প্রিয় কাব্য-Mãîshå Zāfrêëñ

0
456

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০ (চিঠি নং- ০২)

প্রিয় কাব্য,
ভূমিকাহীন চিঠিটি তোমার বেনামি ঠিকানায় দিয়ে আমি পদত্যাগ করবো তোমার কাব্যমালার নায়িকার পদ থেকে। ‘কাব্য’ সম্বোধিত তোমার জন্য আমার হৃদয়গহ্বরের বাম কুটিরে বিকল্প নামের বাহারি ধুলোয় ঢাকা, তবু আমি অক্ষম তোমায় উপযুক্ত সম্বোধন হতে বঞ্চিত করায়।

বিনিদ্র নিশির আয়েশ উপাখ্যান করি আমি তোমার ভাবনায়। এই কল্পের ব্যথিত গগনে আজ আশার নিশাকর পূর্নিমায় প্রত্যুদ্গমন করে অমাবস্যার নিকষ পঙ্কিল চাদর মুড়িয়ে। আচ্ছাদিত বিরহ বেদন মার্তণ্ডর পথরোধ করে ঠায় দাঁড়িয়ে। ভোরের আলো ফোটার নিস্প্রভ প্রতিক্ষা রয়েই গেল জীবন্মৃত রূপে।
যেই মনের মর্ত্যলোকে প্লাবিত হতো রূপালী জোছনার শ্রান্তির রূঢ় প্রশান্তি, স্রোতস্বীনির তরঙ্গে প্রতিফলিত হতো আলোর বিচ্ছুরিত প্রতিরূপ; আজ সেথায় আঁধার ঘেরা হতাশার মৃন্ময়ী পর্বতেরা স্বপ্নের হাতছানি মাড়াতে মস্তক উচ্চে তুলেছে।
সবিতার অনাহত স্বপ্নপ্রসূ কিরণ এখন স্মৃতিচারণেই আমি দেখি। পরভৃতের রবাহুত এখন উদ্বাস্তু, অশ্রুতপূর্ব শ্রুতিধর আসমানী বর্ধিঞ্চুর রিমঝিম ধ্বনি আজ প্রতিধ্বনিত আমার দেদীপ্যহীন মনের বোবা বেদনার কারাপ্রাচীরে। অবিমৃষ্যকারী বিবেকের দংশনে আমি প্রতিমূহুর্তে দংশিত, ক্ষতবিক্ষত।

অনুক্ত অযত্নলব্ধ বাঁধনের সুতো আজ পোকার দখলে; অদৃষ্টপূর্ব যে নজিরের স্তম্ভ তুমি স্থাপিত করেছো এই রাজ্যে তা আজ অবিশ্বাসের ভূ-কম্পনে নশ্বর, ফাটল ধরেছে তার প্রতিটি ইটের আস্তরণে।
অধীত চিঠিটি তুমি হয়ত অসংখ্য টুকরোয় বিভক্ত করে দেবে, কিন্তু অশ্রুনদীর দু’ধারে বিশ্বাসের পাড় ভাঙন রোধ করবে কিসের ভিত্তিতে?
অক্ষির সমক্ষে বর্তমান ঘটনার বয়িত রূপকে তুমি অস্বীকার করতে পারবে? নাকি পারবে জিতেন্দ্রিয় চিঠির শব্দসমষ্টিকে মিথ্যা জ্ঞান করতে?
একাদিক্রমে চলে আসা দুর্দমনীয় বিবাদই বিচ্ছিন্নতার দলীল; অতলস্পর্শী বেদনার কূপে যে বালতি দিয়ে উত্তোলন করতে চাইছো সবটুকু বেদনা, তাও সামান্য, অশ্রুজলের ভারে তার রশি ছিঁড়ে যাবে।

আমি বাগ্মীতা হলে দোদুল্যমান সম্পর্কটাকে হৃতসর্বস্ব হতে দিতে পারতাম না হয়ত, এই মিলনই হতে পারতো মণিকাঞ্চন যোগ। ছন্দের প্রয়াসে, কাব্যের মাধুরিতে আমি ভোলাতাম সব অযাচিত যাতন।
কিন্তু কি করবো বলো? আমার পুষ্পকাননে অশোভিত এখন ভালবাসার শিক্ত মালা। দ্যুলোকে মায়ার বিভব হলেও যে অভাব তমসাচ্ছন্ন করেছে এ ধরিত্রীর বুকে, অক্ষিনীরে যে নির্ঝরিণীর উদ্ভব হয়েছে, কিসের মূল্যে তা স্থগিত করবে তুমি?

ইতি,
নাম জানা ‘ভূতপূর্ব’ কেউ

কলমে_____মারইয়াম জামীলা {(মাইশা জাফরীন) ছদ্মনাম}

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে