কুয়াশা মিলিয়ে যায় রোদ্দুরে পর্ব-০৮

0
1446

#কুয়াশা_মিলিয়ে_যায়_রোদ্দুরে
#পর্ব_৮
#লেখায়_নামিরা_নূর_নিদ্রা

“তুরাব ভাইয়া একটা দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছে কুয়াশা।”

প্র্যাকটিস শেষে বাড়ি ফেরার পথে মলির কল আসে কুয়াশার ফোনে। মলির মুখে এমন কথা শুনে কুয়াশা রাস্তার পাশে দাঁড়িয়ে কিছুটা অস্থির হয়ে জিজ্ঞেস করে,

“কী বলছিস তুই এসব? কীভাবে হলো এটা?”

“ভাইয়া নাকি কোনো একটা মেয়ের সাথে হোটেলে গিয়েছিল। সেখান থেকে ফেরার সময় গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে খুব বাজেভাবে আহত হয়েছে সে।”

“ওর সাথে সেই মেয়েও ছিল?”

“তা সঠিক জানি না। আমাকে একজন বলল তুরাব ভাইয়ার অবস্থা খুব খারাপ। তাই তোকে জানালাম। তুই কী দেখতে আসবি?”

“জানি না। ভালো লাগছে না। রাখছি এখন।”

কুয়াশা বাসায় এসে হাতমুখ ধুয়ে বিছানায় বসে ভাবতে লাগে,

“আমার কি যাওয়া ঠিক হবে? কেন যাব আমি? আমি তো আর ওর বউ নই। কিন্তু আইনত আমাদের মধ্যে এখনো সম্পর্ক আছে। কী করব আমি? কী করা উচিত আমার এই মুহূর্তে?”

এতগুলো প্রশ্নের কোনে উত্তর আজ কুয়াশা খুঁজে পাচ্ছে না। আদ্রিতা কুয়াশার পাশে বসে বলল,

“কী হয়েছে? তোকে এমন চিন্তিত দেখাচ্ছে কেন?”

“তুরাব হাসপাতালে ভর্তি আছে। ওর অবস্থা নাকি ভালো না। এখন আমি ওকে দেখতে যাব নাকি যাব না সেটাই ভাবছি।”

“মন কেমন করছে? অস্থির অস্থির লাগছে?”

“হুম।”

“তাহলে আমি বলব একবারের জন্য হলেও তুই তুরাব ভাইকে দেখে আয়।”

“যাব?”

“হ্যা যাবি। কারণ ঝামেলা যার সাথে সেই তো এখন অসুস্থ। অসুস্থ মানুষের সাথে শত্রুতা হয় কী?”

আদ্রিতার কথায় কুয়াশা সিদ্ধান্ত নেয় সে যাবে তুরাবের কাছে। কোনোরকমে তৈরি হয়ে নিয়ে কুয়াশা আদ্রিতার উদ্দেশ্যে বলে,

“আমি পরশু ফিরে আসব ইনশাআল্লাহ। তুই সাবধানে থাকিস।”

“সাবধানে যা। আর শোন, চিন্তা করিস না। তুরাব ভাইয়ের কিছু হবে না।”

কুয়াশা মলিন হেসে বের হয়ে যায়। তুরাব যেমনই হোক, বেলা শেষে ওই মানুষটা কুয়াশার স্বামী। তার ক্ষতি হলে অস্থির তো লাগবেই। রাত দশটার বাস ধরে কুয়াশা রওনা হয় বগুড়ার উদ্দেশ্যে। তুরাব কুয়াশাকে নিয়ে বগুড়াতেই থাকত। যদিও সে বগুড়ার স্থানীয় কেউ নয়। বাসে উঠে কুয়াশা মলিকে ফোন দেয়।

“হ্যা কলি বল।”

“আমি বগুড়া আসছি।”

“কবে?”

“আজই?”

“এত রাতে তুই একা একা বগুড়া আসছিস কেন?”

“তুরাবকে দেখার জন্য।”

“ওকে দেখার জন্য আজকেই আসতে হবে? আগামীকাল আসলে হতো না?”

“বাদ দে এসব। তুরাব কোন হসপিটালে আছে সেটা বল।”

“পপুলারে আছে।”

“আচ্ছা ঠিক আছে। ওহ্ শোন, তুরাবের সাথে এখন কে আছে সেটা জানিস?”

