অবহেলার সংসার পর্ব-০৫

0
1662

#অবহেলার সংসার
#Imran_khan
#পর্ব_০5

একটা মেয়ের বিয়ের পরে নিজের জন্ম দাতা মা-বাবাও পর হয়ে যায়।আজকে বাবা মাকে দুইটি বছর পরে দেখতে পেলাম আমার শশুর বাড়িতে।কখনো তো এরা আমার শশুর বাড়িতে আসে না।তাহলে এরা খবর পেলো কেমন করে আমি অসুস্হ ।অনেকবার আসতে বলেছিলাম আমার শশুর বাড়িতে বাবা-মাকে একটা নজর দেখার জন‍্য কিন্তু তারা বলতো,,

জান্নাতুন শুন মা তোর বিয়ে দিয়েছি বড় ঘরে।ওরা আমাদের চেয়ে উঁচু পরিবার তাহলে আমরা গ্রামের অশিক্ষিত মানুষ হয়ে ওখানে গিয়ে কি করবো বল?তাই বলি কি জামাইকে নিয়ে গ্রামে এসে ঘুড়ে যা?

এটা যদি জানতে যে, ওরা উচুঁ পরিবারে মানুষ তাহলে আমাকে এমন উঁচু পরিবারে বিয়ে দিলে কেনো।যেখানে তোমরা বেড়াতে বা নিজেই মেয়েকে দেখতে আসতে পারবে না।মা শুনো না তোমাদের অনেক দেখতে ইচ্ছা করতেছে একটু এসে দেখে যাও না মা।আর তোমাদের জামাই গ্রামে বেড়াতে যাবে না আমাকে বলে দিয়েছে সেইজন‍্য তোমাদের এখানে আসতে বলতেছি।

তুই না হয় একায় এসে এক দুইদিন থেকে যা জামাই যদি না আসতে চায়।তবে আমরা কেউ তোর শশুর বাড়িতে যেথে পারবো না।

তাহলে কি বাবা আমাকে বিয়ে দিয়ে,আমি তোমাদের কাছে পর হয়ে গেলাম?আমি কি তোমাদের মেয়ে না,আমাকে দেখার ইচ্ছা করে না?তোমাদের দুইটি বছর ধরে দেখি না।

আচ্ছা আগে বল তুই ওখানে খুশি আছিস তো।

হ‍্যা অনেক খুশি আছি।(যেখানে নিজের স্বামী স্ত্রী হিসাবে মানে না ওখানে কেমন সুখি আছি সেটা একমাত্র আল্লাহ্ আর আমি জানি )

তুই যখন খুশি আছিস তখন ওখানেই থাক আর এখানে তোকে আসতে হবে না,আমাদের অভাবের সংসারে।ওখানেই থাক ভালো থাকবি।

তাহলে তোমরা আসবে না এখানে,

না রে মা।

ঠিক আছে আজকে থেকে মনে করবো আমার মা-বাবা মারা গেছে।যে বাবা-মা নিজের মেয়েকে বিয়ে দেওয়া পরে একটা নজর দেখতে আসে না কেমন আছে মেয়েটা নতুন জায়গায়,নতুন পরিবেশে সেই রকম বাবা-মা আমি চাই না।বাবা আজকে বুঝলাম বিয়ে পরে মেয়েরা বাবা-মা কাছে পর হয়ে যায় কথা সত‍্যি হয়ে গেলো।এই বলে ফোনটা কেটে দেই।কথা বলার আর ইচ্ছায় করতেছে না।

ভাবি তুমি কি দরজার সামনে দাড়িয়ে থাকবে নাকি বাসার ভিতরে ঢুকবে তখন থেকে কি ভেবে চলতেছো?

এশার কথা শুনে অতীতের ভাবনা থেকে বর্তমানে চলে আসলাম।ওর ছরি চলো এশা ভিতরে যাই তাহলে।

হুম ভাবি চলো।

এশা তোর ভাবিকে ভালো করে ধরে আস্তে আস্তে বাসার ভিতরে ঢুকা।

ওকে ভাইয়া।

তারপর এশা আমাকে ভালো করে ধরে ধীরে ধীরে হেটে বাসার ভিতরে নিয়ে যাচ্ছে।বাসার ভিতরে গিয়ে দেখি আমার মা-বাবা আর ছোট ভাইটা আমার শশুরের সাথে সোফায় বসে আছে।আমার শশুর আমাকে দেখে বলতেছে,

এই তো আমার লক্ষী বউ মা চলে এসেছে।

আমাকে দেখে আমার ছোট ভাই টা আমাকে কাছে এসে বলতেছে
দিদি তোর কি হয়েছে?

আমার কিছু হয় নাই ভাইয়া।

তাহলে তুই ঠিকভাবে হাটতে পারতেছিস না কেনো আর ওই আন্টিটা তোমাকে ধরে আছে কেনো।(এশাকে ও কোনদিন দেখে নাই দেখে চিনতে পারতেছে না )আমি তোমার কোলে যাবো।

তোমার দিদির এখন অসুস্হ তাই দিদির কোলে চড়া যাবে না তাই তুমি গিয়ে তোমার মার কোলে গিয়ে উঠো।তোমার দিদি পরে তোমাকে কোলে তুলে নিবে।

ওকে আন্টি।এই কথা বলে আমার ছোট ভাইয়টা সোজা মার কোলে গিয়ে উঠলো।আমার ছোট ভাই এর বয়স প্রায় ছয় হবে।আর ওর নাম হচ্ছে নয়ন।ছোট বেলা থেকেই খুবেই শান্তশিষ্ট একটা ছেলে।বড়দের সব কথা শুনে।

আর আমার শশুর হচ্ছেন অত‍্যন্ত একটা ভালো মানুষ। এই পরিবারে সব মানুষের থেকে আমার শশুর আমাকে অনেক ভালোবাসে এবং নিজেই মেয়ের মতো দেখেন।পরিবারে সব মানুষ ভালোবাসলেও দিন শেষে স্বামীর ভালোবাসা পাই না,পেয়েছি শুধু অত‍্যাচার ।যার জন‍্য বেঁচে থাকার অবলোপন সেই ভালোবাসে না আমাকে।

জান্নাতুন তোমার এই অবস্হা হলো কেমন করে।(আমার শশুর বলতেছেন আমাকে)

আমার শশুর এই কথা আমাকে জিগ্যেসা করার পর থেকে দেখতেছি আমার স্বামী ঈমান আমাকে কিছুক্ষন পর পর আমাকে দেখতেছেন।ওনার মুখে একটু একটু ভয়ের ছাপ দেখতে পারতেছি।কারন ওনি ওনার বাবাকে খুবেই ভয় পায়।আমি যদি সত‍্যটা এখন বলে দেই তাহলে আমরা শশুর ওনাকে বাসা থেকে বাহির করে দিতে একটুও টাইম নিবেন না।আমি চাই ওনি এই বাসায় থেকে নিজের অপকর্মের শাস্তি পাক।তাই আমি সত‍্যটা বলতে চাই না।শুধু আমার শাশুড়ি মা জানেন সত‍্যটা ।এতোদিন আমার শশুর বাসায় ছিলো না ওনি দেশের বাহিরে অফিসের কাজে একমাসের জন‍্য গিয়েছিলো।

বাবা আমি বলতেছি ভাবির এই অবস্হা কেমন করে হলো।ভাবি তুমি তোমার মার কাছে সোফায় বসো আমি বাবাকে সব বলতেছি তোমাকে বলতে হবে না।

তারপর আমার জন্ম দাতা বাবা-মার পাশে এশা আমাকে বসে দিলো।ওনাদের সাথে কথা বলার কোন ইচ্ছা নেই আমার।যে বাবা-মা মেয়েকে বিয়ের পরে দেখতে আসে না একটি বার।তারা আবার কেমন বাবা -মা।নিজের রক্তের মানুষ যদি অবহেলা করে তাহলে অন‍্য মানুষ কি করবে?

বাবা ভাবি নাকি কোন একটা বিষয় নিয়ে টেনশন করে আর ঠিক মতো খাওয়া করে না সেই জন‍্য ভাবি অসুস্হ ডাক্তার বলেছে।কয়েকদিন ভালোভাবে যত্ন করলে ভাবি ঠিক হয়ে যাবে।ভাবিকে আমি তাড়াতাড়ি সুস্হ করে তুলবো বাবা তুমি চিন্তা করো না তো।

ঠিক আছে,চিন্তা হয় না করলাম কিন্তু বউ মা কি বিষয় নিয়ে টেনশন করে সেটা তো বুঝতে পারতেছি না?

বাবা ভাবি এখন অসুস্হ তাই ভাবিকে এখন প্রশ্ন না করায় ভালো,ভাবি আগে সুস্হ হোক তারপর মেলা প্রশ্ন করিও সমস‍্যা নাই।

ওকে।আর বউমা তুমি অবাক হচ্ছো তোমার মা-বাবা দেখে ওনারা খবর পেলো কেমন করে তুমি অসুস্হ।আমি ফোন দিয়েছিলাম তোমার মা-বাবাকে তুমি অসুস্হ এই বিষয়টা জানানোর জন‍্য।

আমি এনাদের চিনি না,ওনারা আমার বাবা-মা নয়।যে বাবা মা নিজের মেয়েকে দেখতে আসে না তারা কেমন বাবা মা আমার।যেদিন আমাকে বলেছিলো আমাকে দেখতে আসতে পারবে এখানে সেদিনে ভূলে গিয়েছি আমার বাবা মা আছেন।

বউমা তুমি এগুলো কি বলতেছো ওনারা তোমার জনমদাতা মা-বাবা তাদেরকে বলতেছো তুমি চিনো না?এটা কেমন অসভ‍‍্যতা।

আমি অসভ্যতা করতেছি না মা।ওনাদের আমি চিনি না।

জান্নাতুন তুই এগুলো কি বলতেছিস আমরা তোর বাবা-মা আর আমাদের চিনিস না বলতেছিস।(আমার নিজের বাবা বলতেছে )

হ‍্যা চিনি না তোমাদের আমি।

#চলবে,,,,কী?

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে