান কও?

তোর বউ আমার লগে !! আমার কইতেও শরম লাগতাছে। এ কেমন মাইয়া বিয়া কইরা আনলি বাপ। তোর বউ সর্ম্পক বুঝে না।

পরান তার বাবার কথায় কিছু একটার আভাস পায়। লজ্জায় মাথা নিচু করে ফেলল।
লতা তার ভাব ভঙ্গিতে পরানকে বুঝাতে চাচ্ছে যে সে নিরপরাধ। কিন্তু বার বারই সে ব্যর্থ হয়েছে।

শফিজ লতার দিকে তাকিয়ে মুখ ভেংচিয়ে চলে গেল।
পরান লতারে নিয়ে ঘরে ঢুকে, কিন্তু তার মনে অশান্তির ঝড় বইতে শুরু করেছে। তার বাবার বলা প্রতিটি কথা তার বুকের মধ্যে সূ *চ হয়ে ফুটছিলো।
তবে সত্যিই কি লতা বা +প জানের সাথে খারাপ ব্যবহার করেছে?

লতার জন্য মায়া লাগে তার, তাই কিছু বলতে পারেনি সেদিন ‌।
খুশবু লতা কে একপাশে সরিয়ে দিয়ে ঘুমিয়ে পড়েছে।
নির্বাক হলেও মেয়েটা জানে এই রাত বার বার ফিরে আসবে না। তাই পরানকে ধাক্কাতে শুরু করে।
জবান থাকলে হয়তো বলতো __ উঠো এই রাত ঘুমানোর রাত নয় ‌। এই রা *ত দুজন দুজনকে আপন করে নেওয়ার রাত ‌।

পরান বিরক্ত হয়ে খুশবু লতা কে ধ *মক দিয়ে থামিয়ে দেয়। এর আগে কখনো এতটা কষ্ট লাগেনি তার। কিন্তু আজ কেনো জানি তার অন্তর ফেটে কান্না আসছিলো। কাঁদতেও তো পারে না মেয়েটা, শুধু নিরবে অশ্রু ঝরায়।

পরদিন সকালে শাশুড়ির কন্ঠে বিকট আওয়াজে ঘুম ভেঙ্গে যায় লতার।
তরিঘরি উঠে বসে সে।
__ উঠো এত বেলা পর্যন্ত ঘুমানো এই বাড়িতে হারাম।
ক্লান্ত শরীর তো তাই বিছানা ছাড়তে চাইছিল না মেয়েটা। কিন্তু শাশুড়ির কড়া নির্দেশে উঠতেই হলো।

ঝাড়ু হাতে দরজার সামনে দাঁড়িয়ে আছে শাশুড়ি সুফিয়া বানু । খুশবু লতা দরজা খুলে বের হতেই ঝাড়ু হাতে উঠিয়ে দেয়।
__ লও উঠানখানা ঝাড় দাও, দেইখো ময়লা যেনো থাকে না।
খুশবু লতা বিয়ের প্রথম সকাল উঠান ঝাড়ু দিয়ে শুরু করে। নিশ্চুপ মেয়েটা সারাদিন ঘরের কাজ করে ক্লান্ত হয়ে পড়েছে।
পরানের ঘুম ভেঙ্গে গেলে লতা কে খুঁজতে থাকে সে।
মেয়েটা এতই ক্লান্ত হয়ে গেছে যে গাছের গুঁড়িতে মাথা রেখে ঘুমাচ্ছে।

__ এই উঠো।
পরানের কথায় লাফিয়ে উঠে সে। পরান লতারে নিয়ে ঘরে ঢুকে।
__ কিছু খাইছো ?
লতা মাথা নেড়ে সায় দেয় কিছুই খায়নি সে।
__ সেকি এতবেলা হইছে এহন পর্যন্ত কিছু খাওনাই ? আম্মা ওরে খাইতে দাও নাই ক্যান

__ ভাবলাম তোর লগে খাইবো।
লতাকে নিয়ে একসাথে বসে খাওয়া দাওয়া সেরে বাপের জমিতে কাজ করতে যায় সে। এখন তো আর শুয়ে বসে থাকলে হবে না। জীবিকা তো করতেই হবে।

খুশবু লতা জানালার পাশে বসে আপন মনে নিজের বাড়ির কথা চিন্তা করছে।
__ এই মুখ পুড়ি, তোর এত সাহস পয়লা দিন আইসায় আমার নামে বিচার দিছোস ।

লতা একদৃষ্টিতে তার শাশুড়ির দিকে তাকিয়ে থাকে। কিছু করার নাই যে তার।
বাড়ির যত জমানো কাজ সব ছলে বলে কৌশলে করিয়ে নেয় সুফিয়া বানু।
সারাদিন হালের বলদের মত নিরব হয়ে সব কাজ করে মেয়েটা।
সন্ধ্যা হয়ে আসছে পরানের ঘরে ফিরার সময় হয়ে আসছে।
পরানের চাচার ছেলে পলাশ, দেখলেই চোরের মত লাগে। এতদিন এই বাড়িতে আনাগোনা না থাকা বলাই চলে। কিন্তু খুশবু লতা কে একবার দেখে বার বারই চক্কর দিচ্ছে বাড়িটিতে। মাঝে মাঝে খুশবুর জানালার দিয়ে উঁকিও মারছে।

পরান পেছন থেকে পলাশ কে ডাক দিলে হুট হাট সেখান থেকে চলে গেলো সে।‌ পরান জানালার দিকে তাকিয়ে দেখে খুশবু ঠাঁই জানালার শিক ধরে বসে আছে আর আকাশ পানে তাকিয়ে আছে।
মনে কিছুটা সন্দেহ আসলেও সে কিছুই বলে না। রাতে ঘুমানোর আগে খুশবু লতা পরানের বুকে মাথা রাখে। পরান বুঝতে পারে খুশবু কী চাচ্ছে। একটা মেয়ের স্বামির থেকে এই সুখটাই বেশি চাই। কিন্তু পরানের তাতে কোনো আগ্রহ বা অনুভূতি কিছুই নেই। লতার হাত বুক থেকে সরিয়ে অন্যপাশ হয়ে ঘুমিয়ে পড়েছে।

খুশবু নিরবে চোখের পানি ফেলতে ফেলতে ঘুমিয়ে যায়।
প্রতিদিন সকাল সকাল সুফিয়া বানুর ডাকে ঘুম ভাঙ্গে। সারাদিন হাড় ভাঙ্গা কাজ করে রাতেও স্বামির সুখ থেকে বঞ্চিত হতে হয় তাকে।
এভাবেই কাটতে থাকে কয়েক মাস।

প্রতিদিনের ন্যায় সেদিনও পরান জমিতে কাজ করতে গেছে। শাশুড়ি সুফিয়া বানু আচমকা লতার ঘরে ঢুকে পরে।
___ তোমারে একখান কথা কই, এতদিন হইয়া গেছে বিয়ার। এহন পর্যন্ত নাতির মুখ দেখলাম না।

শাশুড়ির কথায় খুশবু বিস্ময় হয়ে তাকিয়ে আছে। সুফিয়া বানু কড়া নির্দেশে বলে উঠে __ দেখ এই মাসের ভেতর নাতির খবর দিবি আমারে । নাইলে আমার পুলারে অন্য জায়গায় নি *কা করামু বইলা গেলাম।

খুশবুও তো চায় , তাদের ঘরে একটা স *ন্তান জ *ন্ম দিতে। কিন্তু পরানের সাথে আজ অবধি সং *গ *মনে জ *ড়াতেই তো পারেনি সে ।

মাস দেখতে দেখতে চলে যাচ্ছে। প্রতিদিন শাশুড়ি কথা শুনাচ্ছে। পরানের বক্তব্য লতা কে দেখে তার নাকি কোনো অনুভূতিই আসে না। লতা ঘরের কোনে নিরবে অ *শ্রু স *জ্জা করে প্রতিনিয়ত।

একদিন হঠাৎ চেঁ *চামে *চির শব্দে ঘর থেকে বেরিয়ে এসে দেখে পরান বিয়ে করে নতুন একটা বউ নিয়ে এসেছে ___

চলবে ____

সত্য ঘটনা অবলম্বনে।।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে