ফ্রেম বন্দী ভালোবাসা পর্ব-০৬

0
794

ফ্রেম বন্দী ভালোবাসা
পর্ব:6
সুরাইয়া আয়াত

স্নিগ্ধতাকে বিছানায় শুইয়ে দিয়ে লিলুফা, আঁচল দিয়ে চোখটা মুছে নিয়ে আমেনাকে বলল
“আসার পথে ওদেরকে কেও দেখে ফেলেনি তো আমেনা? যদি দেখে ফেলে সর্বনাশ হবে, ওরা আমাদের আর এখানে থাকতে দিবে না। ”

আমেনা ওনার কাধে হাত রেখে বললেন
“ভাবী কান্দিও না, কিচ্ছু হবে না তোমাগো, আর আমাদের স্নিগ্ধা কি কোন দোষ করসে নাকি যে ঝামেলা হয়বো। ওই পোলা ডা বললো না যে কলেজে অসুস্থ হইয়া গিয়েছিল তাই হসপিটালে ছিলো, আর আমাদের কি ফোন আছে নাকি যে আমাদের কল দিবো ওরা। ”

কথাটা বলে ভরসা দেওয়ার চেষ্টা করলো আমেনা, কথাটা তাদের কাছে সত্যি হলেও যে সৌরভের কাছে তা সত্য নয় সেটা কোন দ্বিতীয় ব্যাক্তি জানে না। আমেনার ঘরের চালের টিনের ছোট ছোট ছিদ্র দিয়ে সকালের কড়া রোদ আসছে, তা স্নিগ্ধতার মুখের ওপর ছড়িয়ে ছিটিয়ে আছে বেশ, স্নিগ্ধতার চোখ দুটো পিটপিট করে এলো, হয়তো জ্ঞান ফিরছে এবার। আমেনা কথাগুলো বলে একটা স্বস্তির নিশ্বাস ফেলতে যাবে তখনই খানিকটা চিৎকার চেঁচামেচি শুরু হলো, প্রতিবেশি মহিলা যার নাম কি চাপা সে স্নিগ্ধতার কাছে গিয়ে ওর চুলের মুঠি ধরে শুয়ে থাকা অবস্থা থেকে উঠে বসালো, মূহূর্তেই ব্যাথায় স্নিগ্ধতার পিলে চমকে যাওয়ার মতো অবস্থা হলো, দূর্বল শরীরটা যেন আরও নেতিয়ে গেল, আজ আর যুদ্ধ করার মতো ক্ষমতা ওর নেই, একপ্রকার চোখ মুখ বেরিয়ে এলো স্নিগ্ধতার, বেশ শব্দ করে একটা নিশ্বাস নিলো যেমন শ্বাস কষ্টে ভুক্তভোগী মানুষ নেয়। আমেনা আর লিলুফা ভয়ে উঠে দাঁড়ালো, হতভম্ব ওরা। মহিলারা স্নিগ্ধতার চুলের মুঠি ধরে ঝাঁকিয়ে বলল
“দূর হ মুখপুড়ী, চরিত্রে দাগ লাগিয়ে সারারাত ফস্টিনস্টি করে এখন সকালে একটা ছেলের কোলে করে মজায় মজায় এসে এখানে আরামের ঘুম ঘুমাচ্ছো তুমি? অনেক হয়েছে এবার বিদায় হ তোরা এই মহল্লা থেকে তোদের জন্য এই এলাকা খারাপ হতে দেবো না। ”

লিলুফা মেয়ের এমন অবস্থা দেখে ওনার পায়ে পড়ে বললেন
” ভাবী ভাবী তুমি আমার মেয়েটাকে ছেড়ে দাও, ও অসুস্থ। দেখছো না চোখ মুখ কেমন করছে। আর তোমরা ভুল ভাবছো, আসল কথাটা হলো,,, ”

লিলুফা খুব বেশি কিছু বলে উঠতে পারলেন না তার আগেই প্রতিবেশি সেই মহিলা গুলো কোন প্রতিবাদ করছিলো না উল্টে তামাশা দেখছিলো তারাও। কোন কারন ছাড়া আর সত্যিটা না জেনে স্নিগ্ধতাকে কটু কথা বলতে লাগলো সকলে, আমেনা কেঁদে কেঁদে ওনাদের কে থামানোর অনেক চেষ্টা করছেন কিন্তু পারছেন না। লিলুফার কোন কথা আর চাপা ভাবী শুনলেন না উনি স্নিগ্ধতার চুলের মুঠি ধরে বিছানা থেকে ছুড়ে ফেলে দিতে নিলেই আমেনা ধরে ফেলল। স্নিগ্ধতা চোখ মুখ কেমন একটা করছে, হাতের পোড়ার জ্বালাপোড়েন টা বাড়ছে। একটা মহিলা তালা এনে দরজায় ঝুলিয়ে দিয়ে বললেন
” এটা আজ থেকে সরকারের জায়গা, তোরা এক্ষুনি বেরিয়ে যা, তোদের মা মেয়ের মুখটা যেন আর না দেখি। ”

লিলুফা সকলের মুখের দিকে একবার করে তাকালো, সবার মুখে আক্রোশ, লিলুফা চোখ নামিয়ে চোখের জল ফেলল। আজ কেও নেই ওদের সাথে, কেও না। যিনি দরজায় তালা দিলেন তার সাথে একটা সময় লিলুফার বেল ভালো আলাপচারিতা ছিলো কিন্তু ওই যে কথাই আছে না যে সত্য জিনিসটা তেঁতো হয়, লিলুফার ক্ষেত্রেও তাই হয়েছিলো। ওই প্রতিবেশী মহিলা পরকিয়া করতেন তা একদিন লিলুফা কথায় কথায় জানতে পারেন এবং তাকে সাবধান বানী দিয়েছিলো আর সেটাই হয়তো সেদিন ছিলো লিলুফার সবচেয়ে বড়ো ভুল, তারপর থেকে উনি লিলুফাকে সহ্য করতে পারেন না। আর চাপা ভাবী তিনি তো প্রতিনিয়ত সকলকে উষ্কান স্নিগ্ধতার বিরুদ্ধে কারন স্নিগ্ধতার জন্য তার ছেলেকে প্রায় পাঁচ মাস জেলে থাকতে হয়েছে। একবার স্নিগ্ধতা কলেজ থেকে ফেরার পথে গলির মোড়ে ঢুকতে গেলেই কেও যেন ওর মুখ চেপে ধরে লুকিয়ে নেই, আর তা ছিলো চাপা ভাবীর ছেলে, ছেলেটা সেদিন মদ খেয়ে স্নিগ্ধতার ক্ষতি করার চেষ্টা করেছিলো তবে মদ্যপান করা অবস্থায় থাকার দরুন কাবু করতে পারেনি আর স্নিগ্ধতা পালায়, নিমেষে দিয়ে লোক জড়ো করে আর জেলে যেতে হয় ছেলেটাকে।

স্নিগ্ধতার মা স্নিগ্ধতাকে ধরে বললেন
“চল মা আমরা যাই। ”

আমেনা এবার চিৎকার করে বলে উঠলো
“কই যাইবার তোমরা? কোথাও যাইবার না তোমরা, এখানেই থাকবা। কেও চোমাদেরকে তাড়াতে পারবে না, কারোর বাপের সম্পত্তিই না এটা যে বললেই উঠে চলে যেতে হবে। ”

স্নিগ্ধতা মুখ ফুটে অনেক কিছু বলতে চাইছে কিন্তু সাহস পাচ্ছে না। স্নিগ্ধতা ওর মায়ের কাধে মাথা রাখলো।
আমেনার কথা শুনে চাপা ভাবী বলে উঠলেন
“মুখ সামলে আমেনা নাহলে তোরেও ওদের সাথে এক কাপড়ে খেলার করবো বলে রাখলাম। ”

আমেনা দাঁতে দাঁত চেপে বলল
” কে থাকতে চাই এইহানে, আমিও থাকুম না চইলা যাইবো ওদের সাথে কিন্তু তার আগে তোদেরকে জেলের ভাত খাওয়ামু। ”

আমেনা আরও কিছু বলতে যাবে তখন ই লিলুফা ধমকে বললেন
“আমেনা, কি হচ্ছে থামো। ওরা যা খুশি বলুক। আর তুমি কোথাও যাবে না, যা হওয়ার চা হয়ে গেছে। আমার মতো অবস্থা তোমার হোক আমি চাইনা। তাই তুমি কোথাও যাবে না, এখানেই থাকবে তুমি। ”

আমেনা আবেগী হয়ে বলল
” এটা তুমি কেমনে বলতে পারলা ভাবী, তোমারে আর স্নিগ্ধারে আমি একা যাইতে দিমু না। আমিও যাবো, তো মরা চলে গেলে এইহানে আমার আর কেও রইলো না ভাবী, তুমি আমারে তোমার সাথে যাইতে দাও। ”

লিলুফা কান্না মিশ্রিত কন্ঠে বললেন
” আমেনা আমার কসম লাগে। ”

আমেনা রেগে বলল
” ভাবী তুমি আমারে আটকাইতে পারবা না আমি তোমাদেরকে একা যাইতে দিবো না। ”

লিলুফা ফুঁপিয়ে কেঁদে বললেন
” স্নিগ্ধার কসম লাগে তুমি এখানে থাকবা। ”

আমেনা থেমে গেল, আর কোন কথা বলতে পারলো না, স্নিগ্ধতাকে ও অনেক ভালোবাসে। আমেনা কাঁদতে কাঁদতে মাটিতে বসে গেল আর আওড়ানো কন্ঠে বলল
” এটা তুমি কি করলা ভাবী। ”

লিলুফা চোখের জল মুছে স্নিগ্ধতাকে সোজা করে দাঁড় করিয়ে বলল
“চল মা। ”

প্রতিবেশিরা সাফল্যের সাথে একটা বিজয়ীর হাসি হাসলেন। মেঝেতে বসে আমেনা কাঁদছে আর শহর ছাড়ছে নিরীহ দুই একা সঙ্গহীন নারী, পিছু ডাকছে না কেও।

স্নিগ্ধতাকে নিয়ে বড়ো রাস্তায় উঠলো লিলুফা। মেয়েটা হাটতে পারছে না, আর কোথায় ওরা যাবে তাও জানে না, স্নিগ্ধতা ওর মায়ের কাধে ভর দিয়ে হাটছে। লিলুফা ভাবলো ওর দূর সম্পর্কের এক ভাইয়ের বাড়ি যাবে তা সেখান থেকে ভালোই অনেকটা দূরে কিন্তু তার আগে রাস্তা পার করতে হবে। শহরের গাড়ির অহরহ, বেখেয়ালিপনা নিয়ে পার হতে লাগলো লিলুফা স্নিগ্ধতাকে নিয়ে তখনি একটা গাড়ি এসে ধাক্কা মারলো লিলুফাকে, গাড়িটা থামলো না দ্রুত গতিতে বেরিয়ে গেল, লিলুফার আঘাত বেশি লেগেছে, মাথা ফেটেছে স্নিগ্ধতার। নিমেষেই চারিদিকে মানুষের থইথই। কেও ভিড়িও বানাচ্ছে আবার কেও ভালো করে মুখ দেখার চেষ্টা করছে কিন্তু হসপিটালে নিয়ে গেলে একটা পুলিশি কেসে জড়াতে হবে বলে কেও ওদেরকে স্পর্শ করেও দেখছে না। রাস্তায় এতো ভিড় দেখা ভিড় ঠেলে বেরিয়ে এলো আদিত্য, হসপিটাল যাচ্ছিল সে। দেখলো রাস্তায় দুজন নিথর অবস্থায় পড়ে আছে তা দেখে গাড়ি থেকে নেমে ভীড় ঠেলে এগিয়ে গেল, লিলুফার দিকে তাকিয়ে চোখ আটকানো স্নিগ্ধতার ওপর। দুজনের পালস চেক করলো, লিলুফার মরন বাচন অবস্থা। কোন কিছু না ভেবে নিজ দায়িত্বে গাড়িতে তুলে নিলো। গাড়ির দরজাটা দিলো আর লোকগুলোর দিকে তাকিয়ে বলল
” এ শহরের মানবতা আজ ধুলোয় মিশেছে। ”

#চলবে,,,

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে