দি , Aloka Nanda – মোহন লাল

0
487

#গল্পপোকা_চিঠি_প্রতিযোগিতা_২০২০

দি , Aloka Nanda
জানি তুমি ভালো আছো , তাই আর নতুন করে জিজ্ঞেস করলাম না । হয়তো তুমি ভাবছো ” এ আবার কেমন চিঠি ” ? কোনো সম্মোধন নেই ! কিন্তু আমার কথা হলো , চিঠির ওপরে ” ভালোবাসার , সম্মানীয় ” এইসব লোকদেখানো কথা লিখলেই কি মন থেকে এগুলো চলে আসে ? কখনোই নয় । তুমি ভালোকরেই জানো তোমাকে আমি কতটা ভালোবাসি আর কতোটা শ্রদ্ধা করি । তাই আমার মনে হয় , চিঠির ওপরে ওইসব কথা না লিখলেও কোনো সমস্যা নেই । কারণ ওই কথাগুলো লিখলেও আমি তোমাকে যতোটা ভালোবাসবো , যতোটা শ্রদ্ধা করবো , না লিখলেও ঠিক ততটাই ভালোবাসবো ততটাই শ্রদ্ধা করবো । শুধু শুধু শব্দ বোঝাই করে মাথা ধরিয়ে লাভ নেই । যাঁর কাছে লেখা চিঠি , তিঁনি বুঝলেই যথেষ্ট ।

এখন আসল কথায় আসি । আমার কি মনে হয় জানো দি ? আমি হয়তো কোনো জন্মে কোনো খারাপ কাজ করেছিলাম । যে কারণে তোমার সাথে পরিচিত হতে আমার এতো বছর লেগে গেলো । যদিও ভালো কাজ অবশ্যই কখনো করেছি , যার ফলে এ জীবনে তোমাকে পেয়েছি । কেনো এতো ভালোবাসলে আমায় ? কেনো এতো বিশ্বাস করলে ? কতোটুকু ভালোবাসলে , কতোটুকু বিশ্বাস করলে পরিচয়ের মাত্র এক সপ্তাহের মধ্যেই তাকে জীবনের প্রথম বেতনের টাকার উপহারের অংশীদার করা যায় , তা হয়তো আমার কল্পনার বাইরে । কিন্তু এটা আমার জন্য চরম সৌভাগ্যের যে , আমি পরিচয়ের মাত্র নয়দিনের মাথায় রাখি বন্ধনের উপহার পেয়ে গেছি , যেটা কিনা সেই শ্রদ্ধেয় মানুষের প্রথম বেতনের টাকা থেকে কেনা । জানি না এই ভালোবাসা , বিশ্বাস , স্নেহ সবকিছুর মর্যাদা আমি রাখতে পারবো কিনা । জানি না এর ঋণ আমি কখনো শোধ করতে পারবো কিনা ! কিন্তু তুমি বিশ্বাস করো , এই ঋণ আমি কখনো শোধ করতে চাই না । কারণ ভালোবাসার মানুষদের কাছে ঋণী হয়ে থাকাটাই ভালো । তাতে ভালোবাসাটা আরও বৃদ্ধি পায় । ঈশ্বরের কাছে প্রার্থনা করছি , আমি যেনো আমৃত্যু তোমার এই ভালোবাসা , বিশ্বাস , স্নেহের মর্যাদা রক্ষা করতে পারি !
তুমি তো জানোই , আমি কখন কি বলি আর কখন কি করি তা নিজেও জানি না । ওপরে দেখো , মাত্র একটা শব্দ না লিখে , বকবক করে তোমার মাথা ধরিয়ে দিয়েছি । তাই আর বেশি বকবক করতে চাইছি না । শুধু এটুকুই বলবো , আর কতো বকবো তোমায় ? তুমি তো ছোট নও যে , তিন বেলা তোমাকে বকে বকে খাওয়াতে হবে ! রাগ করে তোমাকে ঘুমাতে পাঠাতে হবে ! তাই বলছি , আর যেনো আমাকে এতো বকরবকর না করতে হয় । ঠিক সময় মতো ঘুমাবা । আর সময়মতো খাওয়া দাওয়া করবা । নইলে কিন্তু আমি খুব রেগে যাবো । আর আমি রেগে গেলে যে কি হবে সেটা তুমি খুব ভালো করেই জানো । আর খবরদার , খুব গুরুত্বপূর্ণ কাজে ছাড়া একটুও বাইরে বরোবানা । বাড়িতে সকলের খেয়াল রাখবা । সাথে নিজেরও ।

আজ আর কিছু লিখলাম না । আবার অন্য কোনদিন লিখবো । ভালো থেকো , সাবধানে থেকো ।
ইতি তোমার
আদরের
লকাই / লাল ।।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে