#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
শ্রদ্ধেয় বাবা,
আসসালামু আলাইকুম । বাবা যখন আমি ছোট ছিলাম তোমার এই প্রবাসে থাকা নিয়ে আমার অনেক অভিযোগ ছিল । তুমি কেন আমাদের সাথে থাকো না তাই নিয়ে । আমি তো তখন ওতো কিছু বুঝতাম না । তবে আমার খুব কষ্ট হতো । ছোট বেলার আমার বয়সী ছেলে মেয়েরা যখন বাবার হাত ধরে কোনো মেলায় যেত আমি মায়ের কাছে কান্না করতাম আমাকে কে মেলায় যাবে বলে…
মা বলতো তোর মামাকে বলেছি নিয়ে যাবে । যদি বলতাম না আমি বাবার সাথেই যাবো, বাবা কেন আসে না?? মা বলতো এবার ঘুরে আয় পরের বার আসবে । আমিও চুপ হয়ে যেতাম ।
যখন একটু বড় হলাম ৫ম শ্রেণীতে পড়ি কোনো বিয়ে বাড়িতে গিয়ে মেয়েকে নিয়ে বাবার যত্নাত্তি দেখলে নিজেকে একা লাগতো মা কে বলতাম আব্বু কে এভাবে কখন পাবো । মা বলতো ছোট মামার বিয়ের সময় তুমি আসবে তখন পুসিয়ে দেবে । আমি চুপ করে থাকতাম ওদের দিকে আর তাকাতাম না ।
কিন্তু বাবা তুমি তো বাড়ি এসে আমাকে কখনো সময় দাওনি । আমি সব সময় কান পেতে থাকতাম কখন তুমি আমাকে একটু ডেকে আদর করবে । বাবা তুমি যখন বাজার যাবার সময় আমার মাথায় হাত রেখে বলতে আমার প্রিয় মিষ্টি আনবে আমার তখন মনে হতো আমি আকাশে ভাসছি । কিন্তু তুমি যখনই আমাকে একবারও ডাকতে না খুব কান্না পেত আমার বাবা ।
বাবা তুমি দেশে আসার সময় আমার কিছু লাগবে কি না? আমি তখনই সব পেয়ে গেছি মনে হতো । সেই তুমি যখন বাড়ি আসলে যখন আমার মামাতো ভাইদের আদর করো আমার খুব হিংসে হতো বাবা । আমি যখন দেখলাম তুমি আমার পাওয়া সময় গুলো ওদের দাও আর মা তোমাকে বললে যখন বলতে, “মেয়ে কে ভালোবাসি বুঝতে দিলে মেয়েটা বকে যাবে” । আমি শুনেই সেদিন থেকে আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিতে থাকলাম । মনে হতে থাকলো আমার বাবা অন্যদের বাবার মতো নয় । টিভিতে মীনা-রাজুর কার্টুন দেখলে মীনার বাবা মীনাকে আদর করছে দেখলে আমার খারাপ লাগতো, চোখ জোড়া কিছুক্ষণ বন্ধ করে রাখতাম । আর মনে হতো, “ইশশশশ যদি আমার বাবা একটু আমায় ভালোবাসতো ।”
বড় হবার পর বান্ধবীর বাবা কে তার সাথে ফ্রেন্ডলি মিশতে দেখলে আমার মনে তুমুল ঝড়বৃষ্টি শুরু হতো । কিন্তু ততোদিনে আমি নিজেকে ঘুটিয়ে নিয়েছি । নিজেকে বোঝাতে শিখেছি, আমার বাবা একজন প্রবাসী । তিনি আমাদের সুখের জন্য সব কিছুকে উপেক্ষা করে সূদুর সে প্রবাসে থাকছেন । তিনি অন্য বাবাদের মতো নয় ।
কিন্তু বাবা, ছোট বেলার সেই মনটা তো আজও সেই একি রকম আছে বাবা । সেই মান-অভিমান আঁকড়ে ধরেই দিন কে দিন অভিমান অভিযোগের পাল্লাটা ভারি করেই চলেছে । বাবা!!! তুমি কী কখনোই বুঝবে না? বাবা কখনো তুমি জানবে এই অভিযোগ গুলো? তোমাকে ছাড়া ছোট বেলা, বড় বেলা দুটোই যে খুব কষ্টে আর একা কেটেছে ও কাটছে বাবা । বাবা কখনো কি সেই কাঙ্খিত বাবার মতো করে তোমাকে পাবো না?? তা না হলে তো সব অভিযোগ গুলো বাড়তেই থাকবে বাবা….
ইতি
তোমার মেয়ে
শামসিহা জান্নাত মিমি