প্রিয় তমা- Ipshita Shikdar

0
873

প্রিয় তমা,

প্রিয় বলে সম্বোধন করলাম বলে কি রাগ করলে? করো না প্লিজ। জানি অধিকার নেই আমার তোমার বিবাহ লগ্নের পর থেকে, তবুও আজ শেষবারের জন্য নাহয় বলার অধিকার দিলে। কিছু মনের গহীনে রাখা কথা যা কখনো কাউকে বলা হয়নি, তা বলতে চাই তোমায় এই নির্বোধ কাগজটার দ্বারা। আশা করছি একটু সময় ব্যয় করে একবার পড়ে দেখবে।

খুব ছোট্টবেলায় মাকে হারিয়েছি, সৎমায়ের সংসার, বাবা থেকেও নেই সবমিলিয়ে এক অন্ধকারাচ্ছন্ন জীবনে বেড়ে ওঠা আমার। কলেজ জীবনে যেখানে পড়ালেখা সামলানোটাই মুশকিল সেখানে তোমায় ভালোবাসার বা তোমার সাথে সম্পর্কে জড়ানোর সাহস কোনোকালেই আমার ছিলো না। তাই তো তোমায় ফিরিয়ে দিয়ে বলেছিলাম বন্ধু হয়েই থাকতে। কিন্তু তোমার অব্যর্থ প্রয়াসে অনেকটা বাধ্য হয়েছিলাম ভালোবাসতে। সবচেয়ে বেশি তোমার কাছে অসহায় হয়েছিলাম যেদিন তুমি বলেছিলে দরকার হলে আর্থিক প্রয়োজন আমরা দুজন একসাথে কাজ করে মেটাবো, চলে যাবো এই শহর হতে বহুদূরে। সেই থেকে শুরু হলো আমাদের প্রেমকথা কিন্তু এভাবে যে সবটা শেষহবে জানতাম না।

সময়ের স্রোতে সবাই পরিবর্তন হয়, কেউ হয় ভালোর জন্য, কেউ হয় খারাপের জন্য। তুমিও বদলে গেলো। হয়তো তা ভালো তোমার জন্য তবে আমার মন্দ হলো আমার জন্য। তোমার চুরির রিনিঝিনি শব্দে পূর্বের ন্যায় তখনো আমার বুকে ঝড় উঠতো, তোমার নূপুরের ছনছন শব্দে তখনো আমি নির্ঘুম রাত্রিযাপন করতাম, তোমার কাজলযুক্ত নয়নযুগলে আমি তখনো ডুব দিতাম। অথচ তুমি তখন ব্যস্ত থাকতে অন্যের হৃদমাঝে নিজেকে মিশাতে। আচ্ছা, কখনো কি তোমার বুক কাঁপেনি আমাকে ধোঁকা দিচ্ছো ভেবে? প্রেমিকা হিসেবে না হোক বন্ধু হিসেবে? করেনি, হয়তো ক্ষণিকের মোহ ছিলাম বলেই। তবে মনে একটা ক্ষোভ থেকেই যায়, আমি তো তোমায় জড়াতে চাইনি আমার জীবনে… বেশ ভালোই তো ছিলাম দুঃখকষ্টের মাঝে জর্জরিত হয়ে তাহলে কেনো ইচ্ছেকৃত ভাবে এই জীবনে পা রেখে আবার চলে গেলে? কেনো আলোর পথ বলে নিয়ে গেলে নতুন এক অন্ধকার অধ্যায়ে? কেনো পূর্ব হতে ভাঙা হৃদয়কে জুড়ে দেয়ার আশ্বাস দিয়ে আরও ভেঙে ফেললে?

প্রশ্নগুলো তোমায় জিজ্ঞেস করেছিলাম। তুমি এক চর মেরে বলে দিলে আমার সাত কপালের ভাগ্য তোমার মতো মেয়ে আমার সাথে সম্পর্কে জড়িয়েছিলো। সেদিন কিছু বলিনি তবে আজ বলছি, এই সাত কপালের ভাগ্য কখনোই চাওয়া হয়নি আমার। না চাইতেই জীবনে এলে আবার না চাইতেও চলে গেলে, অদ্ভুত না ব্যপারটা? যাই হোক ভালোবাসার বদলে তুমি ধোঁকা, থাপ্পড় ও অপমান দিয়েছিলে, আমি নাহয় দোঁয়া ও শুভেচ্ছাই দেই। ভালো থাকো তুমি, ভালো থাকুক তোমার নতুন সংসার! শেষে শুধু এটুকুই বলতে চাই তোমায়,
ইচ্ছে ছিলো তোমার মাঝে হারিয়ে ফেলবো নিজেকে, তবে সুযোগটা দিলে কোথায়?
ইচ্ছে ছিলো সারাজীবন তোমায় নিয়ে কাটিয়ে দিবো, তবে হাতটা ধরে রাখলে কোথায়?
ইচ্ছে ছিলো তোমায় সর্বদা আগলে রাখবো হৃদমাঝে, তবে চলে যেহেতু গেলে হাসিমুখেই দিলাম বিদায় শুভেচ্ছা তোমায়।

ইতি,
তোমার প্রাক্তন

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা
#Ipshita_Shikdar (samia)

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে