প্রিয় অনুভব -মমতাজ আক্তার উর্মি

0
602

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
চিঠি নং:০২

প্রিয় অনুভব,
শুভেচ্ছা নিও।কেমন আছো জানতে চাইবো না।কারণ উত্তরটা বরাবরের মতো ‘ভালো আছি’ থাকবে। অন্দরমহলে অভিমানের বসবাস থাকলে ভালো থাকা যায় না। তাই আমি জানি তুমি ভালো নেই।
আজ তোমার কাছে সমস্ত সুপ্ত অনুভূতিগুলোকে ব্যক্ত করবো বলে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এসে খাতা-কলম নিয়ে বসা। অনেকবার চেষ্টা চালিয়েছি পত্রখানা তোমার পানে পৌঁছে দিতে কিন্তু তোমার শহরের ‘বাস্তবতা’ নামক ডাকপোস্টের কার্নিশপ্রান্ত আম্র খামের অভ্যন্তরস্থ অনুভূতিরা স্পর্শ করতে ব্যর্থ হয়েছে। কারণ অনুভূতি ব্যক্ত করার মতো শক্তির সঞ্চার এই ক্ষুদ্র মনে জন্মায় নি। তবে আজ আমি স্বয়ং অনুভুতিগুলোকে তোমার পানে বিসর্জন দিবো।কারণ আজ আমি চাই,
” অনুভূতিরা সব মুক্তি পাক,
আর অভিমানেরা নিপাত যাক।”

অনুভূতির সূচনাকালে এক গোধূলিলগ্নে আমাকে পাওয়ার অভিলাষ ব্যক্ত করেছিলে।সেদিন তোমাকে প্রত্যাখ্যাত করেছিলাম ঠিকই তবে পরবর্তীকাল থেকে গোধূলিলগ্ন স্থান পেয়েছে আমার পছন্দ সূচীর শীর্ষে।

উদগ্রীব আঁখিজোড়া খুলে যখন তোমার নিত্যদিনের ব্যবহৃত পথ পানে দৃষ্টি মেলে থাকতাম তখন তুমি ভাবতে আমি প্রকৃতিবিলাসে মত্ত। কিন্তু প্রকৃতার্থে আমি ছিলাম তোমাতে আসক্ত।
আমার ক্লান্ত নয়নের পানে একবার তাকালে বুঝতে সমর্থ হতে সেখানে কতোটা আবেগ লুকিয়ে আছে তোমার জন্য।চক্ষু পল্লবের আড়ালে তোমাকে পাওয়ার আকুতির নোনা জলেরা আটকা পড়ে আছে।

তুমি অনুভূতি বুঝতে ব্যর্থ ছিলে আর আমি নিজের অহংবোধ বাঁচিয়ে রাখতে উন্মাদ ছিলাম। তাইতো অনুভূতি নামক প্রজাপতির ডানা দুটো ভেঙ্গে ফেলেছিলাম। সময় পরিক্রমায় দু’জন দুই মেরুতে আবাস বানিয়েছিলাম।কিন্তু ভাগ্যের খাতিরে এখন দুজন বৃত্তের একই কেন্দ্রে দাঁড়িয়ে আছি। তবুও চলছে আমাদের মধ্যে মান- অভিমানের দ্বন্দ্ব। এই দ্বন্দ্ব রেখার ইতি কোথায় মিলবে সেটা আমার অজানা। কিন্তু তুমি আমার অতিপরিচিত একটি অনুভূতির নাম।
চিৎকার করে জানিয়ে দিতে ইচ্ছে হচ্ছে,
“আমার অব্যক্ত অনুভূতিগুলো ভ্রান্ত ছিলো না,
ভ্রান্ত ছিলো মৌখিক অভিব্যক্তিগুলো।”
বাস্তবতার জগতটা যে বড্ড নির্মম তাই আমাকে ভ্রান্ত হতে হয়েছে। আজ আমি ভ্রান্ত পথ অনুসরণ করতে করতে ক্ষান্ত হয়ে গেছি। এই মুহুর্তে এই ক্লান্ত হৃদয় একটু বিশ্রাম চায়। অন্তরগহ্বরে চরম অপরাধবোধ কাজ করছে। তাই তোমার অনুগ্রের ক্ষমাপ্রার্থী আমি।

অব্যক্ত অনুভূতিগুলো যদি তোমার বিরক্তের কারণ হয় তবে বেনামী পত্র হিসেবে স্রোতের ফেনায় ভাসিয়ে দিও। সর্বদা ভালো থাকো সেই প্রত্যাশা করি।

ইতি
তোমার শুভাকাঙ্খী
উর্মি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে