অনুভবে তুমি পর্ব-০৭

0
1713

#অনুভবে_তুমি
#পর্বঃ৭
#ফারজানা_আক্তার

রাহিল আদিবার ওড়না টা আলতোভাবে সরিয়ে নেই আদিবার গায়ে থেকে, চট করে চোখ-মুখ খিঁচে ফেলে আদিবা।
~আরে চিল, ওড়না ছাড়া বেলকনিতে গিয়ে পরপুরুষ রে দেখাতে পারলে আমার সামনে এতো নাটক কিসের?
শাড়ী পড়াতে পড়াতে বলে রাহিল।
~ছি এই বয়সে এসেও এতো বাজে আপনার মাইন্ড,, আপনার থেকে তো ইয়াং বয়সের ছেলেদের চিন্তাভাবনা অনেক ভালো।
রাহিলের চোখে চোখ রেখে বলে আদিবা, ভয়কে জয় করতে শিখে যাচ্ছে ধীরে ধীরে।
~তো কোনো ইয়াং বয়সের ছেলেকে বিয়ে না করে এক বাচ্চার বাবাকে বিয়ে করতে আসলে কেন?
শাড়ীর কুঁচি ধরতে ধরতে বলে রাহিল।
~এটা তো আমার কপাল,
নিজের কপালে নিজেই থাবর দিয়ে বলে আদিবা।

~নাও কুঁচি গুঁজে নাও।



গাড়িতে সামনের সিটে রাহিলের পাশে আদিবা বসে আর শোভা তুলিকে নিয়ে পেঁছনে বসে।

গাড়ি স্টার্ট দেওয়ার আগে রাহিল আদিবার দিকে তাকিয়ে বলে “বেল্ট টা পড়ে নাও।
আদিবা কিছু না বলে রাহিলের দিকে হা হয়ে তাকিয়ে আছে, আসলে আদিবা বুঝেনি রাহিলের কথা কারণ আজকে ফার্স্ট ও এমন গাড়িতে উঠেছে, তবে বিয়ের দিনও উঠেছিলো কিন্তু সেদিন পেঁছনে বসেছিলো। আর আগে তো রিক্সা,টেক্সি এসবই ছিলো আদিবার যাতায়াতের সঙ্গী,, একটা কথা না বললেই নয় “ভাগ্য মানুষকে কোথায় থেকে কোথায় এনে দাঁড় করিয়ে দেয় সেটা কেউই বলতে পারেনা”

~কি হলো,মশা ঢুকবে তো মুখে, এভাবে হা হয়ে আছো কেন?
~আসলে আমি বুঝতে পারিনি আপনি কি বলেছেন।
~বুঝোনি মানে কি?
ভ্রু কুঁচকে বলে রাহিল।
~আমি কুঁড়েঘরের মেয়ে, এসব গাড়িতে উঠা তো দূরের কথা এসব গাড়ি কখনো ছুঁয়েও দেখিনি আমি।
মাথা নিচু করে মন খারাপ করে বলে আদিবা।

~সরি
রাহিল ধীর কন্ঠে এটা বলে আদিবাকে, আদিবা এখনো মাথা নিচু করে আছে, রাহিল আদিবার দিকে একটু ঝুঁকে গাড়ির সিটবেল্ট বেঁধে দেয়, হকচকিয়ে যায় আদিবা।

গাড়ি চলছে আপন মনে, কিছুক্ষণ পর তুলি একটা দোকান দেখে বলে “আমি চকলেট খাবো”
রাহিল দ্রুত গাড়ি থামিয়ে তুলি আর শোভার জন্য চকলেট নিয়ে আসে, শোভার হাতে চকলেট দিয়ে গাড়িতে উঠে আদিবার হাতে একটা চকলেট ধরিয়ে দেয়, আদিবা অবাক হয়ে তাকায় রাহিলের দিকে।

~এভাবে তাকিয়ে আছো কেন? চকলেট কি পছন্দ করো না?
গাড়ির সিটবেল্ট বাঁধতে বাঁধতে বলে রাহিল।
~নাহ আসলে এতো দামি চকলেট।
~চিল, তোমার বুইরা বর এতোও কিপটা নয়।

শোভা মুচকি হাসে ভাই ভাবির কথা শুনে, আদিবা সেটা খেয়াল করে আর মুহুর্তেই লজ্জায় লাল টুকটুকে হয়ে যায় মুখটা।



আদিবাদের কুঁড়েঘরে বসে আছে রাহিল তুলিকে কোলে নিয়ে, মাত্র দুই রুমের ঘর, আদিবা শোভাকে নিয়ে ভেতরের রুমে গেছে। ততক্ষণে শিরুফা এসে তুলি আর জিজুর সাথে গল্প জুড়ে দিয়েছে।

আদিবার মা বাবা বেশ ব্যাস্ত হয়ে পড়েছে শোভা আর রাহিলের জন্য খাওয়া দাওয়ার আয়োজন নিয়ে। আদিবা শোভাকে শিরুফাদের সাথে আড্ডা দিতে বলে মায়ের কাছে রান্না ঘরে চলে যায়।
ওরা সবাই বসে চায়ের সাথে আড্ডা দিচ্ছে, শিরুফা মনে মনে ভাবছে “ইস্ এই আড্ডায় নিহানসহ থাকলে মন্দ হতো না”

~আম্মু দেখি সরে আসো তুমি, আজকে আমি রান্না করি।
~নাহ মা, কয়দিন পর তুই বাড়িতে আসছিস, তুই আজকে কাজ করতে হবেনা, যা মা সবার সাথে বসে খুশগল্প কর।
আদিবার মাথায় হাত বুলিয়ে দিয়ে বলেন শাহানা বেগম।
~আরে আম্মু আমি তো ওই বাড়িতে সারাক্ষণ শুয়ে বসেই দিন কাটায়, ওখানে কাজের লোক আছে তাই কোনো কাজ করতে হয়না আমাকে, আর রান্নাটা শ্বাশুড়ি আম্মু করে, আমি শুধু একটু সাহায্য করি তাও উনি করতে দেয়না তেমন। তাই আজকে আমিই রান্না করবো, তুমি অন্য কাজ দেখো।

মেয়ের কথা শুনে খুশিতে কান্না করে দিলেন শাহানা বেগম, আদিবা বেশ বুঝতে পারছে মায়ের অনুভূতি, খুব শক্ত করে জড়িয়ে ধরে আদিবা তার মাকে।

রাহিল আঁড়াল থেকে সব শুনে মুচকি হাসলো। রাহিল ফোনে কথা বলতে বলতে রান্নাঘরের দিকে কখন চলে গেছে সে নিজেও জানেনা, শাহানা বেগম কে রান্না ঘর থেকে বের হতে দেখে রাহিল দ্রুত সেখান থেকে চলে যায়।



সকাল গড়িয়ে দুপুর হয়ে গেলো, আদিবা এখনো রান্না ঘরে, ঘামে ভিজে একাকার সে। রান্না শেষ করে রান্না ঘর থেকে বের হতেই রাহিলের চোখাচোখি হয় আদিবার সাথে, রাহিল উঠোনে দাঁড়িয়ে ছিলো বাতাসে, ঘরে প্রচন্ড গরম তাই।
আদিবা কিছু না বলে পাশ কাটিয়ে যেতে নিলেই রাহিল হাত ধরে ফেলে আদিবা, ভরকে যায় আদিবা।

~ছাড়ুন কেউ দেখবে।
এক হাত দিয়ে শাড়ীর আঁচল দিয়ে মুখ মুচতে মুচতে বলে আদিবা।
~দেখলে দেখুক, তোমার এই অবস্থা কেন? এখন তো গোসল করা প্রয়োজন তোমার কিন্তু কাপড় তো আনা হয়নি।
~সমস্যা নেই, শিরুর জামা একটা পড়ে নিবো।
~এই শিরু কে আবার?
চোখ বড় বড় করে বলে রাহিল।
~শিরুফা
~ওও তাই বলো, আচ্ছা যাও গোসল সেরে আসো।
~আমার হাত??
একটু নড়েচড়ে বলে আদিবা।
~ওও সরি, যাও
আদিবার হাত ছেড়ে দিয়ে বলে রাহিল।

আদিবা ঘরের দিকে পা বাড়ালো।
শিরুফা আর শোভা দরজায় দাঁড়িয়ে সব দেখছিলো আর হাসছিলো,

~এখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে হাসতেছো কেন তোমরা?
হঠাৎ আদিবার কথায় চমকে উঠে দুজন। ওরা খেয়ালই করেনি আদিবা কখন চলে আসছে, কারণ ওরা দুজন একে অপরের দিকে তাকিয়ে হাসছিলো আর দুষ্টুমি করছিলো।

~আসলে আপু আমরা তো এমনি হাসাহাসি করতেছিলাম।
শিরুফা আদিবার গলা জড়িয়ে ধরে বলে।
শোভা দাঁড়িয়ে দাঁড়িয়ে মুচকি হাসছিলো।

~আচ্ছা শোভা তুলি কোথায়?
শোভার দিকে তাকিয়ে বলে আদিবা।
~ভাবি তুলি তো ঘুমিয়ে গেছে।
~কি বলো? এই সময় তো ও কখনো ঘুমাইনা।
~আসলে ভাবি আজকে জার্নি হয়ছে তো তাই ঘুমিয়ে গেছে, তোমাদের বাড়ি তো আর কম দূরে নাহ।
~ও আচ্ছা।

আদিবা শিরুফার থেকে একটা জামা নিয়ে পুকুরে চলে গেলো গোসল করতে, পেঁছন পেঁছন রাহিলও গেলো কিন্তু আদিবা খেয়াল করেনি।

আদিবা পুকুর ঘাটে গিয়ে শাড়ী খুলতেই দেখে রাহিল হা হয়ে তাকিয়ে আছে তার দিকে।
শাড়ীটা কোনোরকমে পেঁচিয়ে উপরে উঠে এলো আদিবা।
~আপনি এখানে? কিছু কি লাগবে আপনার?
রাহিলের সামনে এসে বলে আদিবা।
~ হ্যাঁ লাগবে তো।
~কি লাগবে?
তোমাকে যত দেখি ততই আমি মুগ্ধ হয়।
মনে মনে বলে রাহিল।
~মানে যাও গোসল করো। আমি একটু এদিক ওদিক হেঁটে দেখি ততক্ষণে।
রাহিল চলে যায় অম্যদিকে, আদিবা দ্রুত গোসল সেরে নেই।



দুপুরে সবাই মিলে খেতে বসছে, একটা শীতল পাটি বিছিয়ে বসেছে সবাই, রাহিলের একটু অসুবিধা হলেও সে কাউকে বুঝতে দেয়নি।
রাহিল খাবার মুখে দিয়েই আদিবার দিকে তাকালো, চোখে পানি টলমল করছে রাহিলের, কেউ দেখার আগেই মুছে ফেলে। আজ প্রথম সে আদিবার হাতের রান্না খাচ্ছে।
কিভাবে সম্ভব এটা? সবকিছু কিভাবে মিলে যায়? রেশমা কি আদিবার রুপে এসেছে আমার কাছে পুনরায়? নাহ এগুলো আবেগের ভাবনা, আর এটা আমার মোটেও আবেগের বয়স নয়।

~মাছ আরেকটা দিবো আপনাকে?
আদিবার কথায় ভাবনার ঘোর কাটে রাহিলের। হকচকিয়ে উঠে রাহিল।
~নাহ আর লাগবেনা।
~কেন? রান্না ভালো হয়নি বুঝি?
লাজুক সুরে রাহিলের দিকে তাকিয়ে বলপ আদিবা, রাহিল কিছু বলেনা, মুখটা গম্ভীর করে রেখেছে। আদিবার মন খারাপ হয়ে যায়।
শাহানা বেগম বলেন “আপনাদের ভালো করে আপ্যয়ন করতে পারিনি, গরিবের ঘরে এসে এই গরিবি খাবার খাওয়ার জন্য অনেক ধন্যবাদ তোমাদের।
মুখে একটু হাসির রেখা টেনে বললেন শাহানা বেগম।
শোভা কিছু বলেনা, শুধু গোল গোল চোখ করে তাকায় শাহানা বেগমের দিকে, শোভার তো ভালোই লাগছে সবকিছু, বিশেষ করে পুটিমাছ ভাজা টা।

রাহিল শ্বাশুড়ির দিকে তাকিয়ে বলেন ” নাহ মা, এতই পর করে দিবেননা আমাদের, এখন আমরা সবাই একই পরিবারের, আর এই খাবার গরিবি নয় বড় বড় ধনীরাও আজকাল এভাবে সম্মান দিতে পারেনা যা আপনরা দিচ্ছেন এই অল্প সময়ের মধ্যে।
রাহিলের কথা শুনে শাহানা বেগম আর রহিম সাহেব এর চোখে পানি চলে আসছে খুশীতে। মনে মনে তারা এটাই ভাবছে যে ভাগ্য করে এমন জামাই পেয়েছে।
আদিবা কিছুক্ষণ অবাক চোখে রাহিলের দিকে তাকিয়ে ছিলো, মানুষটা খুব সরল মনের।

শোভা আদিবার দিকে তাকিয়ে বলে “ভাবি একটা কাঁচা মরিচ হবে?
আদিবা মুচকি হেসে বলে ” হুম।
আদিবা শিরুফাকে বলে উঠোনের মরিচ গাছ থেকে একটা মরিচ আনতে। শিরুফা হাসিমুখেই মরিচ আনতে যায়।

অপেক্ষা কী ছিলো আমার? নাকি ভুলে গেছেন? দেখে তো মনে হচ্ছে বেশ খুশিতে আছেন আজকে।।।

হঠাৎ কারো এমন কথা শুনে চমকে উঠে শিরুফা, সে দ্রুত পেঁছনে ফিরে তাকিয়ে হকচকিয়ে যায়।
শিরুফা চোখ বড় বড় করে বলে “আপনি?????

#চলবে_ইনশাআল্লাহ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে