মানুষ সব দোষারোপতোর মাকে করবে,,

0
810
” মানুষ সব দোষারোপ তোর মাকে করবে” উপরে যে লাইনটা লিখলাম এটা আমার মায়ের কমন একটা কথা। এর পেছনের কারণটা বলি; আমি ছোটবেলাতে স্কুলে ঘুমের কারণে দেরি করে গেলে মা এই কথা বলতেন, চুল এলেমেলো থাকলে একই কথা, চা খেতে গিয়ে পিরিচে ছলকে পড়লে একই কথা। অর্থাৎ, আমার সামান্যতম উনিশ বিশ হলে আমার মায়ের ভাবনা তিনি আমাকে কিছু শেখাতে ব্যর্থ। আমি ধৈর্যশীল মানুষ। বিরক্ত আমি কমই হই। কিন্তু, একদিন আমি আমার মায়ের উপর হালকা বিরক্তি প্রকাশ করে ফেললাম। -আম্মা মানুষ কেন দোষারোপ করবে? তুমি তো আমাকে নিয়মী জীবনযাপন শিখিয়েছো। আমি তা ফলো করি না এটার দোষ আমার। তোমার না। আর কেবল সর্বদা মাকে নিয়ে কথা উঠবে, পরিবারে বাবা, দাদা, দাদী,চাচা,চাচী, আরো অনেকেই আছে। তাদেরও কিছু কথা শোনা উচিত।
সব দোষ মায়েদের। তারা সন্তান লালন পালনে ব্যর্থ। এই মনোভাবটা আমাদের পরিহার করা উচিত। আমার মা আমাকে একদম শৈশবে পাঠ্যবইয়ের বাহিরে বই পড়ার অভ্যাস থাকতে হয় এটা শিখিয়েছেন। মুখে মুখে আমি তার থেকে ছড়া, কবিতা এমনকি বড় বড় পাঠ্যবইয়ের প্রশ্ন কেবল শুনে পরে তা প্রেজেন্ট করার বিষয়টা শিখেছি। আমার মা আমাকে শেখান নি স্কুলে মারপিট করতে হয়। আমি করেছি। এখন ভালো দিকগুলোর ক্রেডিট মায়ের হলে, কিছু নেগেটিভ কাজের দিক মায়ের উপর পড়বে এটা স্বাভাবিক। তবে এর জন্য তিনি কখনো দোষারোপের ছাঁকুনিতে পড়তে পারেন না। এটা সমাজের দৃষ্টিভঙ্গির সমস্যা। আমার এই লেখাটার উদ্দ্যেশ্যটা এবার বলি;
আমি দেখেছি বহু মাকে এমনকি আমার মেজ চাচীকেও শুনতে দেখেছি তারা বাচ্চা পালতে পারেন না। এই কথাটা একজন মাকে কতটা রক্তাক্ত করে ভেতরে এটা যিনি মা তিনি বোঝেন। একজন মা হয়তো সংসার ও বাহিরের সব কাজ সামলে কয়েক মিনিটের জন্য অন্যমনস্ক হয়ে পড়েন, কখনো ক্লান্ত থাকেন। এর জন্য তার মাতৃত্ববোধ ধরে টানা এক ধরনের দেউলিয়াপনা। আর থাকলো জীবন যাপন ও নৈতিক শিক্ষার ব্যাপারটা কিছু আনকমন কেইস বাদ দিয়ে প্রায়ই সব মা তার সেরাটা দিয়ে সন্তানকে গড়ে তুলতে চেষ্টা করেন। এখন পরিবেশগত, বাস্তবিক, সময়গত ইত্যাদি কারণে সন্তান তা গ্রহণ করতে না পারলে একা মা কখনোই কথা শুনতে পারেন না। ঐ সন্তানের সাথে রিলেটেড প্রত্যেককেই মন ও কথার কাঠগড়াতে দাঁড়ানো উচিত। মায়ের সংস্পর্শ বেশি থাকার কারণে মায়ের পাল্লা একটু ভারী থাকতে পারে তবে সব দোষারোপ একা কোন মায়েরই না। মায়েদের ঘরে বাহিরে কাজ করতে হয়। মায়েদের রাঁধতে হয়। ওজনদার সংসার টানা লাগে। বাচ্চা প্রতিপালন করা লাগে। এই কারণে গোসলের পর বাচ্চার গায়ে পানি থাকলে এটা মায়ের অনিচ্ছাকৃত ভুল। দোষ না। সংসারের সবার ভার নেওয়া এত সহজ না। মেহরাজ হোসেন (হিমেল)