“ওর বন্ধুবান্ধব, পরিবারের মানুষজন সবারই তো থাকার কথা। আমি সঠিক জানি না।”

“ব্যাপার না। আমি এখন রাখছি। আগামীকাল তুই আমাদের বাড়িতে আসিস। প্রায় মাস খানেক হলো আমাদের দেখা হয় না।”

“আসবোনি।”

“এখন রাখি।”

“আচ্ছা।”

ফোন ব্যাগে রেখে ব্যাগ বুকের মধ্যে আগলে নিয়ে ঘুমিয়ে যায় কুয়াশা। ভোর আনুমানিক পাঁচটার দিকে বগুড়ায় এসে পৌঁছায় সে। নিজের বাড়িতে না গিয়ে সোজা পপুলারে চলে যায় তুরাবকে দেখার জন্য। এই হাসপাতালেই তুরাব এখন ভর্তি আছে।

“এখানে তুরাব তৌহিদ নামের যে ছেলে ভর্তি আছে সে কত নাম্বার রুমে আছে?”

রিসিপশনে এসে প্রশ্নটা করতেই রিসিপশনে বসে থাকা মেয়েটা লিস্ট চেক করে বলল,

“৩১২ নাম্বার রুমে আছে।”

“ধন্যবাদ।”

কুয়াশা ৩১২ নাম্বার রুমের সামনে গিয়ে দেখে সেখানে আপাতত কেউ নেই। কুয়াশা খুশিমনে বলে,

“ভাগ্যিস এখানে কেউ নেই। আমি চাই না কেউ আমাকে দেখে ফেলুক।”

কুয়াশা ধীর পায়ে তুরাবের রুমের সামনে গিয়ে দাঁড়ায়। ভেতরে যাবে কি যাবে না এই ভেবে বেশ কিছুক্ষণ পর ভেতরে প্রবেশ করে। মুখে অক্সিজেন মাস্ক, মা থা য় ব্যান্ডেজ, হাতে ক্যানোলা দেওয়া ছেলেটাকে দেখে কুয়াশার চোখের কোণে পানি জমা হয়। সেই পানি চোখ থেকে পড়তে দেয় না সে। শুকনো মুখে তুরাবের কাছে এগিয়ে যেতেই একজন নার্স এসে কুয়াশা জিজ্ঞেস করে,

“আপনি কে? এত সকালে এখানে কী করছেন?”

কুয়াশা মলিন কন্ঠে উত্তর দেয়,

“আমি তুরাবের স্ত্রী। আমি বগুড়ার বাইরে ছিলাম। আজকেই এসেছি। ওকে দেখার জন্য অস্থির লাগছিল। তাই এত সকালে এসেছি। দুঃখিত আমি।”

“এখানে বেশিক্ষণ থাকা যাবে না। আপনি এখন বাইরে যান।”

“আচ্ছা তুরাব ভালো হয়ে যাবে তো? ওর কী খুব বড়ো ক্ষতি হয়েছে?”

“আসলে ওনার অবস্থা গতকাল রাতেও আশঙ্কাজনক ছিল। কিন্তু এখন আশঙ্কা কিছুটা কম। আশা করা যায় উনি দ্রুতই সুস্থ হয়ে উঠবেন।”

“আচ্ছা আমি এখন আসছি। ভিজিটিং আওয়ারে এসে আমি ওকে দেখে যাব।”

কথাটা বলে এক পলক তুরাবের দিকে চেয়ে বের হয়ে আসে কুয়াশা। বাড়িতে যাওয়ার জন্য একটা রিকশা ডেকে উঠে পড়ে সেখানে।

দরজায় কড়া নাড়ানোর আওয়াজ পেয়ে ঘুমঘুম চোখে বাড়ির সদর দরজা খুলে মেয়েকে সামনে দেখে মিসেস নাহার অবাক হয়ে বলেন,

“তুমি এত সকালে? কিছু হয়েছে মা?”

“না না কিছু হয়নি। তোমাদের কথা মনে পড়ছিল তাই চলে এলাম।”

“আচ্ছা ভেতরে এসো। তুমি ঘরে যাও। গিয়ে ফ্রেশ হয়ে বিশ্রাম নাও। আমি তোমার জন্য কফি বানিয়ে আনছি।”

“আহা মা তুমি এত অস্থির হয়ো না তো। আমার কিছু লাগবে না এখন। তুমি আমার পাশে বসো।”

মিসেস নাহার মেয়ের পাশে বসে আলতো হাতে মেয়ের মুখে হাত বুলিয়ে দিয়ে বলেন,

“আমার মেয়েটা অনেক শুকিয়ে গিয়েছে৷ ঠিকমতো খাওয়াদাওয়া করো না তুমি ওখানে।”

“তোমার চোখে আমি মোটা ছিলাম কবে?”

“আগের থেকেও শুকনা লাগছে।”

“হয়েছে থাক আর বলতে হবে না। আমি মোটা হলেও তোমার চোখে সেই চিকনই থেকে যাব। আচ্ছা বাবা আর ভাই কোথায়? কেমন আছে সবাই?”

“সবাই ভালো আছে। কিন্তু তুমি ঠিক আছ তো?”

“আমি একদম ঠিক আছি। মা আমি এখন ঘরে যাচ্ছি। আর শোনো, দুপুরের রান্না আজ আমি করব। অনেক দিন হলো তোমাদের আমার হাতে রান্না করা খাবার খাওয়াতে পারিনি।”

“ঠিক আছে। আমি সকালের খাবার বানিয়ে নিই তাহলে।”

বেলা বাড়তে থাকে। সূর্যোদয়ের সাথে সাথে কুয়াশার মন অস্থির হতে শুরু করে দ্বিগুণ হারে। কিছুই ভালো লাগছে না তার। সকালের খাবার পরিবারের সাথে খেয়ে সে এখন রান্নার প্রস্তুতি নিচ্ছে।

“তুরাব অসুস্থ। ভারি খাবার খেতে পারবে না। ওর জন্য হালকা কিছু রান্না করে নিয়ে যাই।”

নিজ মনে বিরবির করতে করতে রান্না করছে কুয়াশা। মিসেস নাহার পাশ থেকে বললেন,

“তুমি তুরাবের খবর শুনে ছুটে এসেছ এখানে। ঠিক বললাম না?”

মায়ের কথায় কুয়াশা হেসে বলে,

“আমার মুখ ফুটে কিছু বলার আগেই তুমি বুঝে যাও। মায়েরা বুঝি এমনই হয়!”

“তুরাবকে ভালোবাসো?”

“সে আমার স্বামী। আমরা আলাদা থাকলেও তার প্রতি আমার একটা টান আছে। সেই টান থেকেই ছুটে এসেছি। এর বাইরে আর কিছুই না।”

“মায়ের কাছে লুকাচ্ছ?”

“সত্যি বলছি আমার তুরাবের প্রতি আলাদা আর কোনো অনুভূতি নেই। আমি প্রথম ভালোবেসেছিলাম রায়াদকে। ওকে মারাত্মক রকমের ভালোবেসে যখন ঠকে গেলাম তখন থেকেই ছেলেদের প্রতি বিশ্বাস কমতে শুরু করে আমার। এরপর তুরাবের প্রতি অনুভূতি জন্মাতে কয়েক মাস সময় লেগে যায়। ওর থেকেও ঠকে যাওয়ার পর আমার মধ্যে তেমন কোনো অনুভূতি আজকাল কাজই করে না। হয়তো আমি অনুভূতিহীন হয়ে যাচ্ছি!”

রান্না শেষ করে মায়ের সাথে আর কোনো কথা না বলে হাসপাতালের উদ্দেশ্যে বেরিয়ে যায় কুয়াশা। হাসপাতালে গিয়ে একজন নার্সের হাতে খাবারের বাটি দিয়ে বলে,

“দুপুরে তুরাবকে এই খাবার খেতে দিবেন। আর এটা যে আমি রান্না করেছি সেটা ওকে বলার দরকার নেই। বলবেন হাসপাতালের খাবার এটা।”

“মিথ্যা বলব কেন?”

“আমি অনুরোধ করছি। দয়া করে ওকে বলবেন না যে আমি এখানে এসেছিলাম।”

নার্সকে রাজি করিয়ে সে আরেক পলক তুরাবকে দেখে হাসপাতাল থেকে বের হয়ে আসে।

“যে সম্পর্কের কোনো মূল্য নেই সেই সম্পর্কে মায়া বাড়ানোর থেকে ধীরে ধীরে যতটুকু মায়া তৈরি হয়েছে সেটুকুও নষ্ট করে দেওয়ায় শ্রেয়!”

চলবে??

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে