প্রিয় বাবা-Writer: Saima Islam Tamanna

0
987

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
চিঠি নং-১

প্রিয় বাবা,

কেমন আছো, বাবা? তুমি নিশ্চয়ই ভালোই আছে। ভালো থাকারই কথা, যেখানে আছে সেখানে তো ভালো থাকবেই।তোমার এই ছোট্ট মেয়েটাকে একা রেখে। তোমায় কেউ জ্বালাবে না, ছোটোখাটো বায়না ধরবে না। না এনে দিলে মুখ গোমড়া করে রাখবে না,তোমার মামণি। আজ সে বায়না ধরলেও তার বাবা নেই পূরণ করার জন্য ।তার বায়নাগুলো আজ বায়নাই হয়ে থাকবে।বাস্তব হয়ে ধরা দিবে না। তুমি জানো বাবা আমি আজ ভালো নেই। একদম ভালো নেই তোমায় ছাড়া। তোমার কন্ঠে সূরা ইয়াসিন যে বড্ড শুনতে ইচ্ছা করে। তুমি তো খুব সুন্দর করে তেলওয়াত করতে, মা আর আমি তোমার পাশে বসে তোমার মনোমুগ্ধকর কন্ঠে তেলওয়াত শুনতাম। জানো বাবা আজকাল সকাল বেলাটা কেমন যেনো ফিকে লাগে। কারণ কেউ আর ডেকে তুলে না ফজরের নামাজের জন্য। মায়ের সাথে কথা-কাটাকাটি হলে রাগ করে খাবো না বললে,আজ কেউ খাইয়ে দেয় না। আমি রাগ করে বসে থাকলে তুমি কতভাবে যে আমার রাগ ভাঙ্গাতে তার হিসেবে ছিল না। মাঝে মাঝে মনে হতো, তোমার কাছে বুঝি রাগ ভাঙ্গানোর মন্ত্র রয়েছে। যার মাধ্যমে হাতের তুড়ি বাজানোর মধ্যেই রাগ গলে গিয়ে আগুন থেকে ঠান্ডায় পরিণত হয়। তুমি কি জানো না তোমার সাথে কথা শেয়ার না করলে আমার রাতের ঘুম ভালো হয় না।পেটের ভিতর কথা জমে থাকে আমার। আর তুমি আমার এই কথা শুনে প্রতিবারের মতো মুচকি হেসে বলতে,কথা কিভাবে পেটের মধ্যে জমে থাকে।তখন আমি বলতাম এই যে,তোমায় যত কথা বলি সব তো আমার পেট থেকে বের হয়। আবার তুমি তোমার চিরচেনা সেই হাসি দিতে আর বলতে মামণি কথা তো মুখ দিয়ে বের হচ্ছে । এই নিয়ে তোমার সাথে অনেকক্ষণ কথা চলতো। আর বাবা মেয়ের কথা একবার চলা শুরু করলে তো ফুরাইতো না। মাঝে মাঝে তো অনেক রাত হয়ে যেত। আর মা তোমায় আর আমায় খুব বকতো। বাবা তোমার মনে পরে,একবার মামা বাড়ি যাওয়ার পর খুব কাঁদছিলাম। মায়ের কাছে শুনছি তুমিও নাকি কাঁদছিলে আমি তোমাদের একা রেখে গেছি বলে। তুমি আমায় সেদিন আটকানোর চেষ্টা করোনি আমার আবদার রক্ষা করার জন্য। সেই বারই শেষ ছিলো তোমায় আর মাকে ছাড়া একা রেখে কোথায় যাওয়া। এরপর আর একা কোথায় যাই নি। বাবা ও বাবা আজ যে বড্ড ডাকতে ইচ্ছে করছে তোমায় বাবা বলে। আমি আজ হাজার বার ডাকলেও কি তুমি শুনতে পাও?তোমার শাসনমাখা কথাগুলো শোনার জন্য কানগুলো ঝটপট করছে।তুমি নিশ্চয়ই কানগুলো ঝটপট করা কথা শুনে হাসাচ্ছো। আর বলছো মামণি ঝটপট না বলে বলো ব্যাকুল হচ্ছে। বাবা, তুমি তো জানেই আমি মাঝে মাঝে বোকা বোকা কথা বলি। তোমার মামণি তো এরকমই বোকা হয়ে থাকতে চায় তোমার কাছে,আজীবন।

ইতি
তোমার মামণি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে