প্রিয় সই-ইফফাত আরা ঐশী

0
555

#গল্প_পোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
#চিঠি_নং_০৩

কলমে: ইফফাত আরা ঐশী
________________

প্রিয় সই,

“কাটার মতো ছিল এই বন্ধন।
কখনো ভাবিনি ভাগ্য এমন হবে
কত মায়া কত স্মৃতি জড়িয়ে আছে
মুছে যাবে ঘুচে যাবে সব কষ্ট
থাকবে না কোনো বাধা
মুক্ত করে দিলাম তোকে
ভালো থাকিস সারা অবেলায়।”

আমি তোকে নিয়ে কি লিখবো সত্যি আজ ভাবনার বাইরে। আমাদের বন্ধুত্বের বিচ্ছেদ ঘটেছে এগারো মাস আট দিন। সম্পর্ক টা হয়তো তোর কাছে মূল্যহীন ছিল, কিন্তু আমার কাছে কখনো তা ছিল না। ঝরা পাতার মতো আমাদের সম্পর্কটা ঝরে গেছে। কখনো কি আমার স্মৃতি গুলো তোর কাছে অনুভূতিহীন মনে হয়েছে? কখনো কি আমার বেদনাদায়ক কথা গুলো তোর কাছে ভাবলেসহীন মনে হয়েছে? আজ ও বড্ড ইচ্ছে জাগে তোর সাথে পুরোনো স্মৃতিময় মুহূর্ত গুলো বিচরণ করতে। মাঝে মাঝে তোর কথা ভেবে আবেগী হয়ে যাই। অশ্রুসিক্ত বেদনা এতো নিষ্ঠুর কেন বলতে পারিস। মন টা যে আজ আকু পাকু করছে তোর সাথে কথা বলার জন্য । জীবন বড় অদ্ভুত তাইনা।সময়ের ব্যবধানে সব কিছু ভুলে থাকা গেলেও স্মৃতি ভুলে থাকা যায় না।

নিয়তি যে বড়ই অদ্ভুত । তোর সাথে সম্পর্কের যে ভাবের অভিব্যক্তি ছিল, তা হয়তো কারোর সাথেই ছিল না।সবার সাথে কি সখ্যতা গড়ে তোলা যায়। ভালোই চলছিল সেই দিন গুলো।মাঝে মাঝে মনে পড়ে তোর খুনসুটি ঝগড়া ।এক বসন্তের দিনে তোর আগমন ঘটে।কখনো ছিল রঙিন স্বপ্ন, কখনো ছিল অন্ধকার নগরী। মাঝে মাঝে নিশ্চুপ হয়ে যাই।একদিন আমাদের এই সম্পর্ক টা ভেঙে যাবে।হয়তো আল্লাহর ইচ্ছা ছিল । বাট ভাবিনি হারিয়ে ফেলবো।আচ্ছা ভালোবাসা তো হৃদয়ের সাথে সংযোগ থাকে। কখনো কি ভেবেছি তা বিচ্ছিন্ন হয়ে যাবে?সময়ের গতিতে সব কিছু পরিবর্তন হয়ে যায়।এটাই সৃষ্টির লিলা। পদ্ম পাতার মতো ভেসে যায়। সবকিছু বিভোর থাকে। সূর্যের রক্তিম আভা সকাল টা বলে দেয় কেমন হবে তোমার সারা বেলা। আচ্ছা মানুষ কে কি ভুলে থাকা যায়। হ্যা যায় আমিও যে হৃদয়হীনা। তাই কিছুই আর মনে নেই। আমার স্মৃতিতে সব কিছু হারিয়ে গেছে। বড্ড ইমোশনাল হয়ে গেছি।

কি বলে ডাকবো তা আমার জানা নেই । কারণ সেই অধিকার আমি রাখি না। আদো কি তুই আমার কেউ ছিলি। তোকে আমার বোন+বন্ধুত্বের সম্পর্ক থেকে মুক্ত করে দিয়েছি। না ছিলি আমার বান্ধবী না ছিলি বোন। তুই বলেছিলি যে যাকে কষ্ট দেয় সে সেই একই কষ্ট ভোগ করে। এটাই নিয়তি। আমি চাই না তুই আমার কথা কখনো ভাবিস। আমি চাই না কোনো স্মৃতি তোর কাছে থাকুক। আমি চাই না এই আমি নামক মানুষ টি তোর জীবনে এ আর থাকুক। তুই বলেছিস আমি নিজের দোষে তোকে ছেড়েছি। কখনো জানতে পারলাম না আমার দোষ টা কি ।কখনো জানতে পারলাম না আমাদের বন্ধুত্বের ভিত্তি ছিল কি না।

“ভালোবাসার মায়ায় জরানো
তোর ভেতরে বেচে আছি
মনে হয় কত বছরের চেনা প্রিয় মুখ
তুই জানিস কতটা স্মৃতি জুরে আছিস
হৃদয় পটে কত কথা
আবেগে আপ্লুত হয়ে যাই
তোর মায়াবী হরণী চোখ
তাকিয়ে থাকতে ইচ্ছে করে
কি আছে ঐ চোখে
মায়ায় জরিয়ে আছি।
ভেবে পাই না তুই এতো অভিমানী কেন।
ভালোবাসার পিঞ্জরে তরে বাধিয়া রাখিবো”

ইতি
‘তোরই’ শুভাকাঙ্ক্ষী

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে