অপ্রিয় সে পর্ব-১২

0
1449

#- অপ্রিয় সে
#- সানজিদা সন্ধি
#- পর্বঃ১২

রূপম ফোন করেছে থেকে ফুপিয়ে ফুপিয়ে কাঁদছে। কান্নার কারণে সে ঠিকমতো একটা কথাও বলতে পারেনি এই অবধি। তৃপ্তি চুপ করে আছে। কারণ এখন সে সান্ত্বনা সূচক একটা কথাও যদি বলে তাহলে রূপম আরো বেশি কান্না করবে।

তৃপ্তি জানে রূপমকে কীভাবে শান্ত করতে হয়। তৃপ্তি কথা ঘোরালো। খানিকটা রাগান্বিত স্বরেই বললো, ” এতো ফ্যাঁচফ্যাঁচ করিস না তো। আমার ভীষণ বিরক্ত লাগছে। এমন চলতে থাকলে ফোন কেটে দিবো। আর তুই তো জানিসই ফোন কাটলে আমি ঘুমের রাজ্যে হারিয়ে যাবো। চার পাঁচ ঘন্টার মধ্যে উঠবো না। তাই ফ্যাচর ফ্যাচর বাদ দিয়ে সোজা সাপটা বল কী হয়েছে।”

তৃপ্তির ধমক শুনেও রূপম কাঁদছে। তৃপ্তির বুকের ভেতরটা মোচড় দিয়ে উঠলো। এই ছেলেটা এভাবে কাঁদে কেন? রূপম খানিকটা পরে একাই চুপ হয়ে গেলো। তারপর বললো, ” আমি কী করলাম তৃপ্তি? নিজের দোষে রিমুকে হারাতে বসেছি। আজকে বাসায় আরিয়ান এসেছে। তুই তো চিনিস ওকে। শুধু আরিয়ান নয় ওর মা বাবাও এসেছে। রিমু আরিয়ানকে আসতে বলেছে। বিয়ে সংক্রান্ত বিষয় নিয়ে। রিমুর হাবভাব আমার মোটেই ভালো লাগছে না। মনে হচ্ছে এবার ও হারিয়ে যাবে চিরতরে আমার জীবন থেকে। ”

তৃপ্তি বললো, ” চিন্তা করিসনা! রিমু তোরই থাকবে। ”

তৃপ্তির স্বান্তনা বাণী শুনে রূপমের কান্নার বেগ বাড়তে থাকলো। কান্নারত অবস্থাতেই সে বলছে, ” আমি নিজের দোষেই রিমুকে হারাতে বসেছি। মেয়েটা কে তো কম কষ্ট দেইনি এ জীবনে। আমার জন্য সে সবকিছু হারিয়েছে। কিন্তু আমি কী করতাম বল তৃপ্তি? রিমুর সাথে ইচ্ছে করে খারাপ ব্যাবহার করতাম যাতে ও আমাকে ঘৃণা করে আমার থেকে দূরে থাকে। কিন্তু সে তো তা করতো না। তুই তো জানিস আমি কী প্রচন্ডরকম দূর্বল রিমুর প্রতি। আমি ড্যাম শিওর ওর ভালোবাসা পেলে আমি মরেই যাবো। তাই ঘৃণাই চাইতাম। কিন্তু যখন বুঝলাম মরে গেলেও রিমুর ভালেবাসাই চাই আমার তখন যে অনেক দেরী হয়ে গিয়েছে রে। সব শেষ। রিমু এখন ঘৃণা করে আমাকে। যেটা আমি আগে চাইতাম। কিন্তু এখন যখন চাচ্ছি সে আমাকে ভালোবাসুক তখনই সে আমাকে ঘৃণা করছে। অবশ্য অস্বাভাবিক নয় সেটা! ”

তৃপ্তি দীর্ঘশ্বাস ফেলে বললো, ” তুই সব শেষ করে দিয়েছিস রূপম। তোর কারণে একটা মেয়ে সবার ভালোবাসা হারিয়েছে। মানসিক যন্ত্রণায় ভুগেছে। আমি শিওর রিমুর যায়গায় আমি হলে তোকে কখনোই ক্ষমা করতাম না। আমি এই বিষয়টা বুঝিনা রূপম। যেখানে মানুষ তার ভালোবাসাকে আগলে রাখে। তাকে পাওয়ার জন্য মরিয়া হয়ে যায় তখন তুই কেন রিমুকে তোর থেকে দূরে রাখতে চাইতি? কেন রূপম? কেন? ”

রূপমের শ্বাসকষ্ট হচ্ছে। তবুও সে তৃপ্তিকে বললো, ” তৃপ্তি তুই আমার জীবনের সবচেয়ে কাছের হলেও তোকে একটা বিষয় জানাইনি আমি। আমি রায়হান খান আর শিহাব খানের পালিত পুত্র। অর্থাৎ তারা আমাকে এডাপ্ট করে নেন। এটা আমি জানতে পারি মা অর্থাৎ রায়হান খানের ডায়েরী থেকে। তবে বাড়ির কেউ কখনো এই বিষয় নিয়ে টু শব্দটিও করেননি। আমার মা রায়হান খান নিঃসন্তান ছিলেন। দীর্ঘদিন তার সন্তান না হওয়ায় মাতৃত্বের স্বাদ থেকে বঞ্চিত হয়ে তার মানসিক সমস্যা শুরু হয়। তিনি নানান ডাক্তার কবিরাজের কাছে রেগুলার যাওয়া আসা শুরু করতেন। একপর্যায়ে তার অবস্থা অতিরিক্ত খারাপ হলে সবাই আমাকে তার জন্য এনে দেয়। তখন আমি দুই কিংবা তিন মাসের শিশু। আমি মায়ের কোলে আসার পরপরই রিংকি আসে মায়ের পেটে। মা সত্যিকার অর্থেই মাতৃত্বের স্বাদ অনুভব করেন রিংকি আসার মাধ্যম। তবে আমাকে আর রিংকিকে সামলাতে মায়ের হিমশিম খেতে হতো। সে সময়ে রিমুর মা অর্থ্যাৎ খালামনিও নিঃসন্তান ছিলেন। তিনি আমাকে তার কাছে নিয়ে যান।তার কাছে মানুষ হতে থাকি। হয়তোবা অ্যাডাপ্ট বলেই সবাই করুণা করতো অনেক বেশি যা ভালোবাসা হিসেবে সবাই ভাবতো আর নয়তো তারা শুদ্ধতম ভালোবাসায় আমাকে বড় করেছে। তুই বল যেখানে আমি পালিত ছেলে সেখানে রিমু এই সাম্রাজ্যের সম্রাজ্ঞী। তার সাথে কী আমায় মানায়? তাই আমি দূরে থাকতে চাইতাম। তবে এটা সত্যি রিমুর জীবনের সব আনন্দ আমার জন্য নষ্ট হয়েছে। সে কোনকিছুরই স্বাদ পায়নি আমার জন্য। নিজের জীবন বিসর্জন দিয়েও যদি প্রায়শ্চিত্ত করতে চাই তারপরও পাপের প্রায়শ্চিত্ত হবে কি না সন্দেহ। আর আমার সবচেয়ে বড় ফল্ট হলো আমি আমার ভালোবাসা কখনো ভালো ভাবে প্রকাশ করতে পারিনি। সবসময় সেটা রাগ হয়ে প্রকাশ পেয়েছে।

আমি সবকিছু পেয়েও একা বোধ করি রে। এই অনুভূতিটা আমার জন্য অনেক জঘন্য।

তৃপ্তির চোখ দিয়ে নোনাজল গড়িয়ে পড়ছে। নিজের সবচেয়ে কাছের সবচেয়ে প্রিয় বন্ধুর জীবনে যে এমন কিছু থাকতে পারে তা ধারণারও বাইরে ছিলো তার। তৃপ্তি কথা ঘোরাতে বললো, ” আমার কেন জানি মনে হয় তুই কখনো রিমুকে ভালোই বাসিস নি। ভালোবাসলে কী এতো কষ্ট দেওয়া যায় কাউকে? ”

রূপমের ভাবভঙ্গি মুহুর্তেই পাল্টে গেলো। হেসে ফেললো সে। মৃদু হেসে বললো, ” সাত কান্ড রামায়ণ পড়ে সীতা কার পিতা! ” তোর কাছেই এটা আশা করা যায় তৃপ্তি । বললাম তো আমার ভালোবাসা কখনো প্রকাশ করতে পারিনি।

তৃপ্তি এতক্ষণ এটাই চাচ্ছিলো রূপম যেন খানিকটা স্বাভাবিক হয়।

রূপম খানিকটা রহস্যময়ী হাসি হেসে বললো, ” আচ্ছা তৃপ্তি তোর কী মনে হয়? আমার জীবনকে কষ্ট দিয়ে আমি ঠিক থাকতাম? নিজেকে ক্ষতবিক্ষত করতে করতে শেষ করে দিয়েছি। ওকে যতটা কষ্ট দিতাম তার হাজার গুণ নিজেকে ফিরিয়ে দিয়েছি। এসব বাদ দেই। কী করবো বল এখন? ”

তৃপ্তি বললো, ” সরাসরি প্রপোজ কর রিমুকে। জানি অনেক কথা শোনাবে তোকে। কিন্তু ধৈর্য ধরে হ্যান্ডেল কর সবটা। নয়তো এমন একটা সময় আসবে যখন কিছুই করার থাকবে না তোর। সময় থাকতে সেটাকে কাজে লাগা। ”

রূপম ভরসা পেলো তৃপ্তির কথা শুনে। রূপমের মাঝে মাঝে ভীষণ লাকি মনে হয় নিজেকে। তৃপ্তি, ঋষির মতো বন্ধু বান্ধব পেয়েছে সে। যাদের কারণে রূপম অনুপ্রেরণা পায়।

বাসায় ফিরে ফ্রেশ হয়ে সাদিয়া ডাটা অন করলো। সাথে সাথে মেসেঞ্জারে টুংটাং বেশ কিছু মেসেজ আসলো। ঋষি চৌধুরী নামক আইডি থেকে মেসেজ রিকুয়েষ্ট এসেছে। মেসেজের রিপ্লাই দেওয়ার আগে সাদিয়া ঋষির আইডিতে ঢুকলো। চেক করে দেখলো এটা ঋষি চৌধুরীরই আইডি। সাদিয়া রিপ্লাই দিলো। অমনি শুরু হলো ঋষির ফ্ল্যাটিং। সে আবার বললো, ” একবারো খোঁজ নিলেন না মিস সাদিয়া? আমার কোমড়টার ব্যাথা বেড়েছে। ”

সাদিয়া ঋষির উপর শুরু থেকেই কেন জানি ভীষণ বিরক্ত। আজকে বিরক্তি আরো বেড়েছে। রিমুর বিষয় নিয়ে সাদিয়ার মন মেজাজ খারাপ আছে। তারউপর আবার ঋষি। রিমু রেগে গিয়ে একটা মেসেজ দিলো, ” আপনি না সেলেব্রিটি? এতো আজাইরা সময় পান কীভাবে? ”

ঋষি বললো, ” নিজের জীবনকে সময় না দিলে কাকে দিবো? ”

সাদিয়ার কথা বাড়াতে আর ইচ্ছে হলোনা। সে ডাটা অফ করে শুয়ে পড়লো। ভাবলো রিমুকে ফোন দিবে একবার। কী ভেবে যেন দিলোনা।

রিয়াজুল করিম বাসায় এসে রিমুকে দেখতে আসা ছেলের বিষয়ে খোঁজ নিয়েই ভীষণ রেগে গেলেন। বাড়ির সবাইকে ডেকে পাঠালেন। রূপম তার নিজের রুমে আছে। ঋষিকে ফোন দিলো সে। রিমুকে প্রপোজ করবে কি না জানতে চাইলো। ঋষি সরাসরি বললো প্রপোজ করে দে। রূপম সেই অনুয়ায়ী প্ল্যান সাজাতে লাগলো।

রিয়াজুল করিম নিজে রূপমের ঘরে এসেছেন। আস্তে করে তিনি রূপমকে ডাকলেন। বাবা একটু বের হবি? তোর সাথে আরিয়ানকে নিয়ে কথা ছিলো।

রূপম মুচকি হেসে বললো, উফ চাচ্চু! আমাদের বাড়ির জামাইকে অনেক খাতির করতে হবে বলো?

রিয়াজুল করিম বললেন তা তো অবশ্যই। তুই আয় বাইরে।

চলবে,,,

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে