প্রিয় অবন্তি – শুভদীপ হালদার

0
640

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০
#চিঠি নং-০২
#ভালোবাসার অন্য এক রূপ #

???
প্রিয় অবন্তি,

একটা সময় ছিল, যখন ভাবনার কারাগার থেকে বের হতে পারতাম না কোনোমতে। সেই সময়টা আমার আবার ফিরে এসেছে। এ কেমন অযোচিত যন্ত্রনা মনের গহীন কোনে, আরে না ভুল বলা হলো সত্যি, গহীন কোন না এইটা একটা বৃত্ত। সত্যি এই মধ্য বয়সী মনে প্রেম জেগেছে নতুন করে। প্রেম মানেইতো ভালোবাসার অন্য এক রূপ। কখনো মুগ্ধতা, কখনো নীরবতা, কখনো অপলক দৃষ্টিতে শুধুই চেয়ে থাকা। মুখ ফুটে ভালোবাসার কথা সবসময় হয়তো তোমার বলা হয়ে ওঠে না। বলা না গেলেও বুঝতে মোটেও অসুবিধা হয় না – ” ভালোবাসা কী, ভালোবাসা কাকে বলে? ” ভালোবাসা এমনই এক অনুভূতি যা কোন না কোন ভাবে মনকে ছুয়ে যায়, মনকে এলোমেলো করে দিয়ে যায়। ভালোবাসাকে ঘিরেই মনে এক অজানা আবেগ শিহরিত হয়। আমার মনেও তাই হয়। তুমি হয়তো মাঝে মাঝে এমন ভাবও -” আমি কী তবে ভালোবাসায় জড়িয়ে গেলাম! ” তোমার মনের মধ্যে সব উদ্ভট ভাবনা জট পাকাতে থাকে। আমাকে ঘিরে তোমার সব ভালোলাগা কখন যেন ভালোবাসা হয়ে যায়। মন তোমারও চায় আমার কাছে সেই ভালোবাসা ব্যক্ত করতে হয়তো। কিন্তু আমাকে বলা হয়ে ওঠে না। মন যে তোমারও চায়, এই কথা তুমি ভালো করেই জানো।
কিন্তু কিভাবে জানাবে ভেবে পাও না ঠিক বলছি না? আসলে তুমি সেভাবে আমার কাছে আসোনি কোনোদিনও, পাশে বসোনি, নির্জন কোনো প্রহর কাটাইনি কখনো দুজনে। তবে কী লিখে জানাবে, কী বলবে তাও খুঁজে পাও না? তোমারতো আবার চিঠি লেখায় এলার্জি আছে, মুখে বলতেও দ্বিধা। যাক তোমায় চিঠি লিখে জানাতে হবে না যে তুমি আমাকে ভালোবাসো। তুমি বলেছিলে কখনো তুমি চিঠি লেখোনি। এখন একবার চেষ্টা করে দেখো, এমন এক কবিতা লেখার যেখানে তোমার ভালোবাসার সবটুকু কবিতায় প্রকাশ পাবে ।
জানো, সেই সদ্য যুবক একটা ছেলের বুকের একটা কোনে তুমি বাসা বেধেছিলে। স্বল্প সময়ের দেখায় -তোমাকে ভালো লেগেছিল। সবকিছুই ভাল লেগেছিল আমার, যেমন – তোমার মৃগ নয়নের চাহনি, তোমার কথা বলার ভঙ্গি, তোমার মায়াবী হাসি আর ওই গোলাপী ঠোটের নীচে থাকা আর্কষনীয় তিলটা -সবকিছুতেই কেমন জানি ভাল লাগা জড়িয়ে ছিল। টুকরো টুকরো সেই ভালোলাগা সমষ্টিগতভাবে ভালোবাসারই রূপ যেন। ওটা কী সত্যিই একটা ভালো লাগা ছিল? কিংবা তার চেয়েও বেশি কিছু। আমার সেই ভালোলাগার কথা তোমাকে খুব দ্রুত জানিয়েও ছিলাম আমার এই অবচেতন মনকে।
ইতি,
তোমার শুভ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে