রাব্বাতুল বাইত পর্ব-০৪

0
2484

#গল্প_রাব্বাতুল_বাইত
#লেখক_হানিফ_সরকার_শান্ত
#পর্ব_৪

রিয়ার সাথে দেখা করে অভি যখন বাসায় ফিরে। নিজের রুমে যায়। রুমে গিয়ে অভি যা দেখে তা দেখে অবাক হয়ে যায়। রুমের এই কি অবস্থা করেছ…? কি করেছি…? তুমি জান না তুমি কী করেছ…? আমি এত সুন্দর করে আমার প্রিয় খেলোয়াড় এর ছবি রুমে দেয়ালে লাগিয়েছি তুমি এই ছবি ছিঁড়লে কেন এই সব দেয়াল থেকে সরালে কেন….? ওও এই গুলো সরানোর জন্য আপনি ছাগলের তিন নম্বর বাচ্চার লাফালাফি করতেছেন।

কি বলে আমি ছাগলের তিন নম্বর বাচ্চা। একে তো একটা ভুল করেছ। আবার বলতেছ আমি ছাগলের তিন নম্বর বাচ্চা। তুমি আমার প্রিয় খেলোয়াড় এর ছবি রুমের দেয়াল থেকে সরালে কেন…? সরিয়েছি ভালো করেছি। আপনার এই রুমটা দেখে রুম মনে হয়…? মনে হয় যে কোনো ক্লাব কোনো সিনেমা হল।

আপনি জানেন না যে ঘরে কোনো মানুষের ছবি দেয়ালে লাগানো থাকলে এই ঘরে কোনো ফেরেশতা প্রবেশ করে না।
আমি বুঝতে পারলাম না আমি আপনার বিয়ে করা বউ আপনি আমার সাথে একটু ভালো ভাবে কথা বলবেন। স্বামী স্ত্রী যখন ভালো ভাবে কথা বলে ভাব আদান প্রদান করে আল্লাহর আরশ পযন্ত খুশি হয়ে যায়। যতখন পযন্ত স্বামী স্ত্রী এই কথা বলে তাদের আমল নামাই সোয়াব লেখা হয়।

কোতায় আপনি আমার সাথে একটু ভালো ভাবে কথা বলবেন তা না আমার সাথে পায়ে পারা দিয়ে ঝগড়া করেন।
আমি না তুমি আমার সাথে পায়ে পারা দিয়ে ঝগড়া করতে আস। প্রথমে আমি তো ভেবে ছিলাম গ্রামের সহজ সরল মেয়ে হবে এখন তো দেখি উল্টো। এত রাতে কোথায় ছিলেন..?? কোথায় ছিলাম তা কোথায় গিয়ে ছিলাম তা সব তোমাকে কইফত দিতে পারব না।

এই যে মিস্টার ফ্রেশ হয়ে আসুন ডিনার করতে নিচে আসুন
আমি ডিনার করব না। বাইরে থেকে ডিনার করে এসেছি। এখন আমি ঘুমাব বেশি কথা না বলে ঘুমিয়ে পড়ে।
আচ্ছা ঠিক আছে ঘুমান। ঘুমানোর আগে দোয়া পড়ে ঘুমা। ঘুমানোর আবার কী দোয়া….? এইসব দোয়া টোয়া আমি জানি না।
আচ্ছা আপনি ঘুমানোর দোয়া আমার সাথে পড়ুন

আল্লাহ হুম্মা বিসমিকা ওয়ামুতু ওয়া হিয়া।
বাংলা অর্থ ঃঃ হায় আল্লাহ তোমার নামে মরি তোমার নামে জীবিত হই।

এখন ঘুমান সকালে ঘুম থেকে উঠতে হবে নামাজ পড়তে হবে।

ফজরের আযানের ফাতিহার ঘুম ভেঙে যায় । এই যে উঠুন এই যে উঠুন এত সকালে ডাকা শুরু করেছ এই ফজরের আযান দিয়েছে নামাজ পড়তে হবে উঠুন। আমি নামাজ পড়তে পারব না। এখন আমি ঘুমাব বিরক্ত করো না তো। এই যে উঠুন এই যে উঠুন না উঠলে কিন্তু শরীরলে পানি ঢেলে দিব পানি নিয়ে এসেছি।

এই না না না না পানি ঢেলো না উঠতেছি। আজকে নামাজ না পড়লে হয় না। না হয় না। নামাজ না পড়ার ভয়াবহ শাস্তির কথা হাদিসে উল্লেখ করা আছে।
৫ ওয়াক্ত সালাত হচ্ছে মুসলিম এবং কাফের মুশরিকের পার্থক্য।

আর জিন ও মানুষকে কেবল এজন্যই সৃষ্টি করেছি যে তারা আমার ইবাদাত করবে।(সূরা-জারিয়াত ৫৬)

রসূলুল্লাহ (সা) বলেছেনঃ মু’মিন বান্দা ও কুফরীর মধ্যে পার্থক্য হল সলাত পরিত্যাগ করা।( আবূ দাঊদ ৪৬৭৮)

অন্য হাদিসে আছে
যে নামাজ ছেড়ে দিলো, সে অবশ্যই বড় পাপ শির্ক করলো। ইবনে মাজাহ হাঃ ১০৮০/

অর্থাৎ যে সালাত আদায় করে সে মুসলিম, আর যে সালাত আদায় করবেনা সে মুশরিক এবং কাফের হয়ে যাবে।

আর কাফের এবং মুশরিকের মৃত্যুর পর থাকার জায়গা হচ্ছে চিরস্থায়ী জাহান্নাম। [ সূরা বায়্যিনা আয়াত নং ৬]

এখন জাহান্নাম বলতে কি বুঝায়.? আসলে জাহান্নাম কি.? আমরা শুধু জাহান্নাম নামটি শুনলে তেমন ভয় পাইনা বা অন্তরে ভয় আসেনা।

আবার অনেকে দাওয়াত দিলে বলে যে, সবাই যদি জান্নাতে যায় তাহলে জাহান্নামে যাবে কে। নাউযুবিল্লাহ।

তারা জানেনা যে জাহান্নাম কি,

জাহান্নাম হচ্ছে জলন্ত উত্তপ্ত আগুন। [ সুরা হুমাজা আয়াত নং ৬] [ সুরা আল ক্বারিআহ আয়াত নং ১১]

যেই আগুন দুনিয়ার আগুনের চেয়ে ৬৯ গুন বেশী কঠীন (তেজী) হবে। [ সহীহ বোখারী হাদিস নং ৩২৬৫]

সেই আগুন শরীরে লাগার সাথে সাথে চামরা পুড়বে, মাংস পুড়বে এবং হৃদয়ে পর্যন্ত পৌছে যাবে। [ সুরা হুমাজা আয়াত নং ৭]

সেই জাহান্নামে তারা মরবেওনা বাচবেওনা। [ সুরা আ”লা আয়াত নং ১৩]

সেই জাহান্নামে কঠীনভাবে সাস্তি দেওয়ার জন্য বার বার নতুন করে চামরা দিয়ে আগুনে পুরানো হবে।
[ সুরা নিসা আয়াত নং ৫৬]

তাহলে সালাত না পড়ার পরিনাম কি হতে পারে তা বুঝা গেলো,

তবে যারা সালাত পড়তে হবে বা সালাত আল্লাহর বিধান মনে প্রানে বিশ্বাস করে তারপর অলসতা বা উদাসিনতার কারনে সালাত পড়েনা, তারা হচ্ছে মুনাফিক।

আর মুনাফিকের ব্যাপারে আল্লাহ বলেছেন,
মুনাফিকরা থাকবে জাহান্নামের সবচেয়ে নিচে।
[ সুরা নিসা আয়াত নং ১৪৫]

কিন্তু সালাত ছেড়ে দিলে মানুষ কাফের মুশরিক হয়ে যায় এটা জানার পরও যদি সালাত না পড়ে, তখন সে মুনাফিক নয় কাফের মুশরিক হয়ে যাবে।
এখনতো বুঝতে পেড়েছেন এখন নামজ পড়তে মসজিদে যান।
ফাতিহা অভিকে নামাজ পড়ার জন্য মসজিদে পাঠিয়ে দিয়ে ফাতিহা নামাজ আদায় করে। রান্না ঘরে চা বানিয়ে লায়লা চৌধুরী আর মুবাসিরাকে চা দেয়।

একটু পড়ে অভি মসজিদ থেকে নামাজ পড়ে বাসায় আসে। লায়লা চৌধুরী দেখে অবাক হয়ে যায় তার ছেলে এত দিন পরে নামাজ পড়তে আসতে দেখে।

বা ভাইয়া তোকে আজ মিজানুর রহমান আজহারি মতো দেখা যাচ্ছে। ভাবি ভাইয়া জন্য চা নিয়ে আস তো।
এই নিন আপনার চা🥰।

ফাতিহা আমি ছাদে যাচ্ছি তুমি ও ছাদে আস তোমার সাথে কথা আছে।

আচ্ছা আপনি জান আমি একটু রান্না ঘরে থেকে আসতেছি।

অভি ছাদে দাঁড়িয়ে সকালের ঠান্ডা বাতাসে মন ভরিয়ে দেয়। অভি এত সকালে কখনো ঘুম থেকে উঠে না।
ঘুম থেকে উঠে ১০ টা ১১ টা দিকে।

ভাবি তুমি যাও ভাই তোমার জন্য ছাদে দাঁড়িয়ে আছে তোমাকে রান্না করতে হবে রান্না আমি করতেছি।

ফাতিহা ছাদে গিয়ে দেখে অভি ছাদের এক কোনা দাঁড়িয়ে আছে।
দাঁড়িয়ে সকালের আবহাওয়া টা উপভোগ করতেছে। আসসালামু আলাইকুম এই যে মিস্টার
অভি পিছনে তাকি দেখে ফাতিহা এসেছে।

ফাতিহা তোমাকে আমার সম্পর্কে কিছু কথা বলার জন্য এখানে নিয়ে এসেছি

তারপর অভি যা বলে,,,,,,,,,,,,,,,,,,

পরের পর্বে জানতে পারবেন।

চলবে………………

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে