প্রিয় করিবকর্মা – Fahad Hosen Fahim

0
401

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০

প্রিয় করিবকর্মা,

তোমার কাছে চিঠি লিখবো কখনও ভাবিনি। মনের গহীনে বরফজমা কথাগুলি জলস্রোত হয়ে আজকে স্পর্শ দিবে তোমায়। আশা করি করিবকর্মা থেকে একদিন হয়ে উঠবে করিতকর্মা। সেদিন তোমাকে নিয়ে গর্ব করে যাতে বলে উঠতে পারি, তোমাতে আমি হয়ে হয়েছি চিরধন্য। আমি বিশ্বাস করি তুমি পারবে।

তুমি রূপী সেই আমি সত্ত্বার না বলা কথাগুলি তাইতো লিখছি খাকি রঙের পুরনো একটা শার্ট গায়ে দিয়ে। গুছিয়ে লিখতে পারবো কিনা জানি না। তবুও লিখবো।

উচাটন মন নিয়ে হেমন্তের ঝরা পাতায় ডাকপিয়ন সেজে লিখছি তোমার কাছে।অতীতকে নিয়ে চিন্তার অন্ত নেই তোমার। কি অদ্ভুত তুমি!কারণ অতীতের ধূসর খাতায় লুকিয়ে রেখেছো ভবিষ্যতের প্রতিচ্ছবি।অতীতে ফেলে যাওয়া মানুষগুলোর প্রতি বিবাগী না হয়ে,করোনাকালীন দুর্যোগে ছুটে চলেছো তাদের হিতার্থে। দিকে দিকে যেখানে মৃত্যুর মিছিল, সেখানে তোমার বেঁচে থাকার জন্য প্রাণ খুলে উচ্চস্বরে বলা উচিৎ ” আলহামদুলিল্লাহ “। আশা করি এবারও করিবকর্মা হয়ে বসে থাকবে না!!

তবে ভুলে যেওনা নিতুকে খুব কষ্ট দিয়েছো।মেয়েটির খবর নিয়েছো একবার! ভুল বোঝাবুঝিতে যদি পুরনো রঙিন স্মৃতিতে ধূসর রঙের ছায়া ভর করে, তাহলে সেই স্মৃতিকে রঙিন করার দায়িত্বটাও তুমিই নিবে। মেয়েরা এমনই হয়। তবে মেয়েটি খুব ভালবাসে তোমায়। আশা করি শীঘ্রই কাছে ফিরিয়ে আনবে ওকে। মেয়েটা রাগ করে বসে আছে। একটি বার ফোন দিয়েই দেখ না! কি ভাবছো আমি কিভাবে জানি এসব? শুনে রাখো আমি তোমার সবকিছুই জানি।

লক ডাউনে বন্দি হয়ে বাসায় নিভৃতে সময় কাটাতে খুব কষ্ট হচ্ছে তোমার। ক্যাম্পাসের হাসিমাখা রঙিন মুখ এবং বন্ধুদের দুষ্টুমি সবকিছুই খুব মিস করছো তুমি।ব্যকুল হয়ে কি লাভ বলো!ধৈর্য ধরে থাকো। আর শুনো মোবাইল ফোনটা কি তোমার বউ! হ্যা, সারাদিন পড়ে থাকো কেনো মোবাইল নিয়ে। মা’কে একটু সাহায্য করেছে ঘরকন্নার কাজে! করোনি, কিন্তু করতে হবে বলে দিলুম। না হলে তোমাকে খুব মারবো, বুঝলে। যদিও ব্যথা আমিই পাব, তাতে কি ! একটা মা-র ও মাটিতে পড়তে দেবো না।

সোনার বাংলায় সোনার মানুষ হয়ে কাজ করবে দেশের জন্য – এইতো তোমার কাছে আমার চাওয়া। মনে আছে ছোটবেলায় শিক্ষক বলতো,
” সবার সুখে হাসব আমি,
কাঁদব সবার দুঃখে,
নিজের খাবার বিলিয়ে দেব,
অনাহারীর মুখে”

আশা করি তুমি পাশে এসে দাড়াবে করোনায় ক্ষতিগ্রস্থদের কাছে, কাজ করবে তাদের হিতে। জীবনের ঊর্ণনাভে লোভের জালক ছেড়ে, আশা করি নিজেকে বিলিয়ে দিবে মানবসেবায়।

তবে সাবধানে থেকো।তুমিই যে পরিবারের ভবিষ্যৎ। তোমার কিছু হলে তাদের কি হবে ভেবেছো কি একটিবার?

ইতি,
তোমারই এক অদ্ভুত সত্ত্বা।

( নিজের কাছে নিজের চিঠি)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